× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবন্তিকার আত্মহনন

দ্বীন ইসলামের সংশ্লিষ্টতা তদন্তে তথ্য চেয়ে বিজ্ঞপ্তি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪ ১৭:৪৮ পিএম

আপডেট : ১৮ মার্চ ২০২৪ ১৯:১৯ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সদ্যসাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সদ্যসাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার অভিযোগের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সদ্যসাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলামের সংশ্লিষ্টতা যাচাই করার জন্য তথ্য চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন গঠিত উচ্চপর্যায়ের কমিটি।

সোমবার (১৮ মার্চ) কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার রঞ্জন কুমার দাস সই করা এ-সংক্রান্ত বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। 

একই দিন তদন্তসংশ্লিষ্ট দ্বিতীয় সভা করেছে কমিটি। এর আগে রবিবার দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত দেড় ঘণ্টাব্যাপী কমিটির আহ্বায়কের কক্ষে প্রথম সভা অনুষ্ঠিত হয়। 

দ্বিতীয় দিনের সভা শেষে কমিটির আহ্বায়ক মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন জানান, দ্বীন ইসলামের সংশ্লিষ্টতা যাচাই ও সুষ্ঠু তদন্তের স্বার্থে প্রকৃত ঘটনার বিষয়ে তথ্য ও উপযুক্ত প্রমাণাদি প্রয়োজন। এ ব্যাপারে কারও কাছে কোনো তথ্য ও উপযুক্ত প্রমাণ থাকলে তা ২০ মার্চের মধ্যে তদন্ত কমিটির কাছে জমা দিয়ে তদন্তে সহযোগিতার অনুরোধ করা হয়েছে। 

ডেপুটি রেজিস্ট্রার রঞ্জন কুমার দাস সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক দ্বীন ইসলামের সংশ্লিষ্টতার বিষয়টি তদন্তপূর্বক প্রতিবেদন পেশ করার জন্য একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সুষ্ঠু তদন্তের স্বার্থে প্রকৃত ঘটনার বিষয়ে তথ্য ও উপযুক্ত প্রমাণাদি প্রয়োজন। কারও নিকট কোনো তথ্য ও উপযুক্ত প্রমাণ থাকলে তা ২০ মার্চের মধ্যে গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. জাকির হোসেনের নিকট জমা প্রদান করে তদন্তে সহযোগিতা করার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

শুক্রবার রাতে জবির আইন বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা ফেসবুকে শিক্ষক ও এক সহপাঠীকে দায়ী করে একটি পোস্ট দেন। এর কিছুক্ষণ পরই কুমিল্লার নিজ বাড়িতে গলায় ফাঁস নেন ওই ছাত্রী। আত্মীয় ও পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে কুমিল্লা সদর হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ওই শিক্ষার্থীর পোস্ট করা সুইসাইড নোটে সহপাঠী আম্মান সিদ্দিকীর বিরুদ্ধে হয়রানি, হুমকিসহ নানা অভিযোগ তোলা হয়। আর সহকারী প্রক্টর দ্বীন ইসলামের বিরুদ্ধে অফিসে ডেকে নিয়ে হয়রানি ও মানহানির অভিযোগ তোলেন। তা ছাড়া ‘সেক্সুয়ালি অ্যাবিউজড কমেন্ট’ করার অভিযোগ তোলেন আত্মহননের পথ নেওয়া ওই ছাত্রী।

এ ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস। আগুন জ্বালিয়ে ভোর পর্যন্ত বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা। পরে রাত দেড়টার দিকে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম ক্যাম্পাসে এসে অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন আন্দোলনরত শিক্ষার্থীদের। তার আশ্বাসের পরও শিক্ষার্থীরা আন্দোলন থামাননি। পরে জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেনকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি উচ্চক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার বিকালে শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশে ছয় দফা দাবি উত্থাপন করে। রাতে অবন্তিকার মা কুমিল্লার কোতোয়ালি থানায় অবন্তিকার সহপাঠী রায়হান সিদ্দিকী আম্মান, শিক্ষক দ্বীন ইসলামসহ কয়েকজনকে আসামি করে আত্মহত্যার প্ররোচনার মামলা করেন। পরে তাদের গ্রেপ্তার করে পুলিশ। সোমবার আম্মান সিদ্দিকীর দুই দিন এবং দ্বীন ইসলামের এক দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

অপরাধীদের সুষ্ঠু বিচারের দাবিতে এখনও সোচ্চার রয়েছেন অবন্তিকার সহপাঠী ও শিক্ষকরা। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবন্তিকার দুঃখজনক ও অকাল মৃত্যু এবং সুবিচারের দাবিতে শোক শোভাযাত্রা ও মানববন্ধন করেছেন তার বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মানববন্ধনে অবন্তিকার আত্মহননের পেছনে প্রকৃত অপরাধীদের সুষ্ঠু বিচারের দাবি জানিয়েছেন তারা।

জানতে চাইলে তদন্ত কমিটির সদস্য ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, ‘প্রথম সভায় ঘটনাসংশ্লিষ্ট কাগজপত্র সংগ্রহ করা হয়েছে, বিশ্লেষণ করা হয়েছে। সেগুলো নিয়ে কমিটির সদস্যদের মধ্যে আলোচনা হয়েছে। আরও তিন-চারটা সভার পর তদন্ত কোন দিক দিয়ে যাবে সে বিষয়ে সিদ্ধান্তে পৌঁছাতে পারব।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা