× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুবিতে সাংবাদিককে বহিষ্কারের ঘটনায় ডুজার উদ্বেগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩ ১৬:৫৮ পিএম

আপডেট : ০৩ আগস্ট ২০২৩ ১৭:১৫ পিএম

কুবিতে সাংবাদিককে বহিষ্কারের ঘটনায় ডুজার উদ্বেগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সংবাদ প্রকাশের জেরে দৈনিক যায়যায়দিন পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রুদ্র ইকবালকে বিশ্ববিদ্যালয় প্রশাসন বহিষ্কার করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। বৃহস্পতিবার (৩ আগস্ট) সংগঠনটির সভাপতি মামুন তুষার ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেল স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়। 

বিবৃতিতে বলা হয়, গত ৩১ জুলাই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের নবীনবরণ ও বিদায় অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন দুর্নীতি নিয়ে বেশ কিছু মন্তব্য করেন। পরে তার বক্তব্য উদ্ধৃত করে দৈনিক যায়যায়দিন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। 

এদিকে ২ আগস্ট কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক অফিস আদেশে দেখা যায়, উপাচার্যের বক্তব্যকে বিকৃত করে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তিমূলক মিথ্যা তথ্য প্রচারের অভিযোগ তুলে সংবাদকর্মী রুদ্র ইকবালকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। রুদ্র ইকবাল অভিযোগ করেছেন, তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে এমন শাস্তি দেওয়া হয়েছে। 

বিবৃতিতে আরও বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি মনে করে, সংবাদ প্রকাশের ক্ষেত্রে ওই নবীন সংবাদকর্মী কোনো ভুল করে থাকলে তা প্রতিকারের জন্য আইনি প্রক্রিয়া অনুসরণ করা বাঞ্ছনীয় ছিল। বাংলাদেশ প্রেস কাউন্সিলে অভিযোগ জানাতে পারত। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন তা না করে ওই সংবাদকর্মীর পেশাজীবনে সংঘটিত ঘটনার প্রতিক্রিয়া তার শিক্ষাজীবনের ওপর দেখিয়েছে, যা কোনো বিচারেই যুক্তিযুক্ত নয়।

ডুজা নেতারা বিবৃতিতে বলেন, এ ঘটনায় সংবাদ প্রকাশের জেরে একজন সাংবাদিককে প্রশাসনিক শাস্তির মুখোমুখি করার নিকৃষ্ট নজির স্থাপিত হলো। যা দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসনকে এমন পন্থা অনুসরণে প্রলুব্ধ করতে পারে। ফলে সারা দেশের ক্যাম্পাস সাংবাদিকদের স্বাধীন সাংবাদিকতা চর্চা ব্যাহত হতে পারে। সার্বিকভাবে দেশের সাংবাদিকতা যখন সংকটাপন্ন, তখন কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথ আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে এ বিষয়ে দৃষ্টান্ত স্থাপন করতে পারত। 

বিবৃতিতে ওই সংবাদকর্মীর ছাত্রত্ব ফিরিয়ে দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়। সেই সঙ্গে সংবাদের ক্ষেত্রের জন্য প্রচলিত আইন ও রীতি অনুসরণ করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আহ্বান জানান তারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা