× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অংকন বিশ্বাসের মৃত্যু

প্রকৃত কারণ জানতে আইনি পদক্ষেপ চায় জবি শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৪ ১৭:০৬ পিএম

আপডেট : ২৪ মার্চ ২০২৪ ২০:১৬ পিএম

সহপাঠীর মৃত্যুর প্রকৃত কারণ জানতে চান জবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। প্রবা ফটো

সহপাঠীর মৃত্যুর প্রকৃত কারণ জানতে চান জবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। প্রবা ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী অংকন বিশ্বাসের ‘রহস্যজনক মৃত্যুর’ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আইনি পদক্ষেপ নেওয়ার দাবি উঠেছে। 

রবিবার (২৪ মার্চ) দুপুরে উপাচার্যের কাছে এই দাবি জানিয়ে লিখিত দেন তার সহপাঠী ও আন্দোলনরত শিক্ষার্থীরা। এর আগে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে গণস্বাক্ষর সংগ্রহ করেন তারা। 

অভিযোগপত্রে শিক্ষার্থীরা বলেন, জবির আইন বিভাগের ছাত্র শাকিল আহমেদের সঙ্গে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ইংরেজী বিভাগের ছাত্রী অংকন বিশ্বাসের প্রেমের সম্পর্ক ছিল। পরিবারের অমত থাকলেও তারা আদালতে গিয়ে বিয়ে করেন। বিয়ের পর থেকে শাকিলের বিরুদ্ধে অংকনের ওপর মানসিক ও শারীরিক নির্যাতনের অভিযোগ ওঠে। এক পর্যায়ে অংকন ভয়াবহ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়। টানা ১৫ দিন লাইফ সাপোর্টে থাকার পর তার মৃত্যু হয়। 

অভিযোগপত্রে বলা হয়, আমরা সাধারণ শিক্ষার্থী এবং অংকনের সহপাঠীরা চেষ্টা চালিয়েছি তার প্রশ্নবিদ্ধ মৃত্যুর রহস্য জানার। এ যাত্রায় ইংরেজি বিভাগও আমাদের সঙ্গে থাকার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু অংকনের পরিবার ও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ধরনের সহায়তা করেনি বিধায় আজও আমরা ন্যায় বিচার পাইনি।

আরও বলা হয়, আমরা সাধারণ শিক্ষার্থী এবং অংকনের সহপাঠীরা চাই, তার অস্বাভাবিক মৃত্যুর সুষ্ঠু তদন্ত হোক এবং তার সঙ্গে ঘটা অন্যায়ে জড়িতরা যথাযথ বিচার পাক। এ বিষয়ে আইনি পদক্ষেপ গ্রহণ করে বর্তমান প্রশাসন একটি অনন্য নজির স্থাপন করবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। 

এ বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থী সুমাইয়া সোমা বলেন, ‘আমরা চাই অংকনের মৃত্যুর সুষ্ঠু একটা তদন্ত হোক। সে লক্ষ্যে অনলাইনে ক্যাম্পেইন চালিয়ে ও সরাসরি প্রায় ৪০০ শিক্ষার্থীর স্বাক্ষর নিয়েছি আমরা।’

ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের লিজা কবির সুইটি বলেন, ‘অংকনের মৃত্যু যে আত্মহত্যা, তার কোনো প্রমাণ নেই। আমরা জানতে চাই অংকনের মৃত্যুরপ্রকৃত কারণ। সে জন্যেই আমরা উপাচার্যের কাছে একটা অভিযোগপত্র জমা দিয়েছি, যেন তদন্ত হয়।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা