× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রূপগঞ্জে সব হামলার নেপথ্যে মাফিয়াপুত্র আনভীর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২২ এএম

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪১ পিএম

ভূমিদস্যু ও মাফিয়াপুত্র সায়েম সোবহান আনভীর এবং তার সহযোগী শীর্ষ সন্ত্রাসী মোশা। ফাইল ফটো

ভূমিদস্যু ও মাফিয়াপুত্র সায়েম সোবহান আনভীর এবং তার সহযোগী শীর্ষ সন্ত্রাসী মোশা। ফাইল ফটো

চর দখলের মতো রূপগঞ্জকে দখল করে নিতে মরিয়া হয়ে উঠেছে ভূমিদস্যু বসুন্ধরা গ্রুপ। প্রায় প্রতিদিনই সন্ত্রাসী বাহিনী পাঠিয়ে নির্বিচারে হামলা চালানো হচ্ছে এলাকাটির নিরীহ মানুষের ওপর। বাড়ি-ঘর ভাঙচুর, লুটপাট, গুলিবর্ষণ, বোমাবাজি সব অপকর্মই করছে চিহ্নিত এই সন্ত্রাসীরা।

গত ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনে বসুন্ধরা সমর্থিত স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার ভরাডুবির পর মরিয়া হয়ে উঠেছে ভূমিদস্যু এই গ্রুপটি। অভিযোগ রয়েছে- বসুন্ধরা গ্রুপের এমডি মাফিয়াপুত্র সায়েম সোবহান আনভীর নেপথ্যে থেকে এসব সন্ত্রাসী কর্মকাণ্ডে নেতৃত্ব দিচ্ছে। রূপগঞ্জে তার প্রধান সহযোগী হিসেবে কাজ করছে নূরুল ইসলাম ওরফে জাহাঙ্গীর মাস্টার, কাঞ্চনের তরিকুল ইসলাম মোঘল ও রফিকুল ইসলাম এবং তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী মোশারফ হোসেন মোশা। 

বসুন্ধরা গ্রুপ সমর্থিত শাহজাহান ভূঁইয়ার ভরাডুবির পর ৮ জানুয়ারি আনভীরের নির্দেশে সন্ত্রাসীরা দাউদপুর, কায়েতপাড়া, নাওড়া, চনপাড়াসহ বিভিন্ন এলাকায় নৌকার ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে অগ্নিসংযোগ ও ভাঙচুর করে। তারা কয়েকটি হিন্দু পরিবারের ওপরও হামলা চালায় ও তাদের বাড়িঘর ভাঙচুর করে।

এরপর গত ১৬ জানুয়ারি ভূমিদস্যুদের হামলার শিকার হয় দাউদপুর এলাকার সাধারণ মানুষ। আনভীরের অন্যতম সহযোগী জাহাঙ্গীর মাস্টারের নেতৃত্বে সন্ত্রাসীরা গ্রামবাসীর ওপর হামলা চালায়। বাড়িঘর ভাঙচুরের পাশাপাশি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এ সময় সন্ত্রাসীরা স্থানীয় আওয়ামী লীগ অফিসে ঢুকে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর করে। এ ঘটনায় ১৯ জানুয়ারি নূরুল ইসলাম ওরফে জাহাঙ্গীর মাস্টার ও শীর্ষ সন্ত্রাসী মোশারফ হোসেন ওরফে মোশাসহ ৩৮ জনকে আসামি করে রূপগঞ্জ থানায় মামলা করেন দাউদপুর ইউনিয়ন যুবলীগ নেতা একেএম মাহমুদুল হক মামুন। 

গত ২৯ জানুয়ারি মাফিয়াপুত্র আনভীরের আরেক সহযোগী শীর্ষ সন্ত্রাসী মোশা ও তার বাহিনীর সদস্যরা নাওড়া ও দাউদপুরে তাণ্ডব চালায়। তারা নিরীহ গ্রামবাসীর ওপর নির্বিচারে গুলি চালায় ও বোমাবাজি করে। এতে দুজন গুলিবিদ্ধসহ ৩০ জন আহত হয়। 

গত ৪ ফেব্রুয়ারি দেশের বিভিন্ন স্থানে ভাড়ায় খাটা সন্ত্রাসীদের দিয়ে নূরুল ইসলাম ওরফে জাহাঙ্গীর মাস্টার মাঝিপাড়া এলাকায় অতর্কিত হামলা চালিয়ে দাউদপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আক্তারুজ্জামানসহ ৭ নেতাকর্মীকে কুপিয়ে হত্যার চেষ্টা করে। এ ঘটনায় আক্তারুজ্জামানের চাচাতো ভাই সেলিম মিয়া বাদী হয়ে জাহাঙ্গীর মাস্টারকে প্রধান আসামি করে রূপগঞ্জ থানায় ২৯ সন্ত্রাসীর বিরুদ্ধে মামলা করেছেন। 

পরদিনই অর্থাৎ গত ৫ ফেব্রুয়ারি আনভীরের পালিত শীর্ষ সন্ত্রাসী মোশারফ হোসেন মোশার নেতৃত্বে সন্ত্রাসীরা রূপগঞ্জের নাওড়া গ্রামে অতর্কিত হামলা চালিয়ে নির্বিচারে গুলিবর্ষণ ও হাতবোমার বিস্ফোণ ঘটায়। এতে দুজন গুলিবিদ্ধসহ ১৫ জন আহত হয়েছে। গতকাল মঙ্গলবার এ ঘটনায় নাওড়া গ্রামের আল মামুন বাদী হয়ে শীর্ষ সন্ত্রাসী মোশারফ হোসেন, আনোয়ার হোসেন, আলী আজগর, সাখাতুল্লাহ, নীরব, স্বাধীন, জাকির হোসেন ওরফে জাগু, আলাদী, দুলাল, নূরুল আমিন, রাজু, রুবেল, আরমান, ওয়াসিম, নাজমুলসহ বেশ কয়েকজন সন্ত্রাসীর বিরুদ্ধে মামলা করেছেন। 

এলাকাবাসীর অভিযোগ- রূপগঞ্জে নৌকা প্রতীক নিয়ে গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক আবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় এবং রংধনু গ্রুপের চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম নৌকার পক্ষে নির্বাচন করায় ভূমিদস্যু বসুন্ধরা গ্রুপ তাদের দমনে বেপরোয়া হয়ে উঠেছে। বিশেষ করে কায়েতপাড়া, দাউদপুর, রূপগঞ্জ ও ভোলাব ইউনিয়ন এবং কাঞ্চন পৌরসভার পুরো এলাকার দখল নিতে এখন মরিয়া ভূমিদস্যু বসুন্ধরা গ্রুপ। নির্বাচনের পর এক সমাবেশে গোলাম দস্তগীর গাজী এবং রংধনু গ্রুপের চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম ঘোষণা দেনÑ রূপগঞ্জের মাটিতে আর কখনও ভূমিদস্যুদের ঠাঁই হবে না। তাদেরকে এলাকা থেকে বিতাড়িত করা হবে। যৌথ এই ঘোষণার পরপরই ভূমিদস্যু বসুন্ধরা গ্রুপের বিরুদ্ধে একযোগে প্রতিরোধ গড়ে তুলেছেন গ্রামবাসী। এই প্রতিরোধে ফাটল ধরাতে ও ভীতি ছড়াতে মাফিয়াপুত্র আনভীর নতুন নতুন হামলার ছক কষছে। অভিযোগ রয়েছে- শুধু ঢাকার নয়, দেশের বিভিন্নস্থান থেকে দাগী অপরাধীদের ভাড়ায় এনে রূপগঞ্জে পাঠানো হচ্ছে দখলবাজি পুনঃপ্রতিষ্ঠা করতে। এলাকাবাসী বলেছেন, গত ৫ ফেব্রুয়ারি বসুন্ধরা আবাসিক এলাকা থেকে পাঠানো একদল সন্ত্রাসী নাওড়া গ্রামে গিয়ে নির্বিচারে গুলিবর্ষণ করেছে। ওই সন্ত্রাসী গ্রুপের নেতৃত্ব দিয়েছে মাফিয়াপুত্র আনভীরের বিশ্বস্ত সহচর শীর্ষ সন্ত্রাসী মোশারফ হোসেন ওরফে মোশা।

ভূমিদস্যু বসুন্ধরা গ্রুপের সন্ত্রাসী হামলা থেকে বাঁচাতে এবং সন্ত্রাসীদের গ্রেপ্তার করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেছেন তারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা