× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন শিক্ষাক্রম

‘ব্যাঙের লাফ-হাঁসের ডাক’ দেওয়া ভিডিও নিয়ে যা জানাল এনসিটিবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২৩ ২১:০৬ পিএম

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২৩ ২১:১৫ পিএম

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

নতুন জাতীয় শিক্ষাক্রমের অংশ হিসেবে হিন্দি গানের সঙ্গে স্কুলের পোশাক পরা ছেলেমেয়েরা অশ্লীল নাচ কিংবা ব্যাঙের লাফ অথবা হাঁসের ডাক দিচ্ছে— এমন কিছু ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রণয়নের একমাত্র সরকারি প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) বলছে, এসব ভিডিও দিয়ে স্বার্থান্বেষী একটি গোষ্ঠী নতুন শিক্ষাক্রম সম্পর্কে মিথ্যা তথ্য পরিবেশন ও ভুল ব্যাখ্যা দিয়ে জনমনে বিরূপ মনোভাব সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। এসব অপপ্রচার করলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে এনসিটিবি। 

রবিবার (৩ ডিসেম্বর) এনসিটিবি সচিব মোসা. নাজমা আখতার স্বাক্ষরিত সতর্কীকরণ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

এতে বলা হয়, মিথ্যা অপপ্রচারের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম বিপন্ন করার প্রচেষ্টা থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হচ্ছে। শিক্ষাক্রমের কোনো ত্রুটি-বিচ্যুতি জানালে তার প্রয়োজনীয় সংশোধন-পরিমার্জন করা হবে। কিন্তু অপপ্রচার করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এজন্য মিথ্যা প্রচারণা সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড, শেয়ার বা কমেন্ট করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। 

আরও বলা হয়, সাধারণ মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে বা আমাদের জাতীয় সংস্কৃতি ও মূল্যবোধের পরিপন্থি কাজকে শিক্ষাক্রমের কাজ বলে প্রচার করা হচ্ছে। নবীর ছবি আঁকতে বলা হয়েছে লিখে মিথ্যাচার করা হচ্ছে। হিন্দি গানের সঙ্গে স্কুলের পোশাক পরা কিছু ছেলেমেয়ে ও ব্যক্তির অশ্লীল নাচ আপলোড করে বলা হচ্ছে শিক্ষাক্রমের নির্দেশনা, যা মিথ্যা। কিছু লোক ব্যাঙের লাফ বা হাঁসের ডাক দিচ্ছে এমন ভিডিও আপলোড করে বলা হচ্ছে এটা নতুন শিক্ষাক্রমের শিক্ষক প্রশিক্ষণের অংশ, যা সম্পূর্ণ মিথ্যাচার। 

নতুন শিক্ষাক্রমে সব ধর্ম বর্ণের মানুষের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের কথা বলা হয়েছে বলেও সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা