× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইবিতে নবীন শিক্ষার্থীকে র‌্যাগিং, তদন্ত কমিটি গঠন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৮ পিএম

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৪ পিএম

অভিযুক্ত চার শিক্ষার্থী হলেন ইমন, শুভ, পুলক ও সাকিব। প্রবা ফটো

অভিযুক্ত চার শিক্ষার্থী হলেন ইমন, শুভ, পুলক ও সাকিব। প্রবা ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে র‌্যাগিং ও মানসিক নির্যাতনের অভিযোগ উঠেছে একই বিভাগের কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে।

এই অভিযোগ খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে সাত দিনের ভেতর প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। 

রবিবার (১০ সেপ্টেম্বর) প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ।

তিনি বলেন, ২০২২ - ২০২৩ শিক্ষাবর্ষের ছাত্র তাহমিন ওসমান লিখিত অভিযোগ দিয়েছেন। ইতোমধ্যে উপাচার্য ও রেজিস্ট্রার বরাবর ওই অভিযোগের অনুলিপি পাঠানো হয়েছে। গঠন করা হয়েছে একটি শক্তিশালী তদন্ত কমিটি। অভিযোগ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

লিখিত অভিযোগে বলা হয়েছে, গত ২ সেপ্টেম্বর ওরিয়েন্টেশন ক্লাসের পর ২০২১-২০২২ শিক্ষাবর্ষের মিজানুর ইমন, শুভ, পুলক ও সাকিব নবীন ছাত্র তাহমিন ওসমানের সঙ্গে দুর্ব্যবহার করেন। মানসিক নির্যাতনের একপর্যায়ে তাকে আটকে রাখা হয়। এ ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়েছে তিনি। 

অভিযোগ খতিয়ে দেখতে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন সাইফুল ইসলামকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. সেলিনা নাসরিন, আইন প্রশাসক অধ্যাপক ড. আনিসুর রহমান ও সহকারী প্রক্টর মিথুন বৈরাগী। এ ছাড়া কমিটিতে সদস্য সচিব হিসেবে আছেন উপরেজিস্ট্রার আলিবুদ্দিন খান। 

তদন্ত কমিটিকে আগামী সাত দিনের ভেতর প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির সুপারিশ অনুযায়ী পরবর্তীতে ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা