× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এনএসটি ফেলোশিপ পেলেন কুবির ৫১ শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩ ২২:৩৪ পিএম

আপডেট : ১০ অক্টোবর ২০২৩ ২২:৪২ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাতটি বিভাগের ৫১ জন শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ পেয়েছেন। মঙ্গলবার (১০ অক্টোবর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রাণালয়ের উপসচিব রতন কুমার মন্ডল স্বাক্ষরিত দুটি বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ কর্মসূচির আওতায় ভৌতবিজ্ঞান গ্রুপের ১ হাজার ২১৪ জন ছাত্র-ছাত্রী/গবেষক (এমএস- ১ হাজার ২০৪ জন ৬,৫০,১৬,০০০ টাকা, এমফিল (প্রথম বর্ষ) চার জন ২,৭৩,৬০০ টাকা, পিএইচডি ছয়জন ১৮,০০,০০০ টাকা) এর অনুকূলে ২০২৩-২০১৪ অর্থবছরের ২০২৩ সালের ১ জুলাই থেকে ২০২৪ সালের ৬ জুন পর্যন্ত ১২ মাস সময়ের ফেলোশিপ বাবদ ৬ কোটি ৭০ লাখ ৮৯ হাজার ৬০০ টাকা পাবে। 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে ১৪ জন, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগ থেকে নয়জন, গণিত বিভাগ থেকে আটজন, পরিসংখ্যান বিভাগ থেকে সাতজন, রসায়ন বিভাগ থেকে দুইজন, ফার্মেসী বিভাগ থেকে আটজন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে একজন মনোনীত হয়েছে। ফেলোশিপ পাওয়া ৫১ জন শিক্ষার্থীদের প্রত্যেকে এককালীন ৫৪ হাজার টাকা পাবেন ফেলোশিপের আওতায়। 

এনএসটি ফেলোশিপপ্রাপ্ত ফার্মেসী বিভাগের শিক্ষার্থী তানভীর আহমেদ রাসেল বলেন, শিক্ষার্থীরা অনেক সময় টাকার অভাবে মান সম্পন্ন গবেষণা করতে পারে না। এনএসটি যে ফেলোশিপ দিয়েছে তা আর্থিকভাবে শিক্ষার্থীদের সহায়তা করবে। নতুন গবেষকদের জন্য এনএসটির এই ফেলোশিপ প্রদান নিঃসন্দেহে চমৎকার উদ্যোগ।

এনএসটি ফেলোশিপপ্রাপ্ত রসায়ন বিভাগের শিক্ষার্থী আবদুল আউয়াল বলেন, আমি আমার থিসিসে মেক্সিন নিয়ে গবেষণা করেছি। যার ওপর আমাকে ফেলোশিপ দেওয়া হলো। ফেলোশিপ পেয়ে আমি আনন্দিত। এ ফেলোশিপ আমার গবেষণার কাজকে এগিয়ে নিয়ে যেতে অনেকাংশে সহায়তা করবে। এক্ষেত্রে আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই আমার সুপারভাইজার ড. আবদুল মাজেদ পাটোয়ারী স্যারের প্রতি। স্যারের গাইডলাইন ও অনুপ্রেরণা ছাড়া এ অর্জন সম্ভব ছিল না।

শিক্ষার্থীদের সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত আমাদের বিশ্ববিদ্যায়লের শিক্ষার্থীরাও যে জ্ঞান প্রাকটিসের জায়গায় আছে তার উদাহরণ হলো এই এনএসটি ফেলোশিপের আওতায় আসা। আমাদের শিক্ষার্থীদের রিসার্চ ক্যাপাসিটি বৃদ্ধি পাচ্ছে। শিক্ষার্থীদের এমন সাফল্য বাড়তে থাকুক। 

১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান দেওয়া হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা