× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চারুকলা অনুষদ খোলার অনুমোদন পেল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৩ ০১:৪১ এএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফটক। ফাইল ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফটক। ফাইল ফটো

শর্ত সাপেক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) চারুকলা অনুষদ খোলার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই অনুষদের অধীনে ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য বিভাগ খুলতে পারবে বিশ্ববিদ্যালয়টি।

শবিবার (১১ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগ) মোহাম্মদ জামিনুর রহমান সই করা এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদ ও এর অধীনে ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য বিভাগ খোলার অনুমোদন দেওয়া হয়েছে।

অনুষদ খোলার শর্তাবলীতে বলা হয়, শিক্ষা ও গবেষণা কার্যক্রম শুরুর নিমিত্ত প্রয়োজনীয় ল্যাবরেটরিসহ বিষয়ভিত্তিক গুরুত্বকে অগ্রাধিকার দিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের অনুমোদনক্রমে কারিকুলাম বা সিলেবাস প্রণয়ন করা। চারুকলা অনুষদের অধীনে ৩টি বিভাগে প্রতি শিক্ষাবর্ষে মেধার ভিত্তিতে স্নাতক (সম্মান) পর্যায়ে মোট ৬০ জন শিক্ষার্থী ভর্তি করা যাবে।

শিক্ষার্থীদের একাডেমিক ও গবেষণার জন্য লাইব্রেরিতে বিষয়ভিত্তিক পর্যাপ্ত বই, জার্নাল, মাল্টিমিডিয়াসহ আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ইউজিসি কর্তৃক অনুমোদিত পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষক নিয়োগের ন্যূনতম যোগ্যতা নির্ধারণের নির্দেশিকা অনুসরণ করতে হবে। পাঠদানের সুবিধার্থে খন্ডকালীন শিক্ষক নিয়োগ দেওয়া যাবে, তবে সেক্ষেত্রে ইউজিসি কর্তৃক চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসরণ করতে হবে।  শিক্ষার্থীদের গবেষণা, এক্সপেরিমেন্টাল শিল্পচর্চার প্রয়োজনীয় সুযোগ সুবিধা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করতে হবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা