× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জবির জায়গা দখল করে চলছে অবৈধ স্থাপনা নির্মাণ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৪ জুলাই ২০২৩ ১২:০৮ পিএম

আপডেট : ১৪ জুলাই ২০২৩ ১২:১৫ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাণী ভবনের জায়গা দখল করে অবৈধভাবে ভবন নির্মাণের তোড়জোড় চালাচ্ছে প্রভাবশালীরা। প্রবা ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাণী ভবনের জায়গা দখল করে অবৈধভাবে ভবন নির্মাণের তোড়জোড় চালাচ্ছে প্রভাবশালীরা। প্রবা ফটো

রাজধানীর বাংলাবাজারের প্যারিদাস রোডে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাণী ভবনের জায়গা দখল করে স্থানীয় কাউন্সিলরের মদদে কয়েকজন প্রভাবশালী ব্যবসায়ী দখলকৃত জায়গায় বহুতল ভবন নির্মাণের কাজ করছে বলে অভিযোগ উঠেছে।

বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কলেজ থেকে বিশ্ববিদ্যালয় রূপান্তরের পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫ অনুযায়ী বিলুপ্ত কলেজের সকল স্থাবর ও অবস্থার সম্পত্তি, নগদ ও ব্যাংকে গচ্ছিত অর্থ ও সম্পদের পরিসংখ্যানপত্র তৈরি করা হয়। পরিসংখ্যানপত্রে বিলুপ্ত জগন্নাথ কলেজের অধীনে ১২টি হল ও এর জায়গা ছিল। কিন্তু ১৯৮৫ সালের ফেব্রুয়ারি মাসে স্থানীয় জনসাধারণের সঙ্গে আবাসিক হলগুলোতে অবস্থানরত ছাত্রদের সংঘর্ষের ফলে হলগুলোর অধিকাংশই বেদখল হয়ে যায়।

বেদখলকৃত সম্পত্তিগুলো উদ্ধারের বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের হস্তক্ষেপের প্রেক্ষিতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দখলে তিনটি হল ও হলের জায়গা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের দখলে থাকা বাংলাবাজারের প্যারিদাস রোডে অবস্থিত বাণী ভবন রয়েছে। বাণী ভবনে দীর্ঘদিন থেকে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মচারী বসবাস করে আসছেন। এর মধ্যে বাণী ভবনের একপাশের জায়গা দখল করে দেয়াল তুলেছে স্থানীয় প্রভাবশালীরা। সেখানে এখন বহুতল ভবণ নির্মাণের কাজ শুরু করেছে তারা।

সরজমিনে দেখা যায়, বাণী ভবনের সামনের অংশে টিনের বেড়া দিয়ে বহুতল ভবন নির্মাণের জন্য পাইলিং করা হচ্ছে। এ ভবনের দেয়াল ঘেঁষে তুলা হচ্ছে নতুন বাউন্ডারি ওয়াল। দুই স্তর বিশিষ্ট বাউন্ডারি ওয়াল দিয়ে ঘিরে ফেলে জায়গা দখলে নিয়ে বহুতল ভবন নির্মাণের জন্য পাইলিংয়ের কাজ চলছে। সেখানে শ্রমিকরা কাজ করছে। ফলে পুরনো মূল ভবনের দেয়াল ও ভবনের কিছু অংশ হেলে পড়েছে। কোথাও কোথাও দেবে গেছে, এমনকি ভেঙেও গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, জগ্ননাথ বিশ্ববিদ্যালয়ের এই জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের পেছনে প্রত্যক্ষ মদদে রয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আরিফ হোসেন ছোটন। তার প্রত্যক্ষ মদদে স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যবসায়ী বিশ্ববিদ্যালয়ের এই জায়গা দখল করে অবৈধ এই স্থাপনা নির্মাণ করছেন। এর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মকর্তাও জড়িত রয়েছেন অভিযোগ উঠেছে।

বাণী ভবনে বসবাস করা নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক কর্মচারী বলেন, প্রথমে ভবনের সামনের অংশে দেয়াল তুলে জায়গা দখলে নেওয়া হয়েছিল। ভিতরে জায়গা ফাঁকাই ছিল। এখন সেখানে আরেকটা দেয়াল তুলে দুই স্তরের দেয়াল করেছে। কয়েক মাস আগে কাউন্সিলর ছোটনসহ আরও বেশ কয়েকজন এখানে এসে কয়েকবার জায়গা পরিদর্শন করে যায়। তারপর থেকে পাইলিংয়ের কাজ শুরু করে দেয় তারা। যারা এখানে কাজ দেখাশোনা করে সবাই ছোটন কমিশনার ও তার সহযোগীদের লোক। আমরা ভয়ে কিছু বলতে পারি না।’

দীর্ঘদিন ধরে বাণী ভবনে থাকা কয়েকজন কর্মচারীর সাথে কথা বলে জানা যায়, বিগত ৪-৫ বছর পূর্বে ভবনটির ঘেঁষে দেয়াল তুলে এর সামনের জায়গা দখল করে নেওয়া হয়। দখল করে নেওয়া জায়গার সামনের অংশে একটি বেসরকারি কোম্পানির কাগজের দোকান ছিল। তবে তা দীর্ঘদিন বন্ধ পড়ে ছিল। স্থানীয় কাউন্সিলর আরিফ হোসেন ছোটন ও সহযোগীরা সেই জায়গায় বহুতল ভবন নির্মাণের কাজ করছে বলে জানান তারা।

এদিকে বিশ্ববিদ্যালয়ের মালিকানাধীন এই জায়গাটি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের কাজ শুরু হলেও টুঁ শব্দও নেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। মৌজা ও খতিয়ানে পুরো জায়গাটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেকর্ডে থাকলেও প্রতিষ্ঠানটির সম্পত্তি রক্ষায় কোনো কার্যকর পদক্ষেপ নিচ্ছে না বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। প্রয়োজনে আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ হাসান বলেন, একের পর এক বিশ্ববিদ্যালয়ের জায়গা দখল হয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেসব সংরক্ষণ বা উদ্ধারে কোনো পদক্ষেপ নিচ্ছেনা। বাণী ভবনের জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের কাজ দ্রুত বন্ধ করে জায়গা বুঝে নিতে হবে। এর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

মুনতাসির মাহমুদ নামের আরেক শিক্ষার্থী বলেন, সিটি করপোরেশন ও প্রভাবশালী ব্যক্তি সবারই নজর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সম্পত্তির দিকে। আমাদের হল, খেলার মাঠ সব দখল হয়ে গেছে। এখন বেঁচে থাকা বাণী ভবনের জায়গাটাও দখল করে নিচ্ছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন এখনও নির্বিকার। এই জায়গা উদ্ধারে দ্রুত পদক্ষেপ নিতে হবে। না হয় ছাত্ররা বসে থাকবে না।

এ বিষয়ে জানতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আরিফ হোসেন ছোটনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। পরে খোঁজ নিয়ে জানা যায়, তিনি দেশের বাইরে অবস্থান করছেন।

বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি কর্মকর্তা ডেপুটি রেজিস্ট্রার কামাল হোসেন বলেন, আমি শোনার পর জায়গাটি বেশ কয়েকবার পরিদর্শন করেছি। বিষয়টি আমি উপাচার্য মহোদয়কে অবহিত করেছি।

উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, আমি বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি কর্মকর্তা কামাল হোসেনকে বিষয়টি তদারকির জন্য নির্দেশ দিয়েছি। এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য তাকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা