× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নানা আয়োজনে ঢাবি ও জবিতে পালিত হবে সরস্বতী পূজা

ঢাবি ও জবি প্রতিবেদক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩ ২৩:৪৬ পিএম

সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতী। সংগৃহীত ফটো

সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতী। সংগৃহীত ফটো

সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতীর আরাধনার জন্য প্রস্তুত দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এ পূজা অনুষ্ঠিত হবে। বাণী অর্চনা ও নানা আয়োজনে দেবী সরস্বতীর চরণে পুস্পার্ঘ্য অর্পন করবেন ভক্তরা। প্রতি বছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে হয় বাগদেবীর আরাধনা।

করোনা মহামারীর কারণে গত দুবছর অনাড়ম্বরভাবে পালিত হলেও এবার পূর্বের আমেজে ফিরেছে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হল। ফিরে পেয়েছে তার আগের রূপ। সে লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে পূজা উদযাপন কমিটি।

বুধবার সরেজমিনে ঘুরে দেখা যায়, পূজা উপলক্ষে জগন্নাথ হল জাঁকজমকপূর্ণভাবে সাজানো হয়েছে। নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। বসানো হয়েছে অতিরিক্ত সিসি ক্যামেরা। এ ছাড়া, জগন্নাথ হলের ৫৩টি ক্যামেরাসহ মোট ৫৯টি সিসি ক্যামেরায় নিরাপত্তা চাদরে আবৃত করা হয়েছে পুরো হল। এবারের পূজায় মোট ৭৩টি স্টল স্থান পেয়েছে। এর মধ্যে ৭১টি স্টল হলের মাঠে এবং একটি করে স্টল মূল কেন্দ্র ও হলের পুকুরে স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৭১টি বিভাগ ও ইনস্টিটিউট, চারুকলা অনুষদ এবং হল প্রসাশনের কেন্দ্রীয় প্রতিমা দিয়ে সেজেছে এবারের এ পূজা। বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ২০১৫-১৬ ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তত্ত্বাবধানে তৈরি করা হয়েছে এবারের মূল প্রতিমা। যা আগের তৈরি সব প্রতিমা থেকে বড়। শিশুদের বিনোদনের জন্য গোবিন্দ চন্দ্র দেব ভবনের সামনে বসানো হয়েছে বিভিন্ন ধরনের খেলার সরঞ্জাম।

পূজার নিরাপত্তার দায়িত্বে থাকা হলের আবাসিক শিক্ষক অধ্যাপক ড. রতন চন্দ্র প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে সেজন্য তিন ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ৫৯টি সিসি ক্যামেরা লাগানো হয়েছে। হলের প্রবেশ পথ, পূজা মণ্ডপের আশপাশ ও হলের প্রধান উপাসনালয়ে এসব ক্যামেরা লাগানো হয়েছে।’

এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও নেওয়া হয়েছে পূজা উদযাপনের ব্যাপক প্রস্তুতি। এবার মোট ৩৬টি মণ্ডপে পূজা উদযাপন হচ্ছে এখানে।

বুধবার বিকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে দেখা যায়, মণ্ডপ তৈরি ও সাজসজ্জায় ব্যস্ত সময় পার করছেন শিক্ষার্থীরা। গত কয়েকদিন ধরেই সকাল থেকে মধ্যরাত অবধি কাজ করছেন তারা। শেষ দিনের প্রস্তুতিতে সে ব্যস্ততা আরও বেড়েছে।

শেষ মুহূর্তে চলছে কার্ড বিলির কাজ। অনুষ্ঠানকে জাঁকজমকপূর্ণ ও অংশগ্রহণমূলক করতে বিভাগ ও দপ্তরগুলোতে কার্ড বিলি করছেন আয়োজকরা।

এ ছাড়াও, পূজা উদযাপন উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে ক্যাম্পাস। পূজা উপলক্ষে নির্মাণ করা হয়েছে হয়েছে বিশেষ ফটক। ফটক থেকে শুরু করে শান্ত চত্ত্বর পর্যন্ত দেয়ালগুলোও সেজেছে বর্ণিল আলোয়।

আয়োজকরা জানান, এবার বিশ্ববিদ্যালয়ে মোট ৩৬টি মণ্ডপে সরস্বতী পূজা উদযাপিত হবে। এর মধ্যে ৩৩টি বিভাগ, ২টি ইন্সটিটিউট ও একটি ছাত্রী হলে মণ্ডপ স্থাপন করা হয়েছে। সকাল থেকেই আরাধনা শুরু হবে। আয়োজনকে আড়ম্বরপূর্ণ করে তুলতে প্রস্তুতি নিচ্ছেন বলে জানান তারা।

মণ্ডপ সাজানোর কাজে ব্যস্ত চারুকলা বিভাগের স্নাতকের শিক্ষার্থী নাইম মৃধা বলেন, গত কয়েকদিন ধরেই আমরা কাজ করছি। গতকাল সারারাত কাজ করে এখনও শেষ করতে পারিনি। আমরা এবার ব্যতিক্রমভাবে পূজা উদযাপন করতে যাচ্ছি। ট্যাপা পুতুলকে আমরা সরস্বতীরুপে প্রতিষ্ঠা করব। রাতের মধ্যেই কাজ সম্পন্ন করতে হবে। তাই এখন ব্যস্ততা একটু বেশি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা