× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিআইডি কর্মকর্তার নেতৃত্বে দাপিয়ে বেড়াত অপহরণ চক্র : ডিবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩ ২২:০৭ পিএম

সিআইডির রেজাউল করিম (বাঁয়ে), কনস্টেবল আবু সাঈদ এবং চক্রের তিন সদস্য মো. ইমন (মাঝে), আবদুল্লাহ আল ফাহিম ও শরিফ হোসেন (ডানে)।

সিআইডির রেজাউল করিম (বাঁয়ে), কনস্টেবল আবু সাঈদ এবং চক্রের তিন সদস্য মো. ইমন (মাঝে), আবদুল্লাহ আল ফাহিম ও শরিফ হোসেন (ডানে)।

রাজধানীর কুড়িল এলাকার এক ব্যবসায়ীকে অপহরণের অভিযোগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) দুই সদস্যসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম উত্তর বিভাগ। ডিবি বলছে, গ্রেপ্তার সিআইডির দুই সদস্যের নেতৃত্বে একটি অপহরণকারী চক্র রাজধানীজুড়ে ধাপিয়ে বেড়াত। সম্প্রতি এক ভুক্তভোগীর মামলার তদন্তে নেমে তাদের খোঁজ পায় ডিবি।

গ্রেপ্তাররা হলেন- সিআইডির উপপরিদর্শক (এসআই) রেজাউল করিম, কনস্টেবল আবু সাঈদ এবং বরিশালের উজিরপুরের বাসিন্দা মো. ইমন, একই উপজেলার আব্দুল্লাহ আল ফাহিম ও ময়মনসিংহের মুক্তাগাছার বাসিন্দা শরীফ হোসেন। তাদের মধ্যে ফাহিম ও ইমনকে ৩ ডিসেম্বর গ্রেপ্তার করা হয়। বাকি তিনজন রবিবার (২৪ ডিসেম্বর) গ্রেপ্তার হয়েছেন।

সোমবার (২৫ ডিসেম্বর) বিকালে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান ডিবিপ্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, ভাটারা থানায় চলতি বছরের গত আগস্ট মাসে এক ট্রাভেল ব্যবসায়ী ভুক্তভোগী হিসেবে একটি মামলা করেন। তিনি অভিযোগ করেন, সিআইডি পরিচয় দিয়ে ফোন করে ধরে নিয়ে টাকা-পয়সা আদায় শেষে বিভিন্ন স্থানে ফেলে যেতে। এমন বেশকিছু অভিযোগের প্রেক্ষিতে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ (উত্তর) তদন্তে নামে। তদন্তের এক পর্যায়ে বরিশাল থেকে দুজনকে গ্রেপ্তার করা হয়। পরে আদালতে তারা ১৬৪ ধারায় জবানবন্দিতে অপহরণ ও টাকা আদায়ের কথা স্বীকার করেন। তদন্তকারীরা জানতে পারে চক্রে একজন পুলিশ পরিদর্শক ও আরেকজন উপপরিদর্শক পদের দুই পুলিশ সদস্য জড়িত। যদিও এই পরিচয় সঠিক নয়। যিনি নিজেকে পরিদর্শক রবিউল পরিচয় দিয়েছেন তিনি আসলে একজন কনস্টেবল। তারা নিজেদের ভুয়া নাম পরিচয় ব্যবহার করে বিভিন্ন ব্যক্তিকে ধরে নিয়ে টাকা পয়সা আদায় করত। সিআইডিতে কর্মরত দুই পুলিশ সদস্যের সঙ্গে অপহরণচক্রের সদস্যরাও জড়িত। অপহরণ ও ব্যাংক থেকে টাকা তোলার সিসি ক্যামেরার ফুটেজ, ফোনের কললিস্ট ও লোকেশন ট্রাকিং করে নিশ্চিত হওয়ার পরে তাদের গ্রেফতার করা হয়। 

হারুন অর রশীদ আরও বলেন, পুলিশ কোনো ব্যক্তির অপরাধের দায় নেবে না। যেহেতু আমরা অপরাধীকে গ্রেপ্তার করি। সেখানে কোনো পুলিশ সদস্য যদি অপহরণকারীদের সঙ্গে মিশে অপরাধ করে তখন তাকে কোনো ছাড় দেওয়া হবে না। অতীতেও ছাড় দেইনি, ভবিষ্যতেও ছাড় দেওয়া হবে না। যে দুজন পুলিশ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে তাদের রিমান্ডে আনব। তাদের কাছ থেকে জানার চেষ্টা করা হবে আর কেউ জাড়িত আছে কি না।

এক প্রশ্নের জবাববে ডিবিপ্রধান বলেন, বিভিন্ন সময়ে ভুয়া পুলিশ, র‌্যাব, ডিবি সদস্য গ্রেপ্তার করেছি। এবারও আমরা সিআইডি পরিচয়ে একটি অপহরণ চক্র ধরতে গিয়ে আসল সিআইডি গ্রেপ্তার করেছি। সাধারণ মানুষকে পুলিশ পরিচয়ে চাঁদাবাজি, অপহরণের মতো অপরাধ করবে এটা পুলিশ বাহিনী বরদাস্ত করবে না। কোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে এমন অভিযোগ পেলে তদন্ত করে সবকিছু বিচার-বিশ্লেষণ করে জড়িতদের আইনের আওতায় আনা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা