× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চার বছর পর প্রকাশিত হচ্ছে হারুকি মুরাকামির উপন্যাস

ধানসিড়ি ডেস্ক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৩ ১৫:৩৮ পিএম

আপডেট : ০৬ এপ্রিল ২০২৩ ১৫:৪০ পিএম

চার বছর পর প্রকাশিত হচ্ছে হারুকি মুরাকামির উপন্যাস

শেষবার লিখেছিলেন ২০১৭ সালে।কিলিং কমেনডাটোরলেখার পর নতুন কোনো বইয়ের খবর পাঠকরা জানতে পারেনি। সম্প্রতি প্রকাশক সানচোসা পাঠকদের অপেক্ষার ইতি টানলেন মুরাকামির নতুন বইয়ের খবর দিয়ে। জানালেন আগামী ১৩ এপ্রিল তার নতুন বই আসবে বাজারে। তবে বইয়ের নাম, গল্পের বিষয়বস্তু সম্পর্কে তারা কিছু জানাননি। আপাতত এটুকুই জানা গেছে, তারা মুরাকামির ১২০০ পৃষ্ঠার পাণ্ডুলিপি নিয়ে কাজ করছেন এবং এপ্রিলেই তা পাঠকের হাতে পৌঁছে দেবেন। প্রথমে বইটি জাপানিজ ভাষায় বাজারে আসবে। সানচোসা অবশ্য কবে নাগাদ ইংরেজি অনুবাদ আসবে, সে তথ্য জানাতে পারেননি। না জানতে পারলেও পাঠকরা মুরাকামির নতুন বইয়ের অপেক্ষায়।

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৯ সালে জাপানের কিয়েটোতে জন্মগ্রহণ করেন মুরাকামি। বাবা-মা দুজনই ছিলেন সাহিত্যানুরাগী। ফলে শৈশবেই কাফকা, দস্তয়ভস্কি ডিকেন্সের মতো সাহিত্যিকদের সঙ্গে পরিচয়। ছাড়া আমেরিকান জ্যাজ সংগীতের প্রতি তার ভালোবাসা কে না জানে!

 

২৯ বছর বয়সে লেখালেখির জগতে প্রবেশ করেন মুরাকামি। প্রথম উপন্যাসহিয়ার দ্য উইন্ড সিংপ্রকাশের আগেই জিতে নেয় স্থানীয় পুরস্কার। তবে প্রথমবারের মতো আন্তর্জাতিক পর্যায়ে বিপুল খ্যাতি এনে দেয় ১৯৮৭ সালে প্রকাশিতনরওয়েজিয়ান উডউপন্যাসটি। তারপর একে একে উপহার দিয়েছেন কাফকা অন দ্য শোর, স্পুটনিক সুইটহার্ট, আফটার ডার্ক বার্থডে স্টোরিজের মতো কীর্তি।

 

৭৪ বছর বয়স্ক মুরাকামি তার লেখায় পরাবাস্তব জগতের সঙ্গে পপ সংস্কৃতির অনেক উপাদানের সম্মেলন ঘটাতে পারেন। তার লেখা গ্রন্থ ইতোমধ্যে ৫০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। তার পাঠকপ্রিয়তা জাপান বাদেও পুরো বিশ্বেই ছড়িয়ে আছে। বিশেষত কিলিং কমেনডাটোর লেখার পর অনেক দোকান মাঝরাত অবদি খোলা রাখতে হয়েছে, যেন পাঠক বই কেনার সুযোগ পায়। বইয়ের গল্প সম্পর্কে ধারণা না দেওয়ার কথা মুরাকামিই বলেছেন জানিয়ে সানচোসা বলেন, ‘উনি চান, পাঠক আগে থেকেই যেন গল্পের কথা না জানে। বই আসার পর পাঠক গল্প আবিষ্কার করবে- এই তার ইচ্ছা।আপাতত মুরাকামি ভক্তদের অপেক্ষা করা ছাড়া গত্যন্তর নেই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা