× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউআইইউ ও মুক্তিযুদ্ধ জাদুঘরের মধ্যে চুক্তি স্বাক্ষর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ১৯:০২ পিএম

আপডেট : ২২ মার্চ ২০২৩ ১৯:৩২ পিএম

ইউআইইউর উপাচার্য এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের সদস্য সচিব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। প্রবা ফটো

ইউআইইউর উপাচার্য এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের সদস্য সচিব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। প্রবা ফটো

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ও মুক্তিযুদ্ধ জাদুঘরের মধ্যে রিসার্চ অ্যান্ড কোলাবরেশন চুক্তি স্বাক্ষর হয়েছে। ইউআইইউর উপাচার্য এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সদস্য সচিব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

মঙ্গলবার (২১ মার্চ) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ চুক্তি স্বাক্ষর হয়।

ইউআইইউর উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়ার সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সদস্য সচিব সারা যাকের। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউআইইউর আইএআরের নির্বাহী পরিচালক ও সাবেক উপাচার্য প্রফেসর ড. এম রিজওয়ান খান, রেজিস্ট্রার ডা. মো. জুলফিকার রহমান ও মুক্তিযুদ্ধ জাদুঘরের গবেষণা ও গ্রন্থাগারের প্রধান ড. রেজিনা বেগম, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা এবং অতিথিরা।

চুক্তি অনুযায়ী ইউআইইউ এবং মুক্তিযুদ্ধ জাদুঘর যৌথভাবে গবেষণা সহযোগিতার মাধ্যমে গবেষণা উন্নয়নে কাজ করাসহ বিভিন্ন গবেষণায় যৌথভাবে গবেষণা অনুদান প্রদান করবে। এই চুক্তি একাডেমিয়া ও ইন্ডাস্ট্রির মধ্যে সেতুবন্ধন এবং বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস গবেষণা উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মুক্তিযুদ্ধ জাদুঘরের সাথে এটাই প্রথম কোনো বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চ (আইএআর) ইউনাইটেড গ্রুপের সক্রিয় আর্থিক সহায়তায় বিভিন্ন বিষয়ক গবেষণার ক্ষেত্রে গুণগত গবেষণা ও গবেষণা কার্যক্রমকে উন্নীত করার লক্ষে গবেষকদের জন্য গবেষণা ও উন্নয়ন তহবিল প্রদানের অগ্রণী ভূমিকা পালন করে এ চুক্তি। আইএআর ২০১৯ সাল থেকে ৪ দশমিক ৫ কোটি টাকা বিভিন্ন গবেষণায় দিয়েছে। ইউআইইউর আইএআর জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাগুলির সাথে সম্মিলিত গবেষণা সহযোগিতার পাশাপাশি গবেষণা অনুদান দেয়। বর্তমানে আইএআর বছরে দুবার গবেষণা অনুদান দিয়ে থাকে এবং ৭৫টিরও বেশি গবেষণা প্রকল্প চলমান রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা