× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুবির এমসিজে বিভাগের শিক্ষার্থীদের তৈরি ‘দ্য ফিফথ এস্টেট’ পত্রিকার মোড়ক উন্মোচন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩ ২০:২০ পিএম

আপডেট : ২২ নভেম্বর ২০২৩ ২০:৩৫ পিএম

‘দ্য ফিফথ এস্টেট’ পত্রিকা হাতে অতিথি ও শিক্ষক ও শিক্ষার্থীরা। প্রবা ফটো

‘দ্য ফিফথ এস্টেট’ পত্রিকা হাতে অতিথি ও শিক্ষক ও শিক্ষার্থীরা। প্রবা ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থীদের তৈরি ‘দ্য ফিফথ এস্টেট’ পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়েছে।

বুধবার (২২ নভেম্বর) বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসা অনুষদের কনফারেন্সে রুমে পত্রিকাটির মোড়ক উন্মোচন করা হয়।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান কাজী এম. আনিছুল ইসলামের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের শিক্ষার্থী হুমায়রা কবির ও আঞ্জুমান আক্তার।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। এ ছাড়া আরও উপস্থিত ছিলেন কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক এনএম রবিউল আওয়াল চৌধুরী, ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহা. হাবিবুর রহমানসহ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে পত্রিকার সম্পাদক ও বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী নাজমুস সাকিব বলেন, পত্রিকাটির মাধ্যমে বিভাগের শুরু থেকে এখন পর্যন্ত যাবতীয় কাজ আমরা তুলে ধরেছি। যাতে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা আমাদের বিভাগ সম্পর্কে ভালোভাবে জানতে পারবে। 

তিনি আরও বলেন, আমদের বিভাগের প্রথম ও দ্বিতীয় ব্যাচ বিদায় নিয়েছে। তাদেকে স্বরণে পত্রিকার লিড নিউজ ‘এমসিজে ওনস ইউ’ করেছি। দ্বিতীয় পৃষ্ঠায় আমাদের সম্পাদকীয় পাতায় আমাদের ব্যাচের শিক্ষার্থীদের লেখা কলাম এবং পত্রিকা সম্পর্কে শিক্ষার্থীদের চিন্তাভাবনা তুলে ধরেছি। তৃতীয় পৃষ্ঠায় নাম দিয়েছি ‘প্রাইড’। এতে বিভাগের প্রথম ব্যাচ থেকে শুরু করে অন্য ব্যাচের শিক্ষার্থীরা বিভিন্ন সেক্টরে কাজ করছে। তাদের তুলে ধরার চেষ্টা করেছি। স্কলারশিপ নিয়ে দেশের বাহিরে যারা পড়াশোনা করতে গিয়েছেন তাদের কথাও তুলে ধরেছি।

পত্রিকাটির সম্পাদক বলেন, সর্বশেষ পৃষ্ঠার নাম দিয়েছি ‘লাস্ট বাট দ্য লিস্ট’। আমরা এই পত্রিকাতে শেষ করেছি এটা আমাদের শেষ নয়। আমি আশা করব, আমাদের পরবর্তী ব্যাচগুলো এই ধারাবাহিকতা বজায় রেখে আরও সুন্দর সুন্দর কাজ বিভাগকে উপহার দেবে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি এই বিশ্ববিদ্যালয়ে যুক্ত হওয়ার পর থেকে সবসময়ই বলি অথেনটিক লার্নিংয়ের কথা। এই পত্রিকাটি এরই একটা প্রয়োগ। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরাই তাদের শিক্ষকদের সমন্বয়ে ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় বার্তা’ প্রকাশ করছে। আজকে ‘দ্য ফিফথ এস্টেট’ পত্রিকাটি বের করার মধ্য দিয়ে তারা ইংরেজি পত্রিকা বের করার যে সামর্থ্য দেখাল তা তাদের সামর্থ্যকে প্রমাণ করেছে। আমাদের প্রশাসনও শিক্ষার্থীদের এমন সৃজনশীল কাজকে সবসময় উৎসাহ দিয়ে থাকে। 

বিভাগীয় প্রধান কাজী এম আনিছুল ইসলাম বলেন, এই সংবাদপত্রটি বের করার পেছনে অবদান রেখেছে পঞ্চম ব্যাচের শিক্ষার্থীরা। এর আগে আমাদের বিভাগের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থীরা বাংলায় ‘দ্বি এমসিজে’ নামে পত্রিকা প্রকাশ করেছিল। তবে ‘দ্য ফিফথ এস্টেট’ পত্রিকা ইংরেজি ভার্সনে প্রথম পত্রিকা। এই পত্রিকা সম্পাদনার পেছনে যারা যারা অবদান রেখেছে তাদের সকলকে ধন্যবাদ জানাই। বিভাগের পরবর্তী ব্যাচগুলোও এমন সৃজনশীল কাজের ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশাকরি।

এর আগে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রথম ব্যাচ ‘এমসিজে বার্তা’ নামে একটি পত্রিকা তৈরি করেছিল। করোনা মহামারির প্রতিকূলতার কারণে পত্রিকাটির প্রকাশ সম্ভব হয়নি। পরবর্তীতে দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থীরা ‘দ্বি এমসিজে’ পত্রিকা বের করে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা