× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চরনিকেতন সাহিত্য উৎসব ২০২৩

ধানসিড়ি ডেস্ক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ১৩:১৩ পিএম

চরনিকেতন সাহিত্য উৎসব ২০২৩

পাবনার ঈশ্বরদীতে অনুষ্ঠিত হলো তিন দিনব্যাপী চরনিকেতন সাহিত্য উৎসব ২০২৩। প্রায় ১০ বছর ধরে উপজেলার চরগড়গড়ি গ্রামে মঙ্গলসভা, হেমন্তের কবিতা পাঠ, কবিকণ্ঠে শীতের কবিতা, বসন্তের কবিতা পাঠ, লোকউৎসব, বর্ষবরণসহ নানা অনুষ্ঠান পালিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় এই অনুষ্ঠান।

অন্যান্য বছরের মতো এ বছরও সাহিত্য উৎসবে ভারত ও বাংলাদেশের প্রায় দেড় শতাধিক কবি, ঔপন্যাসিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, প্রকাশক এবং সমাজকর্মী অংশগ্রহণ করেন। উৎসব কমিটির আহ্বায়ক কবি মজিদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার সাহিত্য উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি আসলাম সানী, কবি শেখ মোহাম্মদ সানাউল হক, কথাসাহিত্যিক পারভেজ হোসেন, কবি বেনজীন খান, কবি ও আবৃত্তিকার রুবিনা আজাদ প্রমুখ।

ভারত থেকে অংশগ্রহণ করেন কবি অধীরকৃষ্ণ মণ্ডল, কবি শ্যামল জানা, কবি সৈয়দ কওসর জামাল, দীপক লাহিড়ী, কবি চিত্রা লাহিড়ী, কবি নির্মল ব্রহ্মচারী, কবি মোস্তাক আহমেদ, কবি আবু রাইহান, কবি তাজিমুর রহমান ও কবি-কারুভাষ পত্রিকার সম্পাদক মানসী কীর্তনীয়া।

কবিতা আবৃত্তি, বই উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ণাঢ্য এ উৎসবে বর্তমান বিশ্বের সংস্কৃতি ও রাজনীতির প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে কবি-সাহিত্যিকদের মধ্যে ভাববিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

৩ মার্চ সকালে র‌্যালির মধ্য দিয়ে উৎসবের সূচনা এবং উদ্বোধনী সংগীতের পর নরওয়ের কবি, কলকাতা, ঢাকা, অন্যান্য জেলাসহ পাবনার স্থানীয় কবি-সাহিত্যিকদের ফুল, ব্যাগ ও গামছা দিয়ে বরণ করা হয়। অতিথিদের বরণ করে বৌটুবানী পাঠাগারের ছাত্র-শিক্ষকরা।

উদ্বোধনী পর্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন চিত্রা লাহিড়ী (ভারত), নীলাঞ্জন শাণ্ডিল্য (ভারত), অধীরকৃষ্ণ মণ্ডল (ভারত), দেবাঞ্জন চক্রবর্তী (ভারত), আসলাম সানী ও সৈয়দ কওসর জামাল (ভারত)।

তিন দিনব্যাপী এ সাহিত্য উৎসবটি শেষ হয় ৫ মার্চ ২০২৩-এ।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা