× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উপাচার্যের গবেষণা নিয়ে কুবি শিক্ষক সমিতির ‘মিথ্যাচার’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১১ মার্চ ২০২৪ ১৬:৪৯ পিএম

আপডেট : ১১ মার্চ ২০২৪ ১৬:৫২ পিএম

উপাচার্যের গবেষণা নিয়ে কুবি শিক্ষক সমিতির ‘মিথ্যাচার’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষাকে কেন্দ্র করে ৬ মার্চ উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সঙ্গে শিক্ষক সমিতির কবিতন্ডার ঘটনা ঘটে। তারপর উপাচার্য দপ্তর ত্যাগ করার সময় প্রশাসনিক ভবনের গেইটে শিক্ষক সমিতির নেতারা উপাচার্যের সঙ্গে আবারও বাকবিতন্ডায় জড়ান। এ সময় অভিযোগ ওঠেছে শিক্ষক সমিতির নেতারা বলেছেন,  ‘উপাচার্য টাকা দিয়ে কিউ-১ মানের প্রকাশনা করেছেন’ এবং ‘উপাচার্যের শিক্ষকতা জীবনে কিউ-১ দূরের কথা ওনার কিউ-৪ র‌্যাংঙ্কের কোনো প্রকাশনা পর্যন্ত নেই’।  তবে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের  অভিযোগের বিষয়টি অস্বীকার করেছেন।

তবে এই বিষয়ে অনুষন্ধান করলে দেখা যায়, গত এক দশকে তার প্রকাশিত যেসসব গবেষণা রয়েছে তার মধ্যে উপাচার্য আবদুল মঈনের কিউ-১ মানের প্রকাশনা রয়েছে দুটি, কিউ-২ মানের প্রকাশনা রয়েছে তিনটি এবং কিউ-৩ মানের প্রকাশনা রয়েছে একটি।

উপাচার্যের যেসব প্রকাশনা কিউ-১, কিউ-২, কিউ-৩ মানের জার্নালে তার প্রকাশনা প্রকাশ পেয়েছে সেসব গবেষণাগুলো নিচে উল্লেখ করা হলো।

২০২৩ সালে উপাচার্য আবদুল মঈনের ‘জার্নাল অব বিজনেস রিসার্চ’ প্রকাশিত হয়। সেখানে তিনি কো-অথর হিসেবে রয়েছেন। যার সোশ্যাল সাইন্স সাইটেশন ইনডেক্স, ইমপেক্ট ফ্যাক্টর এলিভিন পয়েন্ট থ্রি, এবং কিউ-১ র‌্যাংঙ্ক।

গবেষণায় তিনি কনচেপ্টচুয়ালিশন, ফর্মাল এনালাইসিস, ইনভেস্টিগেশন ও মেথডলজি সেকশনগুলো লিখেছেন। যা ওই পেপারের শেষে ক্রেডিট অথরশিপ কন্ট্রিবিশন স্টেটম্যান এ উল্লেখ রয়েছে। এখানে লিংক। 

২০১১ সালে উইম্যান’স স্টাডিজ ইন্টারন্যাশনাল ফোরাম জার্নালে তাদের একটি গবেষণাপত্র প্রকাশিত হয়। এই জার্নালটিও কিউ-১ র‌্যাঙ্কের।

২০১৪ সালে তাদের আরেকটি গবেষণাপত্র প্রকাশিত হয় বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা এমারল্ড থেকে এশিয়া-প্যাসিফিক জার্নাল অব বিজনেস এডমিনিস্ট্রশন জার্নালে প্রমোটিং সিএসআর টু ফস্টার সাসটেইনএবল ডেভেলপমেন্ট: ‘ এটিটিউডস অ্যান্ড পারচেপশনস অব ম্যানাজারস ইন অ্যা ডেভেলপিং কান্ট্রি’ এই শিরোনামে। এই জার্নালটির ইমপ্যাক্ট ফ্যাক্টর: থ্রি পয়েন্ট ফাইভ ও এবং স্কুপাস, স্কামিগো কোর্য়াটলি: কিউ-২ র‌্যাঙ্কড।

২০২০ সালে তাদের আরেকটি গবেষণাপত্র প্রকাশিত হয় বিজনেস অ্যান্ড ফিন্যান্স জার্নাল থেকে ডিটারমাইন্যান্টস অব প্রো- এনভাইরনম্যান্টাল বিহেভরস – এ ক্রস কান্ট্রি স্টাডি অব ওয়ার্ল্ড বি ম্যানাজারস, অস্ট্রেলিশিয়ান একাউন্ট্রিং এই শিরোনামে। এই জার্নালের রয়েছে স্কুপাস ইনডেক্সড, স্কামিয়াগো কোর্য়াটলি: কিউ র‌্যাঙ্কড। 

তাছাড়া ২০১২ ও ২০২২ সালে তাদের আরও দুটি গবেষণাপত্র প্রকাশিত হয়।

এই বিষয়ে জানতে চাইলে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ‘তর্কে-বিতর্কে উপাচার্য মহোদয় আগে বলেছেন এই কথা। উপাচার্য মহোদয় কোনো প্রমাণের ভিত্তিতে এই কথা বলেছেন যে, শিক্ষকরা এক কলম লিখতে পারেন না। শিক্ষকরা ভালো মানের গবেষণা জানেন না, শিক্ষকরা টাকা দিয়ে পাবলিকেশন কিনে তখন শিক্ষকরা উত্তরে বলেছেন আপনারটাও কী টাকা দিয়ে কেনা? উপাচার্য মহোদয়ের একটা মাত্র কিউ-১ পাবলিকেশন আছে, এটা বলেছেন আমাদের শিক্ষকদের মধ্যে যারা ভালো গবেষণা করে থাকেন তারাই। আর এই গবেষণা উনি এই বিশ্ববিদ্যালয়ে আসার পরে করেছেন।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা