× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কিশোর অপরাধীদের ডেটাবেজ তৈরি হচ্ছে

আলাউদ্দিন আরিফ

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ১৫:০২ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রাজধানীসহ সারা দেশে কিশোর অপরাধীদের তালিকা তৈরি করছে পুলিশ। এলাকাভিত্তিক কিশোর গ্যাংয়ের সদস্যদের নাম ডেটাবেজে অন্তর্ভুক্ত করার পর তাদের কঠোর নজরদারির আওতায় আনা হবে। গত ২৪ মার্চ পুলিশ সদর দপ্তরে অনুষ্ঠিত অপরাধ পর্যালোচনা-বিষয়ক ভার্চুয়াল সভা থেকে সব জেলার এসপি, রেঞ্জ ডিআইজি, উপকমিশনার ও কমিশনারদের এই নির্দেশনা দেওয়া হয়। তবে পুলিশের মাঠপর্যায়ের বিভিন্ন ইউনিটের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা আগে থেকেই এলাকাভিত্তিক কিশোর অপরাধী ও কিশোর গ্যাংয়ের সদস্যদের তালিকা তৈরির কাজ করছেন। 

জানা গেছে, ঢাকা ও চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বগুড়া, সিলেটসহ দেশের বিভিন্ন বিভাগীয় এবং জেলা শহরে অপ্রতিরোধ্য ও অনিয়ন্ত্রিত হয়ে পড়েছে কিশোর গ্যাং। এরা খুন, চাঁদাবাজি, ছিনতাই, ডাকাতি, মাদক সেবন, বিক্রিসহ ভয়ানক অপরাধে লিপ্ত। অনেক কিশোর অপরাধীর তথ্যই পুলিশের 

কাছে নেই। ফলে অপরাধ ঘটিয়ে সহজে তারা পার পেয়ে যায়। আবার রাজনৈতিক ছত্রছায়া ও স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের প্রশ্রয় থাকায় মারাত্মক বেপরোয়া হয়ে পড়ছে কিশোর অপরাধীরা। পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ওই সভায় অতিরিক্ত আইজিপি (ক্রাইম) আতিকুল ইসলাম এলাকাভিত্তিক কিশোর অপরাধীদের চিহ্নিতের মাধ্যমে তাদের তালিকা করে কিশোর অপরাধ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। দেশের কোথাও যাতে কিশোররা গ্যাংয়ের নামে সংগঠিত হয়ে অপরাধে জড়াতে না পারে সে বিষয়ে সতর্ক থেকে তাদের নজরদারির আওতায় আনার মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেন তিনি। 

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে, রাজধানীতে বর্তমানে কমপক্ষে ৫২টি কিশোর গ্যাং সক্রিয় রয়েছে। এদের সদস্যসংখ্যা সাত শতাধিক। এলাকাভিত্তিক গ্যাংয়ের তালিকাও তৈরি করেছে পুলিশ। ডিএমপির আওতাধীন এলাকার মধ্যে সবচেয়ে বেশি কিশোর অপরাধী মিরপুরে। 

কিশোর গ্যাংয়ের তালিকা করা প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) ড. খ. মহিদ উদ্দিন বলেন, শুধু কিশোর গ্যাং সদস্যই নয়, তাদের আশ্রয়-প্রশ্রয়দাতাদের তালিকাও হালনাগাদ করা হচ্ছে। কিশোর গ্যাংয়ের নেপথ্যে যে বড়ভাই থাকুক না কেন, যেই রাজনৈতিক দলেরই হোক না কেন, শিশু-কিশোরদের অপরাধকাজে ব্যবহারকারীদেরও তালিকা করে আইনের আওতায় আনা হবে।

র‌্যাবের তথ্য অনুযায়ী, চট্টগ্রাম মহানগরীতে ২৫০টি কিশোর গ্যাং সক্রিয় আছে। একেকটি গ্রুপের সদস্যসংখ্যা ৬ থেকে ১২ জন। সব মিলিয়ে তাদের সংখ্যা প্রায় দুই হাজার। এলাকায় আধিপত্য বিস্তার, ইভ টিজিং, মারামারিসহ নানা অপকর্মের সঙ্গে তারা জড়িত। তাদের অনেকের কাছেই রয়েছে অবৈধ অস্ত্র। আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা বলছেন, চট্টগ্রাম নগরীর বায়েজিদ, কোতোয়ালি, চান্দগাঁও এলাকায় কিশোর গ্যাংয়ের সদস্যসংখ্যা বেশি। বায়েজিদ এলাকার নূর গ্রুপ, রুবেল গ্রুপ ও জনি গ্রুপ, বাকলিয়ায় ইউসুফ গ্রুপ, পাহাড়তলী এলাকায় সাদ্দাম গ্রুপ, বিপুল গ্রুপ, সাকিব গ্রুপ ও সাজ্জাদ গ্রুপ, পাঁচলাইশ এলাকার বাচা গ্রুপ, সদরঘাট এলাকার জীবন গ্রুপ, চান্দগাঁও এলাকায় ধামা জুয়েল, রিফাত, সোহেল ও দিদার গ্রুপ সক্রিয় রয়েছে। এ ছাড়া লালখান বাজার, টাইগারপাস, বাঘঘোনা এলাকায় ডিশ সালাউদ্দিন, জাহিদ, নাহিদ ও তানজিদ গ্রুপ সক্রিয়। উত্তর পাহাড়তলী এলাকায় সক্রিয় রয়েছে বিল্লাল, সালাউদ্দিন, শাকিল ও আনিস গ্রুপ।

খুলনাতেও বেপরোয়া কিশোর গ্যাংয়ের সদস্যরা। কিশোর অপরাধীদের বেপরোয়া আচরণ এখন খুলনার পাড়া-মহল্লায় আতঙ্কের বড় কারণ। খুলনা মহানগর পুলিশের তথ্যমতে, নগরীতে ২৫টির বেশি কিশোর গ্যাং সক্রিয় রয়েছে। প্রতিটা গ্যাংয়ে সদস্যসংখ্যা ১৫ থেকে ২০ জন। তারা চুরি, ছিনতাই, চাঁদাবাজি, অবৈধ দখল, ইভ টিজিং, খুন, ধর্ষণসহ নানা অপরাধে জড়িত।

রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) সূত্র জানায়, আরএমপিতে ৬৫০ জনের অধিক কিশোর অপরাধীর ডিজিটাল ডেটাবেস তৈরি করা হয়েছে। বিভিন্ন এলাকায় নতুন নতুন গ্রুপ তৈরি হচ্ছে। আরএমপির অতিরিক্ত কমিশনার বিজয় বসাক বলেন, কিশোর অপরাধীদের ওপর পুলিশের কড়া নজরদারি রয়েছে। অপরাধ করে কেউই পার পাবে না। 

সিলেটেও ভয়ানক হয়ে উঠেছে কিশোর অপরাধীরা। প্রায়ই তাদের হাতে প্রাণ হারাচ্ছে প্রতিপক্ষের লোকজন। দাঙ্গা-হাঙ্গামাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে সিলেটের কিশোর গ্যাংয়ের সদস্যরা। মহানগর পুলিশ ৬টি থানায় এলাকায় ২২০ জন কিশোর অপরাধীর তালিকা তৈরি করেছে। পুলিশ বলছে, এদের কারও বাবার আছে অঢেল অর্থসম্পদ রয়েছে। অতিরিক্ত টাকা হাতে থাকায় তারা দ্রুত গ্রুপ তৈরি করে প্রভাব বিস্তার করছে। এলাকায় নিজেদের আধিপত্য বজায় রাখতে রাজনৈতিক কথিত বড়ভাইরা তাদের আশ্রয় দিয়ে থাকেন। সিএমপির তথ্যমতে, শহরে ২০টির বেশি কিশোর গ্যাং সংক্রিয়। 

বিভাগীয় শহর ময়মনসিংহেও সক্রিয় রয়েছে কিশোর গ্যাং। দুই শতাধিক কিশোর অপরাধী শহরজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে। মাত্র ৬ মাসে ময়মনসিংহে ৪৬ মামলায় ৪৭ জন কিশোরের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়েছে। 

এ বিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, ‘কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে দেশব্যাপী সব থানাকে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। কিশোর গ্যাংয়ের ব্যাপারে কোনো আপস নেই। যেখানে কিশোর গ্যাং অপরাধ করবে, সেখানেই ব্যবস্থা নিতে হবে। দায়িত্বপ্রাপ্তরা ব্যবস্থা না নিলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।’ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা