× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্ষোভের মধ্যেই তৃতীয় সমাবর্তন আজ

টাঙ্গাইল প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ০৮:৫৬ এএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ০৮:৫৭ এএম

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) তৃতীয় সমাবর্তন আজ রবিবার (৫ মার্চ)।

তবে সমবর্তনের পদক প্রদান নীতিমালা বৈষম্যমূলক বলে অভিযোগ তুলেছেন বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীরা। গতকাল শনিবার তারা বৈষম্যমূলক নতুন পদক প্রদান নীতিমালা বাতিল ও আগের নীতিমালা বহালের দাবিতে অবস্থান কর্মসূচি করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতকের ১৫টি বিভাগ ও স্নাতকোত্তরের ১৮টি বিভাগের মধ্যে ৪ হাজার ৪৩৩ জন ডিগ্রি অর্জনকারী রয়েছেন। এর মধ্যে স্নাতকে রয়েছেন ২৯৫৩ জন ও মাস্টার্সে ১৪৮০ জন।

এদের মধ্যে তৃতীয় সমাবর্তনে অংশ নিতে ১ হাজার ৭২৮ জন রেজিস্ট্রেশন করেছেন। ২০১১-১২ থেকে ২০১৫-১৬ সেশনে স্নাতকের ১৫টি বিভাগের মধ্যে মাত্র পাঁচজনকে এবার অ্যাওয়ার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে চ্যান্সেলর পদক পাবেন দুজন ও ভাইস চ্যান্সেলর পদক পাবেন তিনজন।

জানা গেছে, প্রথম সমাবর্তনে ৫১ এবং দ্বিতীয় সমাবর্তনে ২১ শিক্ষার্থীকে চ্যান্সেলর, ভাইস চ্যান্সেলর ও ডিনস অ্যাওয়ার্ড দেওয়া হয়েছিল।

গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন প্যান্ডেলের সামনে আয়োজিত কর্মসূচি থেকে জানানো হয়, ২০১১-১২ থেকে ২০১৫-১৬ পর্যন্ত এই পাঁচটি সেশন মোট ৭৫ জন অ্যাওয়ার্ড পাওয়ার যোগ্য। 

সমাবর্তনে পদক প্রদান কমিটির সদস্য সচিব ও পদক প্রদান নীতিমালা কমিটির সদস্য ড. মো. রোস্তম আলী বলেন, নীতিমালা অনুযায়ী আমরা অনার্সের ১৫টি বিভাগ থেকে পাঁচজনকে চ্যান্সেলর ও ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। গত ১৮ ফেব্রুয়ারি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এবার ডিনস অ্যাওয়ার্ড বাতিল করা হয়েছে। ফান্ডের কারণে অ্যাওয়ার্ড কমানো হয়নি। এটা নীতিমালা অনুযায়ী করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন বলেন, পদক মানেই হলো একজনকে সম্মান করা। এ ছাড়া সার্টিফিকেট সবাই পান। বিশেষ ধরনের অর্জনের জন্য পদক দেওয়া হয়। বিশেষ ধরনের অর্জনের ক্রাইটেরিয়া সেট করা হয়েছে, সেই ক্রাইটেরিয়াতে এই পাঁচজন এসেছেন। পদক কমানো হয়নি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা