× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাইকে ঘোষণা দিয়ে ড্যাফোডিলে স্থানীয়দের হামলা, সংঘর্ষে আহত ১০

সাভার (ঢাকা) প্রতিবেদক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩ ২২:৩৮ পিএম

আপডেট : ০৬ নভেম্বর ২০২৩ ১৬:৫২ পিএম

স্থানীয়দের হামলায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আহত ছাত্র কে চিকিৎসাকেন্দ্রে নেওয়ার সময়। প্রবা ফটো

স্থানীয়দের হামলায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আহত ছাত্র কে চিকিৎসাকেন্দ্রে নেওয়ার সময়। প্রবা ফটো

পূর্ব ঘটনার জের ধরে মসজিদে মাইকে ঘোষণা দিয়ে আশুলিয়ার বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ উঠেছে স্থানীয়দের বিরুদ্ধে। এসময় শিক্ষার্থীরাও এগিয়ে গেলে স্থানীয়দের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। হামলায় আহত হয় ক্যাম্পাসের ১ নিরাপত্তাকর্মীসহ প্রায় ১০ শিক্ষার্থী।

 রবিবার (৫ নভেম্বর) সন্ধ্যায় আশুলিয়ার খাগানে চানগাঁও গ্রামবাসীর সাথে বেসরকারি ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে এই ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। তবে এলাকায় এখনও থমথমে পরিবেশ বিরাজ করছে।

 পুলিশ ও ভুক্তভোগী শিক্ষার্থীরা জানায়, রবিবার সন্ধ্যায় হঠাৎ করে পাশের চানগাঁও এলাকার স্থানীয় লোকজন অতর্কিত ক্যাম্পাসে ঢুকে হামলা চালিয়ে ভাঙ্গচুর করে। খবর পেয়ে শিক্ষার্থীরা এগিয়ে গেলে তারা ক্যাম্পাসের বাইরে গিয়ে স্থানীয় চানগাঁও মসজিদে মাইকিং করে শিক্ষার্থীদের ওপর হামলার ঘোষণা দেয়। তবে শিক্ষার্থীদের প্রতিরোধের মুখে স্থানীয়রা ক্যাম্পাস থেকে বেরিয়ে যায়। পরে শিক্ষার্থীরা বাইরে  বিক্ষোভ ও আন্দোলন শুরু করে। এসময় শিক্ষার্থীরা বেশ কয়েকটি দোকান ভাঙচুর করে ও সড়কে টায়ারে আগুন জালিয়ে দেয়। মাইকিংয়ের ভিডিও ফেসবুকের বিভিন্ন পেইজ ও গ্রুপে পোস্ট দেয় শিক্ষার্থীরা। এতে করে আতংক দ্রুত ছড়িয়ে পরে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, আমাদের ক্যাম্পাসে প্রবেশ করে দুটি বিভাগে ভাঙচুর করেছে করেছে। কয়েকজনকে ধরে নিয়ে মারধর করেছে। এছাড়া আহত এক শিক্ষার্থী মেহেদী হাসানকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করতে নিয়ে আসেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিভু রায়। তিনি বলেন, মেহেদী হাসানকে ভর্তি করা হয়েছে। তাকে পোস্ট অপারেটিভ রুমে রাখা হয়েছে। 

 ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রক্টর (ভারপ্রাপ্ত) মোহাম্মদ বদরুজ্জামান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমরা সন্ধ্যার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কথা বলছিলাম। তখন হঠাৎ খবর আসে যে চানগাঁও এলাকা থেকে হামলা করা হয়েছে। তারা অতর্কিত হামলা করে। এতে আমাদের ৮-১০ জন আহত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে চিকিৎসা নিয়েছে। বাকি ১ শিক্ষার্থীকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আপাতত পরিস্থিতি স্বাভাবিক আছে। শিক্ষার্থীরা নিজ নিজ স্থানে ফিরে গেছে। 

 আশুলিয়া ইউনিয়নের চাঁনগাও এলাকার (৭ নং ওয়ার্ড) ইউপি সদস্য বেলায়েত হোসেন মুঠোফোনে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সন্ধ্যার পর চানগাঁও এলাকাও হঠাৎ করে কিছু দোকানপাট ভাংচুর শুরু করে। পরে স্থানীয়রা এগিয়ে যায়। শিক্ষার্থীদের সাথে না পেরে এক পর্যায়ে মসজিদে মাইকিং করে এলাকাবাসী। শিক্ষার্থীরাই আগে হামলা চালিয়ে ১৫-২০ টি দোকান ভাংচুর করেছে। তাদের এক শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে এ হামলা চালিয়েছে তারা।

 আশুলিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আরাফাত উদ্দিন বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। ধারণা করা হচ্ছে, পূর্বের হত্যাকান্ড ও ভাঙচুরের ঘটনার জের ধরেই এলাকাবাসী শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে। 

প্রসঙ্গত, গত ২৭ অক্টোবর ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের হাবিবুল হাসান অন্তর নামে এক শিক্ষার্থী মারধরের শিকার হয়ে ২ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে স্থানীয় বাজারের প্রায় দেড়শতাধিক দোকানপাটে ভাঙচুর চালায়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা