× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আটকে থাকা বৃত্তির টাকার দাবিতে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০২৩ ১৬:০৪ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ১৬:৩৩ পিএম

বৃত্তির টাকা প্রদানের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন। প্রবা ফটো

বৃত্তির টাকা প্রদানের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন। প্রবা ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত মাদ্রাসার সাবেক শিক্ষার্থীদের চার বছর ধরে আটকে থাকা বোর্ড বৃত্তির টাকা প্রদানের দাবিতে মানববন্ধন করেছেন বৃত্তিপ্রাপ্তরা। 

রবিবার (২১ মে) রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এই মানববন্ধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় মাদ্রাসা থেকে উচ্চমাধ্যমিকে সরকারি বোর্ড বৃত্তিপ্রাপ্ত ঢাবির অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

মানববন্ধন থেকে বৃত্তির টাকা আটকে রাখার প্রতিবাদ ও অনতিবিলম্বে তা প্রদানের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। 

প্রথমে মাদ্রাসা ও অন্য বোর্ডের শিক্ষার্থীদের বৃত্তি দিত মাউশি। পরে মাদ্রাসা অধিদপ্তর হওয়ার পর এটা কারা দেবে, তা নিয়ে সংকট দেখা দেয়। পরে সিদ্ধান্ত হয় মাদ্রাসা থেকে পাস করে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদেরও বৃত্তি দেবে মাউশি। এভাবে কয়েক বছর ধরে বৃত্তির টাকা আটকে আছে।

ঢাবির আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ওয়ারদাতুল জান্নাত বলেন, আমরা আমাদের প্রাপ্য অধিকার অনতিবিলম্বে ফিরে পেতে চাই। অচিরেই সব অনিয়ম ও গাফিলতি দূরীকরণের মাধ্যমে প্রাপ্য অধিকার আমাদের দেওয়া হোক, এটাই আমাদের প্রত্যাশা। এরপরও অধিকার থেকে বঞ্চিত হলে হলে আদালতের দ্বারস্ত হতে বাধ্য হব।  

সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের শিক্ষার্থী উসামা বিন ওমর বলেন, বোর্ড বৃত্তির অর্থ আমাদের প্রাপ্য অধিকার। তাই সেই অধিকার আদায়ে আমাদের সংগ্রাম চলবেই। ২ বছর ধরে আমাদেরকে বঞ্চিত করা হচ্ছে। বিভিন্ন দায়িত্ব প্রাপ্ত ব্যক্তির কাছে গিয়েও কোনো সমাধান মেলেনি। 

মানববন্ধন থেকে শিক্ষার্থীরা আগামী এক মাসের মধ্যে বৃত্তির টাকা না পেলে উচ্চ আদালতে রিট করার ঘোষণা দেন। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা মাউশির দিকে যাত্রা করেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা