× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাবিতে ভর্তি জালিয়াতি

একজনের ভর্তি বাতিল ও তিনজনকে সাময়িক বহিষ্কার

রাজশাহী অফিস

প্রকাশ : ২২ আগস্ট ২০২৩ ১৮:২০ পিএম

আপডেট : ২২ আগস্ট ২০২৩ ১৯:৩৫ পিএম

ভর্তি বাতিল হওয়া আহসান হাবীব ও বহিষ্কৃত শাকোয়ান সিদ্দিক প্রাঙ্গন, মাহিবুল মমিন সনেট ও রাজু আহমেদ। প্রবা ফটো

ভর্তি বাতিল হওয়া আহসান হাবীব ও বহিষ্কৃত শাকোয়ান সিদ্দিক প্রাঙ্গন, মাহিবুল মমিন সনেট ও রাজু আহমেদ। প্রবা ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা প্রমাণিত হওয়ায় একজনের ভর্তি বাতিল ও তিন শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার (২২ আগস্ট) বিকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম স্বাক্ষরিত এক আদেশে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। 

আদেশে করে বলা হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের মাধ্যমে ভর্তি হওয়ার বিষয়টি প্রমানিত হওয়ায় পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগে ভর্তি হওয়া শিক্ষার্থী আহসান হাবীবের ভর্তি বাতিল করা হলো। আহসান হাবীবকে অর্থের বিনিময়ে অসদুপায় অবলম্বনের মাধ্যমে ভর্তি হতে সহায়তাকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাকোয়ান সিদ্দিক প্রাঙ্গন, লোক প্রশাসন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মাহিবুল মমিন সনেট এবং একই শিক্ষাবর্ষের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রাজু আহমেদকে সাময়িকভাবে বহিস্কার করা হলো।

গত বৃহস্পতিবার (১৭ আগস্ট) রাবিতে জালিয়াতির মাধ্যমে চান্স পেয়ে পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগে ভর্তি হন আহসান হাবীব। ভর্তির পরে চুক্তি অনুযায়ী প্রক্সির পুরো টাকা পরিশোধ না করায় বহিষ্কৃত তিন শিক্ষার্থী অপহরণ করেন হাবীবকে। পরবর্তীতে তার মা রেহেনা বেগমের অভিযোগের ভিত্তিতে হাবীবকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি। উদ্ধারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে জালিয়াতির কথা স্বীকার করায় গ্রেপ্তার হন হাবীব। এ সময় তিনি প্রক্সি পরীক্ষা দিতে সহায়তাকারীদের নামও জানান প্রশাসনকে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে ওইদিন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম বাদী হয়ে বহিষ্কৃত তিনজন এবং হাবীবসহ অজ্ঞাতপরিচয় আরও ২/৩ জনের নামে মামলা করেন। এ ছাড়া একইদিন প্রক্সি পরীক্ষা দিয়ে চান্স পাওয়া শিক্ষার্থীর মা রেহেনা বেগম বাদী হয়ে বহিষ্কৃত তিনজনসহ অজ্ঞাতপরিচয় আরও ২/৩ জনের নামে আরেকটি মামলা করেন।

পরবর্তীতে গত ১৯ আগস্ট রাতে এ ঘটনায় জড়িত শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মুশফিক তাহমিদ তন্ময়, শেরে বাংলা ফজলুল হক হল শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রাজু আহমেদ, কর্মী শাকোয়ান প্রাঙ্গন ও সনেটকে স্থায়ীভাবে সংগঠন থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা