× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তেইশে কুবির অপ্রাপ্তির চেয়ে প্রাপ্তির পাল্লাই ভারী

জাভেদ রায়হান,কুবি

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩ ২২:১২ পিএম

আপডেট : ০১ জানুয়ারি ২০২৪ ০৮:৪৬ এএম

তেইশে কুবির অপ্রাপ্তির চেয়ে প্রাপ্তির পাল্লাই ভারী

প্রাপ্তি ও অপ্রাপ্তির মধ্য দিয়ে আরও একটি বছর পার করল সবুজে ঘেরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। হিসাবে দেখা যায় ২০২৩ সালে অপ্রাপ্তির চেয়ে প্রাপ্তির পাল্লাই ভারী। সময়ের পরিক্রমায়-২০২৩ এখন অতীত। বর্তমান হয়ে দরজায় কড়া নেড়েছে নতুন বছর-২০২৪। নতুন বছর মানে নতুন স্বপ্ন আর নতুন সম্ভাবনা। তবে বিদায়ি এ বছরজুড়ে নানা ঘটনায় খবরের পাতায় নাম উঠেছে কুবির। কিছু ঘটনা যেমন সমালোচিত হয়েছে তেমনি আবার কিছু ঘটনা দেশব্যাপী সুনামও কুড়িয়েছে।

২০২৩ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি বিষয়ে উপাচার্যের বক্তব্য, শাখা ছাত্রলীগের সাবেক সভাপতির কারাদণ্ড, ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ও কর্মীসভা, আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে উন্নতি, মোবাইল অ্যাপ, ৭ শিক্ষকের বেতন-ভাতা ফেরত, শিক্ষকদের ডরমিটরি ও স্পোর্টস কমপ্লেক্স উদ্বোধন, গিনেস বুকে রেকর্ড, অফিস সহায়কের চাকরি হারানো, ভাইস চ্যান্সেলর স্কলারশিপসহ নানা ঘটনায় ছিল আলোচিত-সমালোচিত। 

দুর্নীতি বিষয়ে উপাচার্যের বক্তব্য

২০২৩ সালের জুলাই মাসে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের নবীনবরণ ও বিদায় অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের দুর্নীতিবিষয়ক একটি বক্তব্য ঘিরে দেশজুড়ে বিতর্কের ঝড় উঠেছিল।

কুবি ছাত্রলীগের সাবেক সভাপতির কারাদণ্ড

২০২৩ সালের ৯ আগস্ট অস্ত্র মামলায় কুবি শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি ইলিয়াস হোসেন সবুজকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক বেগম সেলিনা আক্তার এ রায় দেন। 

ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ও কর্মিসভা

মেয়াদোত্তীর্ণ হওয়ায় গত ৬ মার্চ কুবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। পরে সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধি ও নতুন কমিটি গঠনের লক্ষ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে কর্মিসভা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়ে ‘থিম সং’ 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মিশন ভিশনকে সামনে রেখে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথমবারের মতো বানানো হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ‘থিম সং’। বিশ্ববিদ্যালয়ের ৮৭তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

গিনেস বুকে রেকর্ড

২১ মার্চ বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে দুটি রেকর্ড গড়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বুকে নাম লিখিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী ইরফান আনোয়ার তুষার।

আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে এগিয়েছে কুবি

বছরের জুলাই মাসে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের জরিপে বিশ্বব্যাপী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৬৭ ধাপ এগিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

শিক্ষক ডরমিটরির ও স্পোর্টস কমপ্লেক্সের উদ্বোধন 

 এ বছরে প্রায় ৫ কোটি ৭৬ লাখ ৫৮ হাজার টাকা ব্যয়ে নির্মিত শিক্ষক ডরমিটরির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত ২৭ সেপ্টেম্বর ১ কোটি টাকার স্পোর্টস কমপ্লেক্সের উদ্বোধন করেন উপাচার্য আবদুল মঈন। 

মোবাইল অ্যাপ চালু

২৪ আগস্ট প্রথমবারের মতো ‘comilla university’ নামক একটি মোবাইল অ্যাপ চালু করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ‘ন্যানোসফট’ নামক একটি বেসরকারি কোম্পানি এই অ্যাপটি তৈরি করেছে। 

৭ শিক্ষকের বেতন-ভাতা ফেরত 

শিক্ষাছুটি শেষ হওয়ার পরও কর্মস্থলে যোগদান না করায় কুবির সাতজন শিক্ষক থেকে প্রথমবারের মতো শিক্ষাছুটিতে থাকাকালীন ভোগ করা বেতন-ভাতার টাকা ফেরত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফেরত পাওয়া অর্থের পরিমাণ ১ কোটি ৩৭ লাখ ৬৭ হাজার ৭০৮ টাকা। 

অফিস সহায়কের চাকরি হারানো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চাকরি ফেলে ফ্রান্স চলে যান এস্টেট শাখার অফিস সহায়ক মনোয়ারা সাকি। বিনা ছুটিতে অনুপস্থিতির সাড়ে ৭ মাস পর ৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাকে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়। যা ব্যাপক আলোড়নের সৃষ্টি করে। 

মাইগ্রেশন করে চলে যাওয়া শিক্ষার্থীদের টাকা ফেরত

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার পর গুচ্ছভুক্ত অন্য বিশ্ববিদ্যালয়ে চলে যাওয়া শিক্ষার্থীদের শতভাগ টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয় কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

ভাইস চ্যান্সেলর স্কলারশিপ

অসামঞ্জস্যতার অভিযোগে ভাইস চ্যান্সেলর স্কলারশিপের তালিকা কিছুদিন স্থগিত থাকলেও ১৮ ডিসেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো ৩৯১ জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে ৮ হাজার ৫০০ টাকা সমমূল্যের চেক প্রদান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ করল কুবি ছাত্রলীগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের কোন্দল ও মারধরের ঘটনায় ৮ মার্চ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের ঘটনা ঘটেছিল। যার ফলে যান চলাচল বন্ধ হয়ে কয়েক কিলোমিটারজুড়ে যানজট দেখা দিয়েছিল।

গবেষণা খাতে বাজেট বৃদ্ধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয় ২ কোটি টাকা। যা গত অর্থবছরের তুলনায় ২৮ লাখ টাকা বেশি।

ভূমিকম্পে কুবির আবাসিক হলে ফাটল

২ ডিসেম্বরের সকাল ৯টা ৩৫ মিনিটে অনুভূত হওয়া ভূকম্পনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, কাজী নজরুল ইসলাম হল এবং নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের দেয়ালে ফাটল দেখা দিয়েছিল। ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৬। 

আইসিপিসিতে সাফল্য 

দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বরাবরের মতো এ বছরও সাফল্যের ধারা বজায় রেখেছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের টিম ‘সিওইউ ডেয়ার টু ড্রিম এগেইন’। ৪ নভেম্বর আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় (আইসিপিসি, এশিয়া) চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান এবং জাতীয় পর্যায়ে ১২তম স্থান অর্জন করে তারা।

যাদেরকে হারিয়েছে কুবি 

হৃদরোগে আক্রান্ত হয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক শাহ একলিমুর রেজা ২০ জুলাই কুমিল্লা মুন হাসপাতালে মারা যান। এ ছাড়া ‘ভাল থাকিস সবাই, এই দায়ভার কারো না, একান্তই আমার’ লিখে ফেসবুক স্টোরি দিয়ে গলায় ফাঁস লাগিয়ে মারা যান কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ১৪তম আবর্তনের শিক্ষার্থী শাহরিয়ার অনিক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা