× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উপজেলা নির্বাচন

চট্টগ্রামের তিন উপজেলায় ভোটগ্রহণ চলছে

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ০৮ মে ২০২৪ ১০:৪২ এএম

আপডেট : ০৮ মে ২০২৪ ১১:৫৭ এএম

চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলায় ভোটগ্রহণ চলছে। প্রবা ফটো

চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলায় ভোটগ্রহণ চলছে। প্রবা ফটো

চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (৮ মে) সকাল ৮টায় তিন উপজেলার ২৯০ কেন্দ্রের ২ হাজার ১৬৫ বুথে শুরু হওয়া এ ভোট চলবে একটানা বিকাল ৪টা পর্যন্ত। এ তিন উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বুধবার সকাল ৮টা ৪০ মিনিটের দিকে সীতাকুণ্ডের ইমামনগর ফোরকানিয়া মাদ্রাসা কেন্দ্রে সরেজমিন গিয়ে দেখা যায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। বাইরে অ্যারোপ্লেন প্রতীকের কার্ড ঝুলিয়ে কিছু যুবক দাঁড়িয়ে রয়েছে। ভেতরে ভোটগ্রহণ কর্মকর্তারা ভোটগ্রহণে নিয়োজিত রয়েছেন। এক ভোটারের আঙুলে কালি দিচ্ছিলেন এক ভোটগ্রহণ কর্মকর্তা। সেই ভোটার ব্যালট পেপার নিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার জন্য গোপন কক্ষে যান। সেখান থেকে এসে ব্যালট বক্সে ব্যালট পেপারগুলো ভাঁজ করে ঢোকাতে দেখা যায়।

ইমামনগর ফোরকানিয়া মাদ্রাসা কেন্দ্রের প্রিসাইডিং অফিসার খোরশেদ আলম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। তাই এখনও ভোটাররা কেন্দ্রে আসছে না। এ কেন্দ্রে মোট ৩ হাজার ৫১৭ ভোটারের মধ্যে এখন পর্যন্ত ৩০-৩৫ ভোট কাস্ট হয়েছে।’

সকাল সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের এমএ কাশেম রাজা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়েও দেখা যায় একই অবস্থা। কেন্দ্রটি একেবারেই ভোটারশূন্য। ভোটগ্রহণ কর্মকর্তারা একদম অলস সময় পার করছেন।

কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সেলিম জাহাঙ্গীর প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। মোট ৩ হাজার ৫৫০ ভোটারের মধ্যে এক ঘণ্টায় ৯৬ ভোট কাস্ট হয়েছে। এত কম ভোট কাস্ট প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘বৃষ্টি হচ্ছে তাই ভোটার উপস্থিতি কম। বেলা বাড়তে বাড়তে আশা করি উপস্থিতি বাড়বে।’

ভোট দিয়ে এ কেন্দ্র থেকে ফেরার পথে কথা হয় আবদুল মোনাফ নামে এক ভোটারের সঙ্গে। কেন্দ্রে ভোট দিতে কোনো সমস্যা ছিল কি না জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমি ভোটার তালিকার ৫০৫ নম্বর ভোটার। সুষ্ঠুভাবে পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছি। কোনো সমস্যা হয়নি।’

সকাল সোয়া ১০টার দিকে মাহেদা মিয়াজী ফোরকানিয়া মাদ্রাসায় গিয়ে দেখা যায় ভোটারের সরব উপস্থিতি। বিশেষ করে নারী ভোটারের উপস্থিতি চোখে পড়ার মতো।

এ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. আশরাফুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘সকাল ৮টা থেকে ভোটারের উপস্থিতি রয়েছে। দুই ঘণ্টায় ৪৫৫ ভোট কাস্ট হয়েছে। এ কেন্দ্রে মোট ৪ হাজার ২৯৩ ভোটার।’

এদিকে ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপে চট্টগ্রামের তিন উপজেলার নির্বাচন সুষ্ঠুভাবে সম্পাদনে সব ধরনের প্রস্তুতি রয়েছে জানিয়ে রিটার্নিং অফিসার ও চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. এনামুল হক প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘মিরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলায় নির্বাচন শুরু হয়েছে। তিন উপজেলায় ভোটগ্রহণে ৬ হাজার ৭৮৫ জন কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। তিন উপজেলায় ২৯০ কেন্দ্রের ২ হাজার ১৬৫ বুথে ভোটগ্রহণ চলছে। প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।’

মিরসরাই
মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভাইস চেয়ারম্যান পদে চারজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন লড়ছেন। পাঁচ চেয়ারম্যান প্রার্থী হলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান এবং একই কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক এনায়েত হোসেন নয়, ফেরদৌস হোসেন, মোহাম্মদ মোস্তফা ও উত্তম কুমার শর্মা। পাঁচজনই আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের সঙ্গে জড়িত।

ভাইস চেয়ারম্যান পদে চার প্রার্থী হলেন সাল্হা উদ্দিন আহমদ, সাইফুল ইসলাম, মো. সাইফুল আলম ও মোহাম্মদ সেলিম। মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন প্রার্থী হলেন বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা, বিবি কুলছুমা চম্পা ও উম্মে কুলসুম কলি। এ উপজেলায় কেন্দ্র ১১৩টি। মোট ভোটার ৩ লাখ ৭২ হাজার ২৫৭ জন। পুরুষ ১ লাখ ৯২ হাজার ৭২০, মহিলা ১ লাখ ৭৯ হাজার ৫৩৫ জন।

সীতাকুণ্ড
সীতাকুণ্ড উপজেলায় চেয়ারম্যান পদে দুজন, ভাইস চেয়ারম্যান পদে দুজন ও ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে দুই প্রার্থীই আওয়ামী লীগ নেতা। এর মধ্যে মহিউদ্দিন আহমেদ মঞ্জু চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য এবং আরিফুল আলম রাজু বাঁশবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি।

দুই ভাইস চেয়ারম্যান প্রার্থী হলেন সলিমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম মহিউদ্দিন ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জালাল আহম্মদ। তিন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হলেন সীতাকুণ্ড মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিনুর আক্তার বিউটি, উপজেলা শ্রমিক লীগের মহিলা বিষয়ক সম্পাদক শামীমা আক্তার লাভলী ও নারী নেত্রী হামিদা আক্তার। এ উপজেলায় কেন্দ্র ৯২টি এবং ভোটার ৩ লাখ ২৪ হাজার ২৪০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭২ হাজার ৩৩, মহিলা ১ লাখ ৫২ হাজার ২০৬ জন।

সন্দ্বীপ
সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী না থাকায় বর্তমান ভাইস চেয়ারম্যান ওমর ফারুক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী দুজন। চেয়ারম্যান প্রার্থীরা হলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও সন্দ্বীপ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাঈন উদ্দীন মিশন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম আনোয়ার হোসেন, উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান ফোরকান উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট মো. নাজিম উদ্দিন (জামশেদ) ও শেখ মুহাম্মদ জুয়েল। মহিলা ভাইস চেয়ারম্যান পদে কলস প্রতীক নিয়ে নাহিদ তানমী আর ফুটবল প্রতীক নিয়ে হালিমা বেগম প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় কেন্দ্র ৮৬টি। ভোটার ২ লাখ ৪৫ হাজার ৬৭৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২৬ হাজার ৬৮৯, নারী ১ লাখ ১৮ হাজার ৯৮৫ জন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা