× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘স্মার্ট ভিলেজ অ্যান্ড এগ্রিকালচার’ উদ্ভাবনে সেরা খুদে শিক্ষার্থীরা

ফেনী সংবাদদাতা

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২ ০৮:৫৬ এএম

আপডেট : ২৬ নভেম্বর ২০২২ ১৩:৪৯ পিএম

ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের শিক্ষার্থীরা। প্রবা ফটো

ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের শিক্ষার্থীরা। প্রবা ফটো

উদ্ভাবনী আইডিয়ার মাধ্যমে প্রযুক্তিচিন্তার বিকাশ ঘটাতে ‘স্মার্ট ভিলেজ অ্যান্ড এগ্রিকালচার’ প্রজেক্ট তৈরি করে প্রথম স্থান অর্জন করেছে ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের খুদে শিক্ষার্থীরা।

শহরের প্রাথমিক টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) মাঠে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার শেষ দিনে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এ সময় স্কুলের প্রধান শিক্ষক শফিউল আলম, শিক্ষক জেবুন নাহার দিনাসহ অনেকে উপস্থিত ছিলেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা, উন্নয়ন ও আইসিটি) ফাহমিদা হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোমেনা আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অভিষেক দাশ।

জেলা সাংস্কৃতিক কর্মকর্তা এসএমটি কামরান হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, সাংস্কৃতিক সংগঠক, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বুধবার স্টল বসানোর পর থেকে ফেনী শিশু নিকেতন স্কুলের স্টলটি দর্শনার্থীদের নজর কাড়ে। গ্রামকে আধুনিকায়ন করতে বিভিন্ন আইডিয়া উপস্থাপন করা হয় এতে। এ উদ্ভাবনে কাজ করে আবরার রহমান সামি, মাহফুজ উল্যাহ, সাজেদুল আলম নাদিম, আতাহার কাইয়ুম শুভ, মেহরাব হোসেন সিহাব ও জিয়া উদ্দিন মজুমদার নাদিম। তারা সবাই নবম শ্রেণির শিক্ষার্থী।

আবরার রহমান সামি জানায়, এরই মধ্যে তারা উপজেলা পর্যায়েও প্রথম হয়েছে। এবার জেলা পর্যায়ে প্রথম হওয়ার গৌরব অর্জন করেছে।

সামি বলে, জাতীয় পর্যায়েও বিজয়ের এ ধারা অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদী। এ আইডিয়া গ্রামকে স্মার্ট শহরে পরিণত করতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

স্কুলের শিক্ষক জেবুন নাহার দিনা বলেন, আধুনিক প্রযুক্তি উদ্ভাবনে ফেনী শিশু নিকেতন বরাবরের মতোই এগিয়ে রয়েছে। বিভিন্ন সময় শিক্ষার্থীরা অভিনব সব আবিষ্কারের মধ্য দিয়ে উপজেলা ও জেলা পর্যায়ের শ্রেষ্ঠত্ব অর্জন করে আসছে।

মেলায় চারটি প্যাভিলিয়নে উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্ট আপ, ডিজিটাল সেবা, হাতের মুঠোয় সেবা, শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান স্থাপনে বিষয়ভিত্তিক ৪১টি স্টল অংশ নেয়। এর মধ্যে সেরা তিনটি স্টলসড়ক ও জনপথ বিভাগ, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর যৌথভাবে প্রথম, জেলা প্রাথমিক শিক্ষা অফিস দ্বিতীয় এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন তৃতীয় স্থান অর্জন করে।

সেবা প্রদানকারী স্টল হিসেবে ফেনী পল্লী বিদ্যুৎ সমিতি, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়। জেলা শিল্পকলা একাডেমি মেলামাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

মেলা উপলক্ষে স্থানীয় উদ্ভাবকদের উদ্ভাবন ও স্টার্টআপ প্রদর্শন এবং জাতীয়ভাবে বাস্তবায়নযোগ্য উদ্ভাবনী বিষয়সমূহ মেলায় প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়। এর মধ্যে মাধ্যমিক ক গ্রুপে ফেনী শিশু নিকেতন প্রথম, বাথানিয়া দুলুমা আজিম উচ্চবিদ্যালয় দ্বিতীয়, দাগনভূঞা একাডেমি তৃতীয়, উচ্চমাধ্যমিক পর্যায়ে ফেনী কম্পিউটার ইনস্টিটিউট প্রথম, মৌলভী সামছুল করিম কলেজ দ্বিতীয় ও দাগনভূঞা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট তৃতীয় স্থান অর্জন করায় পুরস্কৃত করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা