× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য গ্রেট স্কলারশিপে আবেদন শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ২২:০৪ পিএম

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য গ্রেট স্কলারশিপে আবেদন শুরু

ব্রিটিশ কাউন্সিলের গ্রেট স্কলারশিপ বৃত্তি পেতে আবেদন করতে পারবেন বাংলাদেশি শিক্ষার্থীরা। যুক্তরাজ্য সরকারের গ্রেট ব্রিটেন ক্যাম্পেইন দ্য গ্রেট স্কলারশিপের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা অটাম-২০২৪ সেশন থেকে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর করার সুযোগ পাবেন।

এ স্কলারশিপ প্রোগ্রামের অংশ হিসেবে ফাইন্যান্স, মার্কেটিং, বিজনেস, সাইকোলজি ডিজাইন, হিউম্যানিটিজ ও ডান্সসহ অন্যান্য বিষয়ে এ বছর যুক্তরাজ্যের ৭১টি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের স্নাতকোত্তর করার ক্ষেত্রে ১৫টি গ্রেট স্কলারশিপের সুযোগ দিচ্ছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এক বছরের স্নাতকোত্তর কোর্সে অধ্যয়নের ক্ষেত্রে টিউশন ফি হিসেবে প্রতিটি গ্রেট স্কলারশিপের জন্য ১০ হাজার পাউন্ড অনুদান দেওয়া হয়।

এ ছাড়া মিনিস্ট্রি অব জাস্টিসের অংশীদারিত্বে গ্রেট স্কলারশিপ-২০২৪ প্রোগ্রামে বাংলাদেশি শিক্ষার্থীদের আইন ও বিচার বিষয়ে অধ্যয়নের জন্য তিনটি বৃত্তি দেওয়া হবে। যার মাধ্যমে এ প্রোগ্রামে অংশগ্রহণকারী যুক্তরাজ্যের তিনটি বিশ্ববিদ্যালয়ে উল্লিখিত বিষয়ে পড়ার সুযোগ পাবেন বৃত্তিপ্রাপ্ত বাংলাদেশি শিক্ষার্থীরা। বাংলাদেশ থেকে যেসব শিক্ষার্থী মানবাধিকার, সম্পত্তি আইন, ফৌজদারি বিচার ও বাণিজ্য আইনসহ বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী তারা এ বৃত্তির জন্য আবেদন করতে পারেন।

পাশাপাশি, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে যুক্তরাজ্যের দুটি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাওয়া যাবে এ স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে। এ বৃত্তির অধীনে এ প্রোগ্রামে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়সমূহের যেকোনো একটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা, সাসটেইনেবল ইঞ্জিনিয়ারিং এবং মনোবিজ্ঞানের মতো বিজ্ঞান ও প্রযুক্তি-সম্পর্কিত বিভিন্ন বিষয়ে অধ্যয়নের ক্ষেত্রে আবেদন করার সুযোগ রয়েছে বাংলাদেশি শিক্ষার্থীদের।

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ বৃদ্ধি করার পাশাপাশি যুক্তরাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের অর্জন উদযাপনের লক্ষ্যে কাজ করে গ্রেট স্কলারশিপ ক্যাম্পেইন। এ ক্যাম্পেইনে অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানসমূহ শিক্ষার্থীদের পছন্দমতো বিভিন্ন বিষয়ে অধ্যয়নের ক্ষেত্রে সুযোগ দেয়। প্রতিবছর সহস্রাধিক বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষা অর্জনে যুক্তরাজ্যে বেছে নেয়। এক্ষেত্রে, গ্রেট স্কলারশিপের লক্ষ্য হল যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে দৃঢ় সম্পর্ক গড়ে তোলা এবং সকল বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণে ধারাবাহিক সহায়তা করা। 

যেসব শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করে আগ্রহী তাদের অবশ্যই এ বৃত্তি প্রোগ্রামে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় থেকে অফার অব এন্ট্রি পেতে হবে এবং সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট কোর্সে অধ্যয়নের জন্য প্রয়োজনীয় সকল মানদণ্ড পূরণ করতে হবে। গ্রেট স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন: https://study-uk.britishcouncil.org/scholarships-funding/great-scholarships

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা