× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. শামস্ রহমান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৩ ২২:২০ পিএম

আপডেট : ১৮ অক্টোবর ২০২৩ ২২:২৩ পিএম

অধ্যাপক ড. শামস্ রহমানকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। প্রবা ফটো

অধ্যাপক ড. শামস্ রহমানকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। প্রবা ফটো

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. শামস্ রহমান। বিশ্ববিদ্যালয়ের আচার্য মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন চার বছরের জন্য তাকে উপাচার্য পদে নিয়োগ দিয়েছেন। ড. শামস্ রহমান ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

বুধবার (১৮ অক্টোবর) রাজধানীর আফতাব নগরের ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে তাকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাস উদ্দিন।

অধ্যাপক শামস্ রহমান ২০২১ এবং ২০২২ সালে পরপর দুইবার বিশ্বের শীর্ষস্থানীয় ২ শতাংশ স্কলারের একজন হিসেবে স্বীকৃতি লাভ করেন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নের আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের সাপ্লাই চেইন ম্যানেজম্যান্ট বিভাগের একজন অধ্যাপক এবং এ বিষয়ে আন্তর্জাতিক পর্যায়ের একজন বিশেষজ্ঞ। তার ২৫০টিরও বেশি গবেষণা নিবন্ধ আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব ইনফরমেশন সিস্টেমস্ অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট’ এর এসোসিয়েট এডিটর। তিনি ১৫টি আন্তর্জাতিক জার্নালের এডিটরিয়াল বোর্ডের সদস্য। 

অধ্যাপক রহমান একাডেমিক ও গবেষণা কাজের স্বীকৃতি স্বরূপ দেশে-বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পুরস্কৃত হয়েছেন। অধ্যাপক শামস্ রহমান অধ্যাপক হিসেবে অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের একাধিক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ও গবেষণার কাজে জড়িত ছিলেন।

অধ্যাপক রহমান কমনওয়েলথ স্কলারশিপের আওতায় যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ এক্সেটার থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি রেলারুশ ইন্সটিটিউট অব টেকনেলজি থেকে ‘মাস্টার অব সায়েন্স ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়রিং’ এবং থাইল্যান্ডের এশিয়ান ইন্সটিটিউট অব টেকনেলজি (এআইটি) থেকে ‘মাস্টার অব ইঞ্জিনিয়রিং ইন ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়রিং অ্যান্ড ম্যানেজমেন্ট’ ডিগ্রি অর্জন করেন। তিনি মির্জাপুর ক্যাডেট কলেজ থেকে এসএসসি এবং এইচএসসি সম্পন্ন করেছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা