× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানবপাচার রোধে ভিসা যাচাই করবে সিআইডি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ মার্চ ২০২৪ ২০:৫৫ পিএম

মানবপাচার রোধে ভিসা যাচাই করবে সিআইডি

মানবপাচার রোধে বিদেশগামীদের ভিসাসহ অন্যন্য তথ্য যাচাইয়ের উদ্যোগ নিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। বিদেশে যাওয়ার আগে মানব পাচার সেলে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে সংস্থাটি। যেকোনো ধরনের মানব পাচার বা প্রতারিত হওয়ার সম্ভাবনা সৃষ্টি হলে অথবা সন্দেহ হলে তাৎক্ষণিকভাবে তথ্য দেয়ার অনুরোধ করেছে সিআইডি।

বুধবার (১৩ মার্চ) আন্তর্জাতিক সংস্থা ইউনাইটেড অফিস অব ড্রাগ অ্যান্ড ক্রাইমসের (ইউএনওডিসি) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এসব কথা জানান সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া।

সিআইডি প্রধানের কার্যালয়ে ইউএনওডিসির ক্রাইম প্রিভেনশন অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস অফিসার ডিমোস্থেনিস ক্রিসিকোসের নেতৃত্বাধীন দল বৈঠকে অংশ নেয়। বৈঠকে সিআইডি ও ইউএনওডিসির মধ্যে মানবপাচার প্রতিরোধ ও দমন, অর্থপাচার অপরাধ দমন ও তদন্তে সম্বন্বিত আইনি সহযোগিতার গুরুত্ব এবং এক্ষেত্রে ইউএনওডিসির করণীয়সহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়।

সিআইডি জানায়, মানব পাচার নিয়ে সিআইডি জাস্টিস কেয়ার, আইওএম, উইনরক, আইএলও, আইআরসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাথে প্রতিনিয়ত সমন্বয় করে কাজ করে যাচ্ছে। ন্যায় বিচার প্রতিষ্ঠা, দ্রুত অপরাধীদের শাস্তি এবং সাক্ষীদের নিয়মিত কোর্টে হাজির করার জ্ন্য সিআইডি একটি মানব পাচার সেল গঠন করেছে। এই সেল মানব পাচারের শিকার ভিকটিম সাপোর্ট, মানব পাচার সংক্রান্তে প্রয়োজনীয় ক্ষেত্রে মামলা রুজু করার ব্যবস্থা গ্রহণ, মামলা অধিগ্রহণ, তদন্ত ও তদারকী, গোয়েন্দা তথ্য সংগ্রহ পূর্বক নিয়মিত অভিযান পরিচালনা করে। ভুক্তভোগী ব্যক্তিগণ সরাসরি সিআইডির মানব পাচার সেলে অভিযোগ দাখিল করতে পারবে। হটলাইন নাম্বার 01320017060 ও ইমেইল thb.cid@ police.gov.bd। 

সংস্থাটি আরও জানায়, মতবিনিময়ে মানবপাচার অপরাধের সাথে জড়িত সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের শাস্তি নিশ্চিত করার ক্ষেত্রে মামলা তদন্ত, প্রসিকিউশন ও বিচার ব্যবস্থাসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়ের জন্য ফোকাল পয়েন্ট নির্ধারণের বিষয়ে সিআইডি প্রধান গুরুত্বারোপ করেন। এছাড়া ইউএনওডিসির প্রতিনিধি মানবপাচার অপরাধ দমনে তথ্য আদান প্রদান, তথ্য শেয়ারিং এবং তদন্ত তদারকী ও তদন্তকারী কর্মকর্তাদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা