× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানুষ হতে হলে কল্পনা করতে হয় : জাফর ইকবাল

নেত্রকোণা প্রতিবেদক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩ ১৮:১২ পিএম

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩ ১৯:৩২ পিএম

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন ড. মুহাম্মদ জাফর ইকবাল। প্রবা ফটো

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন ড. মুহাম্মদ জাফর ইকবাল। প্রবা ফটো

মানুষ হতে হলে কল্পনা করতে হয়। একমাত্র মানুষই কল্পনা করতে পারে। গরু কখনও কল্পনা করতে পারে না। তাই মানুষকে বেশি বেশি কল্পনা করতে হবে এবং বই পড়তে হবে বলে জানান বিশিষ্ট লেখক ড. মুহাম্মদ জাফর ইকবাল।

শনিবার (২১ জানুয়ারি) সকাল ১১টায় নেত্রকোণা সদর উপজেলার পারলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘উজ্জীবিত নেত্রকোণা’ আয়োজিত প্রাথমিক শিক্ষার্থীদের নিবিড় পরিচর্যা কর্মসূচির উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে জাফর ইকবাল বলেন, ‘বই পড়া সোজা বিষয় নয়। কারণ বই পড়তে হলে প্রথমেই বইটা খুলে সামনে ধরতে হয়। তারপর লেখাগুলো দেখা যায়। কিন্তু যারা লেখাপড়া জানে না, তারা কিছুই বুঝবে না। তোমরা তো লেখাপড়া শিখেছো। তাই তোমারা সেটা বুঝবে। বইয়ের লেখাগুলো প্রথমেই তোমাদের চোখে ঢুকবে। তারপর নার্ভ দিয়ে মস্তিষ্কে ঢুকে এনালাইসিস করে তোমাদের বিষয়টা বুঝাবে। তবে তোমরা সেটা টের পাচ্ছো না। আর এ জন্যই চিন্তা করতে হয় এবং কল্পনা করে বুঝতে হয়।’

উজ্জীবিত নেত্রকোণার সভাপতি মতীন্দ্র সরকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নেত্রকোণা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান আফজালুর রহমান ভূইয়া, রেড ক্রিসেন্ট সোসাইটির সম্পাদক গাজী মোজাম্মেল হোসেন টুকু, নেত্রকোণা সাহিত্য সমাজের সম্পাদক সাইফুল্লাহ এমরান ও বারসিকের সমন্বয়কারী অহিদুর রহমান প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা