× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিয়োগ বাণিজ্য

রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে দুদকের মামলা

রাজশাহী অফিস

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪ ১৭:৩৮ পিএম

আপডেট : ২৭ মার্চ ২০২৪ ১৯:৫৫ পিএম

রুয়েটের সাবেক অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ ও সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন। ফাইল ফটো

রুয়েটের সাবেক অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ ও সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন। ফাইল ফটো

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ১৮ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগে দুর্নীতির অভিযোগ প্রাথমিক অনুসন্ধানে প্রমাণিত হওয়ায় সাবেক অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ ও সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেনের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

বুধবার (২৭ মার্চ) দুদকের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. আমিনুল ইসলাম মামলাটি করেন।

তিনি নিজেই মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানায়, ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে লিখিত পরীক্ষায় কম নম্বর পাওয়া প্রার্থীদের মৌখিক পরীক্ষায় বেশি নম্বর দেওয়াসহ নিয়োগ বিজ্ঞপ্তির চাইতে ১৮ জনকে অতিরিক্ত নিয়োগ দেওয়া হয়েছে। পাশাপাশি এই ১৮ জনকে গত এক বছরে বেতন ভাতা বাবদ এক কোটি ২৬ লাখ টাকা প্রদান করা করে সরকারের আর্থিক ক্ষতি সাধন করা হয়েছে। অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় দণ্ডবিধি ৪০৯/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) দুদক মামলাটি করেছে।

এদিকে রুয়েট সূত্র জানায়, সাবেক ভিসি অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ ও সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন দায়িত্বে থাকা কালীন মোট ১৩৫টি পদে নিয়োগ দেন। পদগুলোতে ভিসি তার একাধিক আত্মীয় এবং রেজিস্ট্রার তার এলাকার মানুষকে নিয়োগ দেন। এছাড়াও আওয়ামী লীগের একাধিক নেতাকে এই পদগুলোর বিপরীতে নিয়োগ দেওয়া হয়। যেসব নিয়োগে পুরো নিয়োগ প্রক্রিয়া নিয়েই প্রশ্ন দেখা দিয়েছে।

এজাহারে বলা হয়েছে, তারা দুইজন পারস্পরিক যোগসাজশে অসৎ অভিপ্রায়ে নিজেরা লাভবান হয়ে অন্যদেরকে লাভবান করার জন্য অপরাধমূলক অসদাচরণ ও বিশ্বাসভঙ্গ করে অর্পিত ক্ষমতার অপব্যবহার করেছেন। তারা লিখিত পরীক্ষায় কম নম্বর প্রাপ্ত প্রার্থীদের মৌখিক পরীক্ষায় বেশি নম্বর দিয়েছেন। এছাড়াও নিয়োগ বিজ্ঞপ্তি মোতাবেক ছয়জন সেকশন অফিসারের স্থলে ১৩ জনকে নিয়োগ প্রদান, জুনিয়র সেকশন অফিসার পদে নিয়োগের অনুমোদন ও শূন্য পদ না থাকা সত্ত্বেও সহকারী লাইব্রেরিয়ান পদের বিপরীতে জুনিয়র সেকশন অফিসার পদে নিয়োগ প্রদান, পিএ টু ভিসি/ডিরেকটর পদে দুইজনকে নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও তিনজনকে নিয়োগ প্রদান, ডাটাএন্ট্রি অপারেটর পদে একজনকে নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও দুইজনকে নিয়োগ প্রদান, মালি পদে তিনজনকে নিয়োগ প্রদানের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও সাতজনকে নিয়োগ প্রদান, ড্রাইভার পদে একজনকে নিয়োগ প্রদানের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও তিনজনকে নিয়োগ প্রদান এবং সহকারী কুক পদে তিনজনকে নিয়োগ প্রদানের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও পাঁচজনকে নিয়োগ প্রদান করা হয়েছে। সেই সঙ্গে অতিরিক্ত নিয়োগপ্রাপ্তদেরকে জুন ২০২১ হতে আগস্ট ২০২৩ পর্যন্ত বেতন ভাতাদি বাবদ সরকারের মোট ১ কোটি ২৬ লাখ ১২ হাজার ১০৯ টাকা আর্থিক ক্ষতিসাধন করেছেন।

এ বিষয়ে কথা বলতে সাবেক অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ ও সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা