× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অধ্যাপক জিয়া রহমানের জানাজা সম্পন্ন, দাফন বুদ্ধিজীবী কবরস্থানে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৪ ১৭:১৪ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৪ ১৭:৫৪ পিএম

অধ্যাপক জিয়া রহমান। ছবি : সংগৃহীত

অধ্যাপক জিয়া রহমান। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমানের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। সেখানে সহকর্মী, বন্ধুবান্ধব, শিক্ষার্থী, কর্মচারীসহ নানান শ্রেণি পেশার মানুষের শ্রদ্ধায় সিক্ত হয়ে ক্যাম্পাস থেকে শেষ বিদায় নিলেন এ গুণী অধ্যাপক।

শনিবার (২৩ মার্চ) দুপুর ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার জানাজা সম্পন্ন হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা তাকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। নিজ বাড়ির পার্শ্ববর্তী মসজিদে দ্বিতীয় জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।

এর আগে শনিবার ভোর ৪টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন অধ্যাপক জিয়া রহমান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদ মুনীর চৌধুরী ভবনে থাকতেন। রাতে অসুস্থ বোধ করলে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসান এ শাফীকে ফোন করেন তিনি।

অধ্যাপক শাফী গণমাধ্যমকে বলেন, ‘জিয়া রহমান রাত সাড়ে ৩টায় আমাকে ফোন করে বলেন যে, তার খুব খারাপ লাগছে, আমি যেন তার বাসায় যাই। দ্রুত সেখানে যাই। তিনি নিজেই লিফটে করে নিচে নামেন এবং লিফটের দরজা খোলার পরপরই তিনি আমার গায়ের ওপর পড়ে যান। প্রথমে তাকে মেঝেতে শুইয়ে দিই, পরে দারোয়ানের সহায়তায় গাড়িতে তুলে ল্যাবএইড হাসপাতালে নিয়ে যাই। গাড়িতে থাকা অবস্থায় তার শ্বাস-প্রশ্বাস ছিল। সম্ভবত লিফটেই হার্ট অ্যাটাক হয়েছে।’

জিয়া রহমানের গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায়। ১৯৮২ সালে ঢাকার গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল থেকে মাধ্যমিক ও ১৯৮৫ সালে সরকারি বিজ্ঞান কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন তিনি। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানে ভর্তি হন। সেখানে ১৯৯০ সালে স্নাতক ও ১৯৯২ স্নাতকোত্তরের পর ২০০৩ সালে কানাডার ইউনিভার্সিটি অব ক্যালগ্যারি থেকে দ্বিতীয় মাস্টার্স ও ২০১১ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রায় তিন দশকের চাকরি জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতি ও বিভিন্ন প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেছেন তিনি। সর্বশেষ ২০২২ সালের জানুয়ারিতে তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘অধ্যাপক জিয়া রহমান আমাদের অত্যন্ত প্রিয় একজন মানুষ ছিলেন। তিনি আজকে আমাদের ছেড়ে চলে গেলেন। তিনি নিরহংকার ছিলেন। যেকোনো বিষয়ে তিনি সহজ সমাধান দিতেন। তিনি শুধু ক্লাসে নয় বরং বিশ্ববিদ্যালয়ের ভালো মানের একজন অ্যাকাডেমিশিয়ান ছিলেন। তার এভাবে চলে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য অপূরণীয় ক্ষতি। আমরা তার আত্মার মাগফেরাত কামনা করি এবং পরিবারের সদস্যরা যেন এই শোক সইতে পারে সেই প্রার্থনা করি।’

জানাজা শুরুর আগে জিয়া রহমানের ভাই তার জন্য সবার কাছে দোয়া চেয়ে বলেন, ‘বিশ্ববিদ্যালয় জীবনে চলতে-ফিরতে আমার ভাই কারও সঙ্গে খারাপ আচরণ করে থাকলে বা মনোমালিন্য হয়ে থাকলে সবাইকে তাকে ক্ষমা করে দেওয়ার জন্য অনুরোধ করছি। এ ছাড়া জীবদ্দশায় তিনি যদি কারও কাছ থেকে কোনো ঋণ করে থাকেন, তাহলে আমাদের জানানোর অনুরোধ রইল, আমরা সেই ঋণ পরিশোধের চেষ্টা করব। সবাই আমার ভাইয়ের জন্য দোয়া করবেন যেন আল্লাহ তাকে মাফ করে দেন এবং জান্নাত নসিব করেন।’

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের জ্যেষ্ঠ ইমাম ও খতিব সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন জানাজা পড়ান। বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ও মো. আখতারুজ্জামান, বর্তমান উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদসহ বিপুলসংখ্যক মানুষ জানাজায় অংশ নেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা