× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাবির গ্রন্থাগারে প্রতিবন্ধীদের জন্য বিশেষ পাঠকক্ষ

জাবি সংবাদদাতা

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২ ২২:৩৫ পিএম

জাবির কেন্দ্রীয় গ্রন্থাগারে প্রতিবন্ধীদের জন্য বিশেষ পাঠকক্ষ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক নূরুল আলম। ছবি: প্রবা

জাবির কেন্দ্রীয় গ্রন্থাগারে প্রতিবন্ধীদের জন্য বিশেষ পাঠকক্ষ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক নূরুল আলম। ছবি: প্রবা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারে প্রতিবন্ধীদের জন্য বিশেষ পাঠকক্ষ চালু হয়েছে। আধুনিক মানসম্পন্ন কক্ষটিতে ব্রেইল পদ্ধতির বই ও অডিও রেকর্ডসহ নানা সুযোগ রাখা হয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম পাঠকক্ষটি উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয় শাখা ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভলোপমেন্ট ফাউন্ডেশনের (পিডিএফ) আয়োজনে এটি উদ্বোধন হয়।

এসময় সরকার ও রাজনীতি বিভাগের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী ঝর্ণা রাজ রুপা বলেন, আমরা অধিকার চাই, করুণা নয়। এরকম একটি বিশেষ পাঠকক্ষ আমাদের বেশ উপকারে আসবে। এরকম একটি পাঠকক্ষ পেয়ে আমরা খুব খুশি।

গণিত বিভাগের প্রথম বর্ষের ছাত্র আবু বকর সিদ্দিক শিবলী বলেন, আমার ক্লাস থাকে দোতলায়। ভবনটিতে কোন র‌্যাম্প না থাকায় আমার ইলেক্ট্রিক চেয়ার থাকা স্বত্বেও আমি সেটি ব্যবহার করতে পারি না। তার জন্য আমার নিয়মিত ক্লাস করা সম্ভব হয় না। এতো বড় একটা ক্যাম্পাস অথচ আমাদের যাতায়াতের জন্য সব জায়গা উপযোগী না।

এসময় ১০টি দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে সংগঠনটি। দাবিগুলোর মধ্যে রয়েছে- আবাসিক হল সমূহে প্রতিবন্ধীদের জন্য নির্দিষ্ট সিটের ব্যবস্থা, প্রত্যেক অনুষদ ও প্রশাসনিক ভবনসহ নবনির্মিত হল এবং ভবনসমূহে প্রবেশগম্যতা নিশ্চিতের লক্ষ্যে র‌্যাম্পের ব্যবস্থা করা, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইলের ব্যবস্থা, আর্থিকভাবে অসচ্ছল প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তি, ক্যাম্পাসের বাস সমূহে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ৫টি সিট সংরক্ষণ এবং শিক্ষক, কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের যোগ্য বিবেচনা করা।

সংগঠনটির সভাপতি আব্দুল গাফফার বলেন, পরিসংখ্যান মতে বাংলাদেশের  আট থেকে দশ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে প্রতিবন্ধিতার শিকার। বিশাল এই জনগোষ্ঠীকে পিছনে রেখে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়া  কখনই সম্ভব নয়। আমাদের বিশ্ববিদ্যালয়কে প্রতিবন্ধীদের উপযোগী করতে ১০টি দাবি আছে। আশা করি এসব বাস্তবায়নে প্রশাসন নজর দিবে।

উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, জাবি প্রতিবন্ধীদের জন্য উপযোগী। তাদের চলাফেরায় কোনো প্রতিবন্ধকতা নেই। তারা স্বাচ্ছন্দে চলাফেরা করতে পারে। নতুন যেসব হল হচ্ছে সেগুলোতে র‌্যাম্প বসানো হয়েছে। পুরাতন যেসব বিল্ডিংয়ে সে ব্যবস্থা নাই সেগুলো র‌্যাম্প বসানোর ব্যবস্থা করব। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আমরা তাদের সব রকম সাহায্য এবং সহযোগিতা করব।

তিনি আরও বলেন, এই দাবিগুলো যথেষ্ট যৌক্তিক এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন উক্ত দাবিগুলো পূরণের মাধ্যমে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের জন্য অনুকরণীয় হয়ে থাকবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা