× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্কুলে ভর্তি : বেসরকারির আড়াইগুণ বেশি আবেদন সরকারি বিদ্যালয়ে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২ ২০:৪৭ পিএম

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২ ২০:৫৪ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

দেশের বেসরকারি বিদ্যালয়গুলো থেকে সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন প্রায় আড়াইগুণ বেশি পড়েছে। আগামী শিক্ষাবর্ষের জন্য সরকারি বিদ্যালয়ে এক লাখ ৭ হাজার ৮৯০টি শূন্য আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৬ লাখ ২৬ হাজার ৫৯টি। সেই হিসাবে প্রতি আসনে ভর্তি হতে লড়বে ৫.৮ জন শিক্ষার্থী। আর বেসরকারি স্কুলগুলোতে ৯ লাখ ২৫ হাজার ৭৮০টি শূন্যপদের বিপরীতে আবেদন জমা পড়েছে মাত্র ২ লাখ ৬০ হাজার ৯৩৩টি। ফলে বেসরকারি আসন খালি থাকবে ৬ লাখ ৬৪ হাজার ৮৪৭টি। 

ডিজিটাল লটারির মাধ্যমে আগামী ১২ ডিসেম্বর সরকারি ও ১৩ ডিসেম্বর বেসরকারি স্কুলের শিক্ষার্থী নির্বাচন করা হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্র জানায়, আগামী শিক্ষাবর্ষের জন্য প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত দেশের ৫৪০টি সরকারি বিদ্যালয়ে ও ২ হাজার ৮৫২টি বেসরকারি বিদ্যালয়ে (মহানগর ও জেলা সদর উপজেলা পর্যায়) অনলাইনে ভর্তির আবেদন নেওয়া হচ্ছে।

মাউশির এক কর্মকর্তা বলেন, ভর্তির অনলাইন আবেদন গ্রহণের সময় মঙ্গলবার (০৬ ডিসেম্বর) সন্ধ্যায় ৫টা শেষ হলেও রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি নেওয়া হবে। যারা আবেদন ফি জমা দেবেন না, তাদের আবেদন বাতিল করা হবে। এরপর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আগামী ১২ ডিসেম্বর দুপুর ২টায় সরকারি বিদ্যালয় ও ১৩ ডিসেম্বর বিকাল ৩টায় বেসরকারি বিদ্যালয়ের ডিজিটাল লটারি অনুষ্ঠিত হবে।

অনলাইনে ভর্তি প্রসঙ্গে মাউশির উপ-পরিচালক (বিদ্যালয়) মোহাম্মদ বেলাল হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, অনলাইন ভর্তির কারণে অভিভাবক-শিক্ষার্থীদের কষ্ট কমে গেছে। ভর্তির জন্য প্রভাব বা তদবির বন্ধ হয়েছে। আবেদন বিষয়ে তিনি বলেন, এবার সরকারি স্কুলে ভর্তির আবেদন স্বাভাবিক থাকলেও বেসরকারিতে ভর্তির জন্য তুলনামূলক কম আবেদন এসেছে। করোনার কারণে অনেক শিক্ষার্থী অকৃতকার্য হওয়ার সংবাদ পাওয়া যাচ্ছে। অনেকে আবার স্কুল পরিবর্তন করতে আগ্রহী না হওয়ায় আবেদন সংখ্যা কমতে পারে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান শিক্ষাবিদ ড. আবদুল মান্নান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বেসরকারি বিদ্যালয় থেকে সরকারি বিদ্যালয়ে ভর্তি হতে সবসময়ই প্রতিযোগিতা বেশি হওয়ার কথা ছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশের সরকারি বিদ্যালয়গুলো সবসময়ই অবহেলার শিকার হয়েছে। সরকারি বিদ্যালয়ে ভালো শিক্ষক, অবকাঠামো ও শিক্ষার মান ভালো থাকলে কোনো অভিভাবকই তাদের সন্তানদের বেসরকারি স্কুলে ভর্তি করবেন না।

ভর্তির নীতিমালা অনুযায়ী এবারও প্রথম শ্রেণিতে ভর্তির জন্য একজন শিক্ষার্থীর বয়স ন্যূনতম ছয় বছরের বেশি হতে হবে। প্রথম শ্রেণিতে ছয় বছরের বেশি ধরে অন্যান্য শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারিত হবে। যেমন ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য একজন শিক্ষার্থীর বয়স প্রথম শ্রেণির বয়স হিসেবে আনতে হবে। তবে শিক্ষার্থীর বয়সের ঊর্ধ্বসীমা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান নির্ধারণ করবে বলেও নীতিমালায় জানানো হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীর ভর্তির সর্বোচ্চ বয়স নির্ধারণ করবে।

এবার গত বছরের মতো বেসরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন ফি ছিল ২০০ টাকা আর সরকারিতে ১৭০ টাকা। শিক্ষার্থীদের টিউশন ও ভর্তি ফি বাড়ানো হচ্ছে না। এ ছাড়া ভর্তি নীতিমালার অন্যান্য বিষয় আগের মতোই থাকছে। আগের মতোই থাকছে ভর্তি ফি। সে অনুযায়ী, রাজধানীর এমপিওভুক্ত স্কুলে এবারের ভর্তি ফি পাঁচ হাজার টাকা, নন-এমপিওতে সর্বোচ্চ আট হাজার এবং ইংরেজি মাধ্যমের স্কুলে ১০ হাজার টাকা নেওয়া যাবে। অন্যান্য মেট্রোপলিটন শহরে তিন হাজার টাকার বেশি নেওয়া যাবে না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা