× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আগামীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণ করা হবে : উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ১৮:৩৮ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৪ ১৮:৪৭ পিএম

শুক্রবার ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতকে (সম্মান) ভর্তি সংক্রান্ত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। প্রবা ফটো

শুক্রবার ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতকে (সম্মান) ভর্তি সংক্রান্ত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। প্রবা ফটো

আগামীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণ করা হবে বলে জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণ করা হলে ব্যয় বাড়বে।

শুক্রবার (১ মার্চ) বিকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতকে (সম্মান) ভর্তি সংক্রান্ত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বলেন, বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে প্রাথমিক পর্যায়ে রাজশাহীর পাশাপাশি ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও খুলনায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এক্ষেত্রে শিক্ষার্থীদের ব্যয় বৃদ্ধি পেতে পারে। একটি পরিসংখ্যানের চিত্র তুলে ধরে তিনি জানান, এই ব্যয় চার থেকে আট হাজার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতি এবং অসদুপায় অবলম্বন একটি আলোচিত বিষয়। এ বিষয়ে আমরা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে থাকি। অতীতের অভিজ্ঞতা থেকে জানা যায় যে, কখনও কখনও অসাধুচক্র ভর্তিচ্ছু শিক্ষার্থী কিংবা তাদের অভিভাবকের নিকট থেকে ভর্তির সুযোগ করে দেওয়ার মিথ্যা প্রলোভন দেখিয়ে অর্থ নিয়ে থাকে। এজন্য তারা কখনও কখনও শিক্ষার্থীদের সার্টিফিকেট ও অন্যান্য অত্যাবশ্যকীয় কাগজপত্র জমাও রাখে এবং রেজাল্ট শিটে নাম দেখেই অর্থ দাবি করে। প্রকৃতপক্ষে ওই সকল ভর্তিচ্ছু শিক্ষার্থী নিজ যোগ্যতায় ভর্তির সুযোগ পেয়েও প্রতারণার শিকার হয়। সংশ্লিষ্ট সকলকে এমন প্রতারণার খপ্পরে না পড়ার জন্য সতর্ক থাকতে অনুরোধ জানাচ্ছি।

তিনি বলেন, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় প্রাথমিকভাবে সাত জনকে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছিল। পরবর্তীতে তাদের তথ্যের ভিত্তিতে জালিয়াতির সঙ্গে জড়িত আরও ১৪ জনকে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে।

উপাচার্য আরও বলেন, আগামী ৫ থেকে ৭ মার্চ প্রথম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণিতে ভর্তি-পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর বিশেষ কোটাসহ আসন সংখ্যা ৪ হাজার ৪৩৮টি এবং কোটা বাদে আসন সংখ্যা ৩ হাজার ৯০৪টি। এসব আসনের বিপরীতে ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। প্রতিটি আসনের বিপরীতে লড়বেন ৪২ জন শিক্ষার্থী। এ ইউনিটে ৭৪ হাজার ৭৮৫টি, বি ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি এবং সি ইউনিটে ৭৬ হাজার ৩৫৪টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়েছে। একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ৯৭৭টি। এর মধ্যে পুরুষ আবেদনকারীর সংখ্যা ৯০ হাজার ৪৫৬টি এবং নারী আবেদনকারীর সংখ্যা ৬৪ হাজার ৫২১টি। তবে কোটা বাদে আবেদনকারীর সংখ্যা এ ইউনিটে ৬৯ হাজার ৫২৭টি, বি ইউনিটে ৩২ হাজার ৬১৪টি এবং সি ইউনিটে ৭০ হাজার ৯৭৬টি। এ ছাড়া ভর্তি-পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

ভর্তি-পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গৃহিত পদক্ষেপসমূহ হলো :

১. ভর্তি-পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা কামনা করা হয়েছে।

২. বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুলিশ প্রশাসনসহ প্রক্টরিয়াল বডি/বিভিন্ন সংস্থা ও স্টেকহোল্ডারদের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় করতে তৎপরতা চালিয়ে যাচ্ছে।

৩. প্রক্টর অফিস মেস-মালিক সংগঠনের সঙ্গে আলোচনা করেছে। সংগঠন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছে।

৪. প্রক্টর কর্তৃক ক্যাম্পাসে ও আশেপাশের এলাকায় বিশেষ নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু থাকবে।

৫. ছাত্র-উপদেষ্টা দপ্তর তাদের করণীয় নির্ধারণসহ প্রয়োজনীয় তৎপরতা অব্যাহত রেখেছে।

৬. জনসংযোগ দপ্তর সাংবাদিকদের মাধ্যমে ভর্তি-পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য তাৎক্ষণিকভাবে প্রচারের ব্যবস্থা নিয়েছে।

৭. ৫ থেকে ৭ মার্চ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ তাদের ব্যক্তিগত গাড়িসমূহ পার্কিং এর জন্য সাবাস বাংলাদেশের মাঠ ব্যবহার করবেন। তবে তাদেরকে অবশ্যই সাড়ে সাতটার মধ্যে গাড়ি পার্কিং করতে হবে।

৮. বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুলিশের সঙ্গে পরীক্ষা পূর্ববর্তী সময় থেকে পরীক্ষাচলাকালীন নিরাপত্তাসহ সংশ্লিষ্ট বিষয়ে করণীয় নির্ধারণ সভা সম্পন্ন করেছে।

৯. রাসিক মেয়রের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনী, নেসকো, ওয়াসা, রাজশাহীর সুধীজন, সাংস্কৃতিক কর্মী, শহর ও বিশ্ববিদ্যালয়ের আশেপাশের হোটেল, রেস্টুরেন্ট ও মেস মালিক, পরিবহন মালিক সমিতি এবং অটোরিকশা মালিক-শ্রমিক সমিতির সঙ্গেও বিশ্ববিদ্যালয় প্রশাসন মতবিনিময় করেছে।

১০. বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি-পরীক্ষা গ্রহণে অভিজ্ঞ শিক্ষক/কর্মকর্তাদের সঙ্গে অভিজ্ঞতা শেয়ার করে অধিকতর কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সভা সম্পন্ন করেছে।

১১. অসাধুচক্রের সদস্যদের তাৎক্ষণিক শাস্তি বিধানে আইনশৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

১২. ভর্তি-পরীক্ষা চলাকালে রাবি চিকিৎসাকেন্দ্র পরিচালিত একটি মেডিকেল টিম কাজ করবে। চারটি অ্যাম্বুলেন্স, কোয়ান্টাম ফাউন্ডেশন পরিচালি মেডিকেল টিম ও একটি অ্যাম্বুলেন্স চিকিৎসা সহায়তা প্রদান করবে। এ ছাড়া রাসিকের একটি অ্যাম্বুলেন্স ও মেডিকেল টিম কাজ করবে।

১৩. পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ১১টি অভিভাবকদের বসার ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি স্থানে

২০০টি করে চেয়ার থাকবে।

১৪. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাধারণভাবে ব্যবহারের জন্য ১১টি স্থানে ওয়াশরুমের ব্যবস্থা থাকবে।

১৫. সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

১৬. বিএনসিসি/রোভার স্কাউট বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে স্থাপিত ১২টি হেল্পডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা প্রদান করবে।

১৭. ভর্তি-পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল ধরনের প্রচারমূলক লিফলেট বিতরণ নিষিদ্ধ থাকবে।

১৮. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলে বিভিন্ন স্থানে স্থাপিত ডাস্টবিনে ফেলার নির্দেশনা দেওয়া হচ্ছে। 

১৯. প্রত্যেক পরীক্ষার্থীকে প্রবেশপত্রের কয়েকটি করে কপি সঙ্গে আনতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

২০. বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও অন্যান্য ক্লাব, সমিতি ও সংগঠনগুলো পরীক্ষার্থীদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। তবে হেল্প ডেস্ক বা বুথ স্থাপন করতে পারবে না।

২১. ক্যাম্পাসের পরিষ্কার-পরিছন্নতা রক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের পরিছন্নতাকর্মী এবং কোয়ান্টাম ফাউন্ডেশনসহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনের ১৫০ জন স্বেচ্ছাসেবী কাজ করবে।

২২. পরীক্ষার্থীদের বিভিন্ন আবাসিক হলে ও বিশ্ববিদ্যালয় জিমনেসিয়ামে সীমিত আকারে থাকার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া নারী অভিভাবকদের অবস্থানের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মহিলা জিমনেসিয়াম ও পশ্চিম ৯০ নম্বর বাসায় সীমিত ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষার্থীর প্রবেশপত্রের ফটোকপি ও নিজেদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমাদান সাপেক্ষে পরীক্ষার্থীর অভিভাবক সীমিত আকারে ক্যাম্পাসে অবস্থান করতে পারবে।

২৩. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হয়রানি ও প্রতারণামূলক কর্মকাণ্ড এবং দোকানগুলোতে প্রয়োজনীয় জিনিসপত্র ও খাদ্যের অতিরিক্ত মূল্য আদায় করা থেকে বিরত থাকতে নির্দেশনা প্রদান করা হয়েছে। ভোক্তা অধিদপ্তরের ১০ সদস্যের একটি দল নিয়োজিত থাকবে। 

২৪. পরীক্ষা সংক্রান্ত যেকোনো রকমের গুজবের (সেটা সামাজিক যোগাযোগ মাধ্যমে হলেও) বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা গ্রহণ করবে।

২৫. পরীক্ষার্থীদের ব্যক্তিগত সরঞ্জামাদি নিজ দায়িত্বে রাখতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা