× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাকৃবির হল নির্মাণে চাঁদা দাবির ঘটনায় ৪০ দিনেও জমা হয়নি তদন্ত প্রতিবেদন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩ ১৮:২২ পিএম

বাকৃবির হল নির্মাণে চাঁদা দাবির ঘটনায় ৪০ দিনেও জমা হয়নি তদন্ত প্রতিবেদন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শেখ রেহানা হল নির্মাণ কাজ বন্ধে ৩০ লক্ষ টাকা দাবির অভিযোগ উঠে প্রকৌশলী আল মামুনের বিরুদ্ধে। অভিযোগের বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজরে আসলে তদন্তের জন্য ২৬ সেপ্টেম্বর ৫ সদস্যের কমিটি গঠন করা হয়। তবে ৪০ দিন পার হলেও জমা পড়েনি তদন্ত প্রতিবেদন।

প্রতিবেদন জমা দেওয়ার সর্বশেষ বর্ধিত সময় ছিলো রবিবার (৫ নভেম্বর)। দুই দফায় সময় বাড়ানো হলেও তদন্ত সম্পন্ন হয়নি। কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয় গত ১০ অক্টোবর। সভায় ২০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার সময় নির্ধারণ করা হয়। নির্ধারিত সময়ে সম্পন্ন না হওয়ায় আরও সাত কর্মদিবস বৃদ্ধি করা হয়।

বিশ্ববিদ্যালয় প্রকৌশল শাখার পূর্তঃনির্মাণ ও সংরক্ষণ বিভাগের উপ-প্রধান প্রকৌশলী আল মামুনের বিরুদ্ধে টাকার বিনিময়ে বিল করিয়ে নেওয়া, ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ করতে নিরুৎসাহিত করা, সিমেন্ট ব্যবহারে অপচয়, সংশ্লিষ্ট ঠিকাদারের লোকজনের সঙ্গে অসৌজন্যমূলক আচরণসহ নানা অভিযোগ করেন শেখ রেহানা হলের ঠিকাদার প্রতিষ্ঠানের সাইট প্রকৌশলী মো. আনোয়ার বিন আরাফাত। 

এদিকে, তদন্ত কমিটিতে স্থান দেয়া হয়নি বিশ্ববিদ্যালয়ের কোনো অধ্যাপককে। ফলে তদন্ত প্রতিবেদন সঠিক না হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন। অভিযোগ আছে, তদন্ত চলাকালীন সময়ে কমিটির সদস্যরা বিদেশ সফরে যাওয়ায় নির্ধারিত সময়ে তদন্ত প্রতিবেদন জমা হয়নি।

৫ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটিতে হিসেবে পানি সরবরাহ, গ্যাস, পয়ঃপ্রণালী ও স্যানিটেশন বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মনিরুজ্জামানকে সভাপতি এবং পূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আজিজুর রহমানকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, এডিশনাল চীফ ইঞ্জিনিয়ার তৌহিদুল ইসলাম, এডিশনাল চীফ ইঞ্জিনিয়ার (সিভিল) প্রকৌশলী মোহাম্মদ হুমায়ুন কবীর, পরিকল্পনা ও উন্নয়ন শাখার এডিশনাল চীফ ইঞ্জিনিয়ার (সিভিল) ডালিয়া খাতুন।

তদন্ত প্রতিবেদন জমা না দেয়া প্রসঙ্গে কমিটির সভাপতি মনিরুজ্জামান বলেন, কমিটি গঠনের সময় আমি আর সদস্য সচিব দেশের বাইরে ছিলাম। দেশে আসতে দেরি হওয়ায় কাজ শুরু করতে দেরি হয়। পরবর্তীতে সাত কর্মদিবস বৃদ্ধির সুপারিশ করা হয়। কমিটির কাজ চলমান রয়েছে। অধিকাংশ কাজ সম্পন্ন হয়েছে। কমিটির সদস্যসচিব সফরে থাকায় তদন্ত প্রতিবেদন সময়ের আগে জমা দেওয়া সম্ভব হয়নি।

তদন্ত কাজ চলাকালে সাইট প্রকৌশলী আল মামুন ও আরাফাতকে সাময়িক অব্যহতি দেয়া হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা