× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

৫ সংগঠনের প্রতিবাদের পর পাহাড় না কাটার আশ্বাস

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪৫ পিএম

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের জন্য পাহাড় কাটার প্রতিবাদে চট্টগ্রামে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতিসহ (বেলা) পাঁচটি সংগঠন। পরে এসব সংগঠনের প্রতিনিধিরা হাসপাতালের পরিচালকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন। সেখানে পরিচালক জানিয়েছেন, পাহাড় না কেটেই বার্ন ইউনিটের কাজ শেষ করবেন।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ১১টার দিকে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্ত্বরে বেলার লোকজন ছাড়াও মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ পরিবেশ ফোরাম, গ্রিন ফিংগার্স ও ভোরের আলো সংগঠনের নেতারা।

চট্টগ্রাম মেডিকেলে বার্ন ইউনিটের জন্য কলেজ হোস্টেল সংলগ্ন পাহাড়ের কিছু অংশ কাটার অভিযোগ উঠলে বৃহস্পতিবার থেকে পরিবেশ সংগঠনদের সমন্বয়ে সামাজিক আন্দোলনের ঘোষণা দেয়া হয়। এর অংশ হিসেবে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন সমাবেশে বক্তরা বলেন, এক সময় চট্টগ্রাম মহানগরীর পাহাড়ের সৌন্দর্যে দেশি-বিদেশি পর্যটকরা আকর্ষিত হতেন। কিন্তু এখন আর সেই চট্টগ্রাম নেই। স্বাধীনতার পরে নগরীর ৬০ শতাংশ পাহাড় কাটা হয়ে গেছে। বাকি ৪০ শতাংশেও পড়ছে কোদালের আঘাত। এই অবস্থা বন্ধ করা না হলে একটি পাহাড়ও অবশিষ্ট থাকবে না। প্রশাসন রক্ষক হয়ে ভক্ষকের ভূমিকা পালন করবে তা কখনও সচেতন নাগরিক সমাজ মেনে নিবে না।

বাংলাদেশ পরিবেশ ফোরাম চট্টগ্রাম সভাপতি প্রফেসর ড. ইদ্রিস আলীর সভাপতিত্বে ও বেলার নেটওয়ার্কিং মেম্বার আলীউর রহমানের সঞ্চালনায় মানববন্ধন সমাবেশে বক্তব্য দেন চট্টগ্রাম রিপোর্টার্স ফোরাম সভাপতি কাজী আবুল মনসুর, বেলার চট্টগ্রাম সমন্বয়ক মনিরা পারভিন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা চট্টগ্রাম সাধারণ সম্পাদক স ম বখতিয়ার, অধ্যাপক মঞ্জরুল করিম, পরিবেশ সংগঠক জেসমিন সুলতানা পারু, মিতুল দাশ গুপ্ত, সাংবদিক প্রিতম দাশ, শ্যামল চৌধুরী, গ্রিন ফিংগার্স কো ফাউন্ডার রিতু পারভিন, ভোরের আলোর সভাপতি শফিকুল ইসলাম, বেলা কর্মকর্তা ফারমিন এলাহি প্রমুখ।

পরে মানববন্ধকারীদের প্রতিনিধিদল হাসপাতালের পরিচালকের সঙ্গে বৈঠকে বসেন। এ সময় ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান গোয়াছি বাগানে পাহাড় কাটা বা ওই পাহাড় এলাকা থেকে কোন ধরণের মাটি অপসারণ করবেন না বলে জানান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা