× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রোবটিক সার্জারি চিকিৎসাসেবায় বিপ্লব ঘটাবে : বিএসএমএমইউ উপাচার্য

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৯ পিএম

আপডেট : ২৮ ডিসেম্বর ২০২৩ ২০:১৮ পিএম

বিএসএমএমইউতে রোবটিক সার্জারি ও ডিজিটাল সার্জারিবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত। প্রবা ফটো

বিএসএমএমইউতে রোবটিক সার্জারি ও ডিজিটাল সার্জারিবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত। প্রবা ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, রোবটিক সার্জারি দেশের চিকিৎসাসেবায় বৈপ্লবিক পরিবর্তন আনবে। ইউরোলজিক্যাল ও গাইনোকোলজিক্যাল, কলোরেক্টাল, সার্জিক্যাল অনকোলজিসহ বিভিন্ন ধরনের জটিল রোগের নিখুঁত অপারেশন করা সম্ভব হবে। রোগীদের আর দেশের বাইরে গিয়ে চিকিৎসা নেওয়ার প্রয়োজন হবে না।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকালে বিএসএমএমইউতে রোবটিক সার্জারি ও ডিজিটাল সার্জারিবিষয়ক কর্মশালায় এ কথা বলেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনের অর্থায়নে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ কর্মশালার উদ্বোধন করেন। 

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রোবটিক সার্জারি চালুসহ স্মার্ট হাসপাতাল গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। আজকের ডিজিটাল সার্জারি ও রোবটিক সার্জারিবিষয়ক কর্মশালা তারই অংশ।’

উপাচার্য বলেন, ‘রোবটিক সার্জারি চালুর জন্য প্রয়োজন প্রশিক্ষিত, দক্ষ চিকিৎসকসহ জনবল। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের কিছু চিকিৎসককে বিদেশ থেকে প্রশিক্ষণ করিয়ে আনা হয়েছে। বাকিদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। রোবটিক সার্জারিসহ এ ধরনের সর্বাধুনিক প্রশিক্ষণ দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে এবং কার্যকরী উদ্যোগ ইতোমধ্যে নেওয়া হয়েছে।’

কর্মশালায় অংশগ্রহণকারীরা সার্জারিতে কীভাবে প্রযুক্তি ব্যবহার উন্নত করা যায়, রোগের উন্নত চিকিৎসা, প্রযুক্তিগত উদ্ভাবন বাড়ানোর ক্ষেত্রে সরকারের ভূমিকা এবং রোগের চিকিৎসা পদ্ধতি উন্নতির জন্য গবেষণা উদ্ভাবনে প্রাতিষ্ঠানিক ভূমিকা সম্পর্কে মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের রেনাল ট্রান্সপ্ল্যান্ট ডিভিশন প্রধান ও প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান। কর্মশালায় ‘বাংলাদেশে রোবটিক সার্জারি এবং ডিজিটাল সার্জারির চ্যালেঞ্জ ও সুবিধা’ শীর্ষক একটি প্যানেল বৈঠক অনুষ্ঠিত হয়। আলোচনায় প্যানেল সদস্য ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, কোলোরেক্টাল সার্জারি বিভাগ চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন শেখ, সার্জারি বিভাগের অধ্যাপক ডা. তোহিদুল আলম। প্যানেল আলোচনাটি পরিচালনা করেন যুক্তরাজ্যের রয়্যাল লন্ডন হাসপাতালের চিফ এক্সিকিউটিভ অফিসার সার্জন  অধ্যাপক ডা. শফি আহমেদ।

কর্মশালায় মতামত দেনবিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপউপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ অতিকুর রহমান, ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের প্রধান অধ্যাপক ড. রাহিল কামার প্রমুখ।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের চেয়ারম্যান ও সোশ্যাল অ্যান্ড প্রিভেন্টিভ মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. আতিকুল হক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা