× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এমপিওভুক্ত শিক্ষকদের ৫ দফা দাবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩ ১৩:৪৩ পিএম

আপডেট : ০৭ অক্টোবর ২০২৩ ১৪:৪৬ পিএম

প্রেস ক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণপ্রত্যাশী মহাজোটের সংবাদ সম্মেলন। প্রবা ফটো

প্রেস ক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণপ্রত্যাশী মহাজোটের সংবাদ সম্মেলন। প্রবা ফটো

বৈষম্য নিরসনসহ এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণে পাঁচ দফা দাবি জানিয়েছে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণপ্রত্যাশী মহাজোট। শনিবার (৭ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে বৈষম্য নিরসনে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে জোটের নেতারা এসব দাবি জানান।

এতে লিখিত বক্তব্য দেন সংগঠনের সদস্য সচিব ও বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব জসিম উদ্দিন আহমেদ। তিনি বলেন, বৈষম্য নিরসনসহ এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ এখন সময়ের দাবি। এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা বর্তমানে সরকারি কোষাগার থেকে শতভাগ বেতন, বার্ষিক ৫ শতাংশ প্রবৃদ্ধি ও বার্ষিক ২০ শতাংশ বৈশাখী ভাতা পায়। তবে তারা (এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা) বাড়ি ভাড়া পায় মাসিক ১ হাজার টাকা, চিকিৎসা ভাতা পায় মাসিক ৫০০ টাকা, উৎসব ভাতা পায় ২৫ শতাংশ; যা অমানবিক। উৎসব ভাতা ও বাড়িভাড়া স্কেল ভিত্তিক প্রদানসহ চিকিৎসা ভাতা ১৫০০ টাকায় উন্নীত করলেই এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের কাজ অনেক দূর এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, বর্তমানে সরকার এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো আয় সরকারি কোষাগারে জমা নেয় না। এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের আয় যদি সরকারের কোষাগারে জমা নেওয়া হয় তাহলে সরকারের পক্ষে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ সহজ হবে। আমলাতান্ত্রিক জটিলতা ও এমপিওভুক্ত শিক্ষকদের কোনো প্রতিনিধি সরকারের কোনো দপ্তরে ডেপুটিশনে না থাকায় তাদের অধিকারের কথা সরকারের কোনো মহলে উপস্থাপন ও আলোচনা করা হয় না। তাই এমপিওভুক্ত শিক্ষকসমাজ মনে করে, মাধ্যমিক ডিজি আলাদা করা হোক এবং এটি মাধ্যমিক স্তরের শিক্ষকদের মাধ্যমে পরিচালনাসহ এমপিওভুক্ত শিক্ষকদের প্রতিনিধি আনুপাতিক হারে সেখানে প্রেষণে নিয়োগ প্রদানের ব্যবস্থা করা হোক। তাহলেই শিক্ষার গুণগত মানের উন্নয়নসহ বর্তমানে চালুকৃত নতুন কারিকুলামের সফল বাস্তবায়ন হবে। বিশেষ করে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ হলে এদেশের সব শ্রেণি পেশার মানুষের সন্তানরা শহর ও গ্রামে একই মানের সরকারি স্কুলে কম বেতনে পড়ালেখা করতে পারবে, অভিভাবকদের শিক্ষা ব্যয় কমবে।

এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ করতে বর্তমানে একটি রাজনৈতিক সিদ্ধান্ত ও সরকারের সদিচ্ছা এবং সাহসী ভূমিকার প্রয়োজন- যা বর্তমান সরকার প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনাই নিতে পারেন বলে জানান জসিম উদ্দিন।

পাঁচ দাবি-

১. আগামী ৩০ নভেম্বরের মধ্যে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের উৎসবভাতা, বাড়িভাড়া ও চিকিৎসাভাতা জাতীয় বেতন স্কেলের আওতায় শতভাগে উন্নীত করতে হবে।

২. এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের সব নিয়োগ সরকারের হাতে নিয়ে বদলি ও প্রমোশন অনতিবিলম্বে চালু করতে হবে। বিশেষ করে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ১ জানুয়ারি ২০২৪ থেকে ইএফটি এর মাধ্যমে বেতন-ভাতা প্রদান করতে হবে।

৩. মাধ্যমিক ডিজি আলাদাকরণসহ এমপিওভুক্ত শিক্ষকদের শিক্ষা প্রশাসনে আনুপাতিক হারে প্রেষণে নিয়োগের ব্যবস্থা করতে হবে। তা ছাড়া এমপিওভুক্ত শিক্ষায় উচ্চতর গ্রেডে কর্মরতদের তদারকির জন্য কোনো নিম্নতর গ্রেডের সরকারি কর্মকর্তা নিয়োগ/দায়িত্ব দেওয়া যাবে না।

৪. নতুন কারিকুলামে বাংলা ও ইংরেজি বিষয়ে ১ম ও ২য় পত্রের সমন্বিত সিলেবাস ও নম্বরপত্র (৫০+৫০) নির্ধারণ করা হয়। গণিতের প্রতিটি অধ্যায়ে শিক্ষার্থীদের অনুশীলনের জন্য পর্যাপ্ত সংখ্যক গণিত প্রশ্নাকারে সন্নিবেশকরণ। এসএসসি পরীক্ষার সিলেবাসের আদলে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির প্রত্যেকটি বিষয়ে মানবণ্টন প্রদান পূর্বক বিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষার জন্য সিলেবাস ও মানবন্টনের নির্দেশনা প্রদান করতে হবে।

৫. এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সরকারি স্কুলের মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মতো বেতন স্কেল ৬নং গ্রেডে উন্নীতকরণসহ ২টি উচ্চতর গ্রেড প্রদানের ব্যবস্থাকরণ এবং সহকারী প্রধান শিক্ষকদের দুইটি উচ্চতর গ্রেড প্রদানের ব্যবস্থা করতে হবে।

জোটের আহ্বায়ক ও বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরামের সভাপতি অধ্যক্ষ মো. মাইন উদ্দীনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অধ্যক্ষ মাওলানা দেলোয়ার হোসেন আজিজী, প্রফেসর ড. হানিফ খান, উপাধ্যক্ষ মো. আবদুর রহমান, ডক্টর মো. ইদ্রিস আলী, অধ্যক্ষ নূরুল ইসলাম, তালুকদার আব্দুল মন্নাফ, জসিম উদ্দিন শেখ, বেনী মাধব শীল, রতন কুমার দেবনাথ, শাহিদুল ইসলাম, মো. ফরিদ উদ্দিন, মো. রুহুল আমিন, মো. জহিরুল ইসলাম, মো. আব্দুল জব্বার, মেজবাউল ইসলাম প্রিন্স, প্রকৌশলী আবুল বাশার, প্রকৌশলী আলমগীর হোসেন, রাকিবুল হাসান রাসেল, গোলাম মোস্তফাসহ বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আগত নেতারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা