× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাপ্তাহিক ছুটিতেও খোলা থাকবে ঢাবির সেমিনার লাইব্রেরি

ঢাবি প্রতিবেদক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ১৩:৫৭ পিএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ১৪:০০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও ইনস্টিটিউটগুলোর সেমিনার লাইব্রেরি শুক্র ও শনিবার খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রবা ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও ইনস্টিটিউটগুলোর সেমিনার লাইব্রেরি শুক্র ও শনিবার খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রবা ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও ইনস্টিটিউটগুলোর সেমিনার লাইব্রেরি শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশের ঘাটতি পূরণ এবং শিক্ষা ও গবেষণা সংশ্লিষ্ট বিশেষায়িত বিষয়ে পাঠ কার্যক্রমের সুযোগ সৃষ্টির লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষার্থীরা।

তারা বলছেন, ‘ছুটির দিনগুলোতে আমাদের লাইব্রেরি সুবিধা দেওয়াটা খুবই ভালো উদ্যোগ। আমাদের প্রয়োজন মতো পড়াশোনার জন্য আমরা প্রয়োজনীয় বই পড়তে যেতে পারবো। পাশাপাশি সেমিনারে পড়াশোনার একটা সুন্দর পরিবেশ আছে সেখানে আমাদের পড়াশোনাটা ভালো হবে।’ 

সোমবার (৩০ জানুয়ারি) অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী সাপ্তাহিক ছুটির দিনে সেমিনার লাইব্রেরি রক্ষণাবেক্ষণ ও দেখভালের জন্য শিক্ষার্থীদের মধ্য থেকে স্বেচ্ছাসেবী নিয়োগ দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ে নব-প্রতিষ্ঠিত ‘স্টুডেন্ট প্রমোশন অ্যান্ড সাপোর্ট ইউনিট’ থেকে স্বেচ্ছাসেবী শিক্ষার্থীদের প্রতীকী সম্মানী প্রদান করা হবে।  

এছাড়া, সভায় সমন্বিতভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা, গবেষণার মান বৃদ্ধি এবং গবেষণা কার্যক্রমকে আরও স্বচ্ছ ও গতিশীল করতে স্বতন্ত্র একটি সেল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপকের নেতৃত্বে এই সেল পরিচালিত হবে। এই সেল বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত গবেষণা প্রকল্প প্রাপ্তিতে সমন্বয়কের ভূমিকা পালন করবে। 

এছাড়া, গবেষণালব্ধ তথ্যাবলীকে কেন্দ্রীয় তথ্যভাণ্ডারে সংরক্ষণ ও সহজলভ্য করতে কাজ করবে এই সেল। গবেষণার ক্ষেত্রে আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতেও এই সেল দায়িত্ব পালন করবে।

সিন্ডিকেট সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা