× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেফাজতের সব মামলা সমঝোতায় নিষ্ক্রিয়

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২৩ ১২:১৯ পিএম

আপডেট : ০৫ মে ২০২৩ ১৩:৪৭ পিএম

হেফাজতের সব মামলা সমঝোতায় নিষ্ক্রিয়

রাজধানীর শাপলা চত্বর ও আশপাশের এলাকায় হেফাজতে ইসলামের ভয়াবহ তাণ্ডবের ১০ বছর আজ। ২০১৩ সালের ৫ ও ৬ মে’র সহিংস ঘটনায় হেফাজতের নেতাকর্মীদের বিরুদ্ধে রাজধানীতে ৫৪টিসহ সারা দেশে ৮৩ মামলা হয়। এসব মামলায় এজহারনামীয় ৩ হাজার ৪১৬ জন ও অজ্ঞাতনামাসহ মোট আসামিসংখ্যা ৮৪ হাজার ৯৭৬। ওই ঘটনায় বিভিন্ন সময়ে নাশকতা, ভাঙচুর, অবরোধ ও দাঙ্গা-হাঙ্গামার অভিযোগে হেফাজতকর্মীদের বিরুদ্ধে ২০৩টি মামলা হয়।

তবে সরকারের সঙ্গে সমঝোতার সুবাদে এসব মামলা বর্তমানে নিষ্ক্রিয় রয়েছে। মামলার আসামিদের বিরুদ্ধে কোনো অ্যাকশনে যাচ্ছে না প্রশাসন। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

২০১৩ সালে রাজধানীর শাহবাগে গণজাগরণ মঞ্চের আন্দোলন চলাকালে এর বিরুদ্ধে দেশব্যাপী সংগঠিত হয় কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম। তারা গণজাগরণ মঞ্চের আন্দোলনকারীদের ‘নাস্তিক’ আখ্যা দিয়ে ১৩ দফা দাবি নিয়ে আন্দোলন শুরু করে। একপর্যায়ে ওই বছরের ৫ মে রাজধানী অবরোধ ও মতিঝিল শাপলা চত্বরে অবস্থান নেয় হেফাজতের বিপুলসংখ্যক নেতাকর্মী। তারা বেপরোয়া ভাঙচুর, অগ্নিসংযোগের মাধ্যমে তাণ্ডব চালাতে থাকে। হেফাজতের কর্মী-সমর্থকের সঙ্গে বিভিন্ন স্থানে পুলিশের সংঘর্ষ হয়। পুলিশ, বিজিবি ও র‌্যাবের সমন্বিত অভিযানের মাধ্যমে অত্যন্ত কৌশলে পরিস্থিতি মোকাবিলা করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

সাবেক আইজিপি ও তৎকালীন ডিএমপি কমিশনার ড. বেনজীর আহমেদের নেতৃত্বে পরিচালিত ওই অভিযানের নাম দেওয়া হয় ‘অপারেশন সিকিউর শাপলা’। অভিযানের পর হেফাজতকর্মীদের বিরুদ্ধে রাজধানীতে যে ৫৪টি মামলা হয়েছে তার ৫টির নিষ্পত্তি হয়েছে। তদন্তাধীন রয়েছে ৪৯টি। মামলাগুলোর তদন্ত করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘তদন্ত কর্মকর্তাদের মামলাগুলোর বিষয়ে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে। তারা আইনি প্রক্রিয়ায় অভিযোগের তদন্ত করছেন।’ 

এদিকে ২০২১ সালের মার্চে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেন। তার সফরের বিরোধিতা করে আবার মাঠে নামে হেফাজতে ইসলাম। ২৬ মার্চ রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এলাকায় বিক্ষোভকে কেন্দ্র করে আওয়ামী লীগ নেতাকর্মী ও পুলিশের সঙ্গে দফায় দফায় তাদের সংঘর্ষ হয়।

একপর্যায়ে সংঘর্ষ ছড়িয়ে পড়ে ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রামের হাটহাজারী, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে। সংঘর্ষে ১৯ জনের মৃত্যু হয়। পুলিশসহ আহত হয় সহস্রাধিক। হামলা-ভাঙচুর-অগ্নিসংযোগ করা হয় সরকারি-বেসরকারি স্থাপনায়। এসব ঘটনায় সারা দেশে ১৫৪টি মামলা হয়। ওইসব মামলার কোনোটিতেই অভিযোগপত্র দেওয়া হয়নি।

মামলায় জর্জরিত নেতাকর্মীদের মুক্ত করতে ২০২১ সালের ১৭ ডিসেম্বর প্রথমে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, পরে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করে হেফাজতের একটি প্রতিনিধিদল। ওই সময় আর কখনও রাজনীতিতে জড়াবে না মর্মে মুচলেকা দেন হেফাজত নেতারা। সরকারের শীর্ষপর্যায় থেকেও হেফাজত নেতাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও মুক্তির আশ্বাস দেওয়া হয়। এরপর অনেকেই মুক্তি পেলেও মামুনুল হকসহ আরও কয়েকজন শীর্ষপর্যায়ের নেতা এখনও মুক্তি পাননি। গত বুধবার উচ্চ আদালত থেকে একসঙ্গে পাঁচ মামলায় জামিন পেয়েছেন মামুনুল হক। এ নিয়ে তিনি ১৮ মামলায় জামিন পেলেন। তার বিরুদ্ধে মামলার সংখ্যা ৪১টি। 

হেফাজতের মামলাগুলোর নিষ্ক্রিয় থাকা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, ‘আমরা চাচ্ছি আইনি প্রক্রিয়ায় মামলাগুলোর নিষ্পত্তি হোক।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা