× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এপিএর মূল্যায়নে ১৪তম স্থানে নজরুল বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩ ২৩:১৮ পিএম

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২৩ ০০:২৩ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে ১১ ধাপ এগিয়ে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৪তম স্থান অর্জন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদন থেকে জানা যায়, ইউজিসির এপিএ মূল্যায়নে ১০০ নম্বরের মধ্যে ৮৪.১৭ নম্বর পেয়ে ১৪তম স্থান অর্জন করেছে নজরুল বিশ্ববিদ্যালয়। ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে গত বছর নজরুল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ২৫তম।

বিশ্বিবদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, এপিএতে উন্নতি আমাদের প্রশাসন, ছাত্র, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সবার সম্মিলিত প্রচেষ্টার ফল। আমাদের লক্ষ্য ছিল প্রথম দশের মধ্যে জায়গা করে নেওয়া। সে প্রত্যাশা অনেকটা পূরণ হলেও আমাদের লক্ষ্য অব্যাহত আছে।

বিশ্ববিদ্যালয়ের সবার প্রতি আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নতির স্বার্থে আসুন ইমেজ বৃদ্ধি করি। আমরা সকলে একসাথে কাজ করি, তাহলে বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়ন হবে। সারা দেশে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় একটি প্রথম শ্রেণির বিশ্ববিদ্যালয় হিসেবে সকলের দৃষ্টি আকর্ষণ করতে পারবে।

সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বাড়ানো, সম্পদের যথাযথ ব্যবহার ও সুশাসন নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এপিএ মূল্যায়ন প্রবর্তন করা হয়। ২০১৫-১৬ অর্থবছর থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ইউজিসির এপিএ স্বাক্ষর হয়। এরই ধারাবাহিকতায় ২০১৬-১৭ অর্থবছর থেকে ইউজিসি তার আওতাধীন সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করে সে মোতাবেক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা