× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আজীবন সম্মাননা পেলেন শেকৃবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১০ জুন ২০২৩ ১৩:০৭ পিএম

আপডেট : ১০ জুন ২০২৩ ১৩:২৮ পিএম

সম্মাননা গ্রহণ করছেন অধ্যাপক ড. মো. শহীদুর রশিদ ভূঁইয়া। প্রবা ফটো

সম্মাননা গ্রহণ করছেন অধ্যাপক ড. মো. শহীদুর রশিদ ভূঁইয়া। প্রবা ফটো

উদ্ভিদ প্রজনন বিষয়ক গবেষণায় অসামান্য অবদান রাখায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশিদ ভূঁইয়াকে ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড-২০২৩’ দিয়েছে কাশ্মিরের কৃষি ও প্রকৌশল প্রযুক্তি উন্নয়ন সমিতি।

শুক্রবার (৯ জুন) শের-ই-কাশ্মির ইউনিভার্সিটি অব এগ্রিকালচারাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন ও প্রভাব বিষয়ক পঞ্চম আন্তর্জাতিক সম্মেলনে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

ড. ভূঁইয়া কৃষি গবেষণায় অবদান রাখায় ২০১৭ সালে বঙ্গবন্ধু কৃষি স্বর্ণপদক লাভ করেন। এ ছাড়া কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কর্তৃক ‘কৃষিপদক-২০১৫’, বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার কর্তৃক ২০১৬ সালে ড. কাজী এম বদরুদ্দোজা ট্রাস্ট ফান্ড গোল্ড মেডেল, বাংলাদেশ কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন সমিতি কর্তৃক ২০১৩ সালে ‘প্ল্যান্ট ব্রিডিং অ্যাওয়ার্ড’ লাভ করেন।

ড. শহীদুর রশিদ ভূঁইয়া ২০ বছরের অধিক সময় ধরে গবেষণা করে ২০০৬ সালে ‘এসএইউ সরিষা-১’, ২০০৮ সালে ‘এসএইউ সরিষা-২’ এবং ‘এসএইউ সরিষা-৩’ উদ্ভাবন করেন। তার উদ্ভাবিত সরিষার এ জাতগুলো কৃষি মন্ত্রণালয়ের জাতীয় বীজ বোর্ড কর্তৃক যথারীতি নিবন্ধিত হয়েছে এবং কৃষকের কাছে চাষাবাদের জন্য অবমুক্ত করা হয়েছে।

সফল এই গবেষক বাংলাদেশে প্রথম উদ্ভিদ প্রজনন বিষয়ে একটি পূর্ণাঙ্গ গ্রন্থ রচনা করেছেন, যা ১৯৯২ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়। তিনি ফসল উন্নয়ন কর্মকাণ্ডের নানা বিষয় নিয়ে ১৫টির অধিক বই লিখেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা