× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মালয়েশিয়ার দুই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কুবির সমঝোতা স্মারক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩ ০০:২৬ এএম

আপডেট : ২৯ জুলাই ২০২৩ ০০:৫৬ এএম

সমঝোতা স্মারক অনুষ্ঠানে কুবির পক্ষে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন ও সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী অংশ নেন। প্রবা ফটো

সমঝোতা স্মারক অনুষ্ঠানে কুবির পক্ষে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন ও সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী অংশ নেন। প্রবা ফটো

ইউনিভার্সিটি মালয়েশিয়া সারাওয়াক (ইউনিমাস) ও সানওয়ে ইউনিভার্সিটির সঙ্গে একটি সমঝোতা স্মারক সাক্ষর করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)।

মঙ্গলবার  (২৫ জুলাই) সানওয়ে ইউনিভার্সিটির ও ২১ জুলাই ইউনিমাস সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এই সমঝোতা স্মারকের মেয়াদ ৫ বছর।

সমঝোতা স্বাক্ষরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন ও রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী।

সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে উভয় দেশের শিক্ষক-শিক্ষার্থীরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সংক্রান্ত কার্যক্রমে একসঙ্গে কাজ করতে পারবে। তাছাড়া এই সমঝোতা উভয় বিশ্ববিদ্যালয়ই গবেষণা সহযোগিতা, ছাত্র-বিনিময়, বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম প্রকল্পে অংশগ্রহণ ও অন্যান্য সেবামূলক কাজকে অগ্রসর করতে সর্বোচ্চ সহযোগিতা করবে। 

উপাচার্য অধ্যাপক ড. এ এফ আবদুল মঈন বলেন, এই চুক্তির পেছনে আমাদের উদ্দেশ্য ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাওয়া। তাদের যে ল্যাব সরঞ্জাম আছে তা খুবই সমৃদ্ধ। এখানে আমদের মধ্যে জয়েন্ট পাবলিকেশন হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সেখানে স্কলারশিপ নিয়ে পড়তে যেতে পারবে। তেমনভাবে তাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা আমাদের বিশ্ববিদ্যালয়ে আসতে পারবে। আমাদের সায়েন্সের শিক্ষকরা তাদের ল্যাব সুবিধা পাবে। এই চুক্তি গবেষণা ও শিক্ষার ক্ষেত্র নিঃসন্দেহে আমাদের প্রতিষ্ঠানকে বিজ্ঞান ও শিক্ষার ক্ষেত্রে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

তিনি বলেন, আমরা খুব তাড়াতাড়ি শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষার্থীদের নিয়ে একটি সেমিনার করবো। এই সেমিনারের মাধ্যমে তারা জানতে পারবে কীভাবে তারা এই চুক্তির সুযোগ-সুবিধাগুলো পাবে ও সেগুলোকে কীভাবে কাজে লাগাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা