× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এবার খুবিতে সংবাদ পড়ল কৃত্রিম বুদ্ধিমত্তার ‘খুশি’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৪ জুলাই ২০২৩ ১৮:১৭ পিএম

আপডেট : ২৪ জুলাই ২০২৩ ২১:২২ পিএম

সংবাদ পাঠ করছেন এআই সংবাদ উপস্থাপক খুশি। প্রবা ফটো

সংবাদ পাঠ করছেন এআই সংবাদ উপস্থাপক খুশি। প্রবা ফটো

সংবাদ উপস্থাপনায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স- এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে প্রবেশ করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন। বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত রূপ ‘খুবি’ নামটির সঙ্গে মিল রেখে এআই সংবাদ উপস্থাপকের নাম দেওয়া হয়েছে ‘খুশি’। 

এআই অ্যাভাটার খুশি সম্প্রতি দেশে ঘটে যাওয়া একটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনার সংবাদ পাঠ করে। ৪৫ সেকেন্ডের এই ভিডিওতে অ্যাভাটারটি নিজের পরিচয় দিয়ে পুরো সময় বাংলায় সংবাদ পাঠ করে। 

ডিসিপ্লিনের পক্ষে এআই স্টুডিওয়ের সহযোগিতায় পরীক্ষামূলকভাবে সংবাদটি ডেভেলপ করেছেন সহকারী অধ্যাপক মো. উজ্জ্বল তালুকদার। 

এ বিষয়ে জানতে চাইলে সোমবার তিনি বলেন, ‘প্রযুক্তির ক্রমবর্ধমান পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে হলে মিডিয়া ইন্ডাস্ট্রিকেও এসব বিষয় গ্রহণ করতে হবে। সংবাদটি আমি ডেভেলপ করেছি, অ্যাভাটার ও ভয়েসের জন্য বিভিন্ন ওয়েবসাইটের সহযোগিতা নেওয়া হয়েছে। মূলত এআই নিয়ে সবাইকে উৎসাহ দিতে এবং খুলনা বিশ্ববিদ্যালয়ও যে এআইয়ের জন্য প্রস্তুত, সেটা জানাতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।’

এই কাজে সহকারী অধ্যাপক মো. শরিফুল ইসলাম উৎসাহ ও সহযোগিতা করেছেন। 

এর আগে দেশে প্রথমবারের মতো খবর পড়ে কৃত্রিম বুদ্ধিমত্তার অপরাজিতা। ১৯ জুলাই বেসরকারি টেলিভিশন চ্যানেল ২৪–এর সন্ধ্যার খবর পড়ে সে। এর আগে ৯ জুলাই ভারতের ওড়িশায় এআই লিসাকে দিয়ে সংবাদ পাঠ করায় ওড়িশা টেলিভিশন (ওটিভি)।

চলতি বছরের এপ্রিলে ‘ফেদা’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করায় কুয়েত নিউজ। আর বিশ্বে প্রথম এআই সংবাদ উপস্থাপক নিয়ে আসে চীনের সিনহুয়া সংবাদমাধ্যম ২০১৮ সালে। ৮ নভেম্বর ইংলিশ এআই অ্যাঙ্কর নামের ওই উপস্থাপক প্রথম খবর পড়ে। এর পরের বছরের ২১ নভেম্বর চীনের ঝেজিয়াং প্রদেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক ইন্টারনেট সম্মেলনে আত্মপ্রকাশ করে ‘ফিমেল ইংলিশ এআই অ্যাঙ্কর’।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা