× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এইচএসসি ও সমমান

বন্যায় পিছিয়ে যাওয়া তিন বোর্ডের পরীক্ষার নতুন সূচি ঘোষণা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩ ১৬:৪৬ পিএম

আপডেট : ১৩ আগস্ট ২০২৩ ১৮:৪৫ পিএম

ফাইল ছবি।

ফাইল ছবি।

বন্যার কারণে পিছিয়ে যাওয়া চট্টগ্রাম, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার নতুন সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ১৭ আগস্ট সারা দেশে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বন্যার কারণে এই তিন বোর্ডে পরীক্ষা শুরু হবে ২৭ আগস্ট।

রবিবার (১৩ আগস্ট) বোর্ডগুলো পৃথকভাবে স্থগিত পরীক্ষার নতুন সূচি প্রকাশ করে। 

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সূচি অনুযায়ী, এই বোর্ডের ১৭ আগস্টের বাংলা প্রথমপত্রের পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, ২০ আগস্টের বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা ১ অক্টোবর, ২২ আগস্টের ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা ৩ অক্টোবর এবং ২৪ আগস্টের ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা ৫ অক্টোবর নেওয়া হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের সূচি অনুযায়ী, ১৭ আগস্টের কুরআন মাজিদ পরীক্ষা আগামী ১ অক্টোবর, ২০ আগস্টের আরবি প্রথম পত্র (সাধারণ বিভাগ) ও আরবি সাহিত্য (বিজ্ঞান ও মুজাব্বিদ মাহির বিভাগ) পরীক্ষা আগামী ৩ অক্টোবর, ২২ আগস্টের বাংলা প্রথম পত্র পরীক্ষা ৫ অক্টোবর এবং ২৪ আগস্টের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। এছাড়াও ৯ অক্টোবর থেকে ১৭ অক্টোবরের মধ্যে আলিমের ব্যবহারিক পরীক্ষা শেষ করতে বলেছে মাদরাসা শিক্ষা বোর্ড। 

অন্যদিকে কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম/বিএমটি) দ্বাদশ ও একাদশ শ্রেণির নতুন সূচি অনুযায়ী, দ্বাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-২ পরীক্ষা ১৭ সেপ্টেম্বর, ২০ আগস্টের ইংরেজি-২ পরীক্ষা ১৯ সেপ্টেম্বর, ২২ আগস্টের কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন-২ পরীক্ষা ২১ সেপ্টেম্বর এবং ২৪ আগস্টের বিজনেস ইংলিশ এন্ড কমিউনিকেশন পরীক্ষা ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। 

এই বোর্ডের একাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-১ পরীক্ষা ১৭ সেপ্টেম্বর, ২০ আগস্টের ইংরেজি-১ পরীক্ষা ১৯ সেপ্টেম্বর, ২২ আগস্টের কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন-১ পরীক্ষা ২১ সেপ্টেম্বর এবং ২৪ আগস্টের ব্যবসায় গনিত ও পরিসংখ্যান পরীক্ষা ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। 

এর আগে গত শুক্রবার রাতে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা ১০ দিন পিছিয়ে দেওয়ার কথা জানান। 

চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ৯টি সাধারণ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৪৩ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে। ঘোষিত সূচি অনুযায়ী, আগামী ১৭ আগস্ট থেকে শুরু হবে এইচএসসি ও সমমান পরীক্ষা। এর তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ২৫ সেপ্টেম্বর। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ২৬ সেপ্টেম্বর। ৪ অক্টোবর শেষ হবে ব্যবহারিক পরীক্ষা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা