× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উপজেলা নির্বাচন

হোসেনপুরে আলোচনায় নেপথ্যের কুশীলবরাও

সাইফুল হক মোল্লা দুলু, মধ্যাঞ্চল

প্রকাশ : ০৭ মে ২০২৪ ০৯:৫৭ এএম

আপডেট : ০৭ মে ২০২৪ ১১:১৩ এএম

নির্বাচন ভবন। ছবি : সংগৃহীত

নির্বাচন ভবন। ছবি : সংগৃহীত

ক্রমেই জটিল হয়ে উঠছে কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার ভোটের সমীকরণ। আগামীকাল বুধবার অনুষ্ঠিত হতে চলেছে এ উপজেলা পরিষদের নির্বাচন। শেষ মুহূর্তে ভোটারদের পক্ষে টানার প্রাণান্তকর চেষ্টায় ব্যস্ত প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা। সমানতালে প্রচারাভিযানে ব্যস্ত তারা। নির্বাচনে দলীয় প্রতীক না থাকায় প্রার্থীর ব্যক্তি ইমেজই বেশি গুরুত্ব পাচ্ছে। আঞ্চলিক ভোটের দিকেও বিশেষ দৃষ্টি রয়েছে প্রার্থীদের। উপজেলাটি প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম ও তার ছোট বোন বর্তমান এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপির নির্বাচনী আসন; প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মসিউর রহমান হুমায়ুনের এলাকা। তাই এ উপজেলার ভোট নিয়ে বিশেষ আগ্রহ রয়েছে রাজনৈতিক মহলে। যত না প্রার্থী, তারও বেশি তাই আলোচিত হচ্ছেন প্রার্থীদের নেপথ্যে থেকে সমর্থনকারী রাজনৈতিক নেতারা।

৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে ১২১ বর্গকিলোমিটারের হোসেনপুর উপজেলা। এবারের উপজেলা পরিষদ নির্বাচনে এখানে চেয়ারম্যান পদে ছয়জন, ভাইস চেয়ারম্যান পদে চারজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদের ছয় প্রার্থী হলেনÑ বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ সোহেল (আনারস), উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহ্ মাহবুবুল হক (মোটরসাইকেল), উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক এমএ হালিম (হেলিকপ্টার), উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান মো. আশরাফ হোসেন কবির (কাপ-পিরিচ), বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান রৌশনারা রুনু (টেলিফোন) এবং বহিষ্কৃত বিএনপি নেতা মো. নাজমুল আলম (দোয়াত-কলম)। 

প্রতিদ্বন্দ্বী এই ছয় প্রার্থীর মধ্যে মোহাম্মদ সোহেল, শাহ্ মাহবুবুল হক, এমএ হালিম ও মো. আশরাফ হোসেন কবির এই চারজন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি সম্পৃক্ত। নির্বাচনী লড়াইয়ে তাদের কেউ কাউকে ছাড় দিতে নারাজ। 

উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী চার প্রার্থী হলেন- আল আমিন অপু (টিউবওয়েল), শফিউদ্দিন সরকার বাচ্চু (চশমা) নাঈম সুজন (তালা) ও আলমগীর কবির সোহাগ (টিয়াপাখি)। এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী তিন প্রার্থী হলেনÑ ছাবিয়া পারভীন জেনী (কলস), সেলিনা আক্তার (হাঁস) ও খাইরুন নাহার হ্যাপি (ফুটবল)।

পারিবারিক-দলীয় পরিচয় শক্ত মোহাম্মদ সোহেলের

গত পাঁচ বছর উপজেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন মোহাম্মদ সোহেল। তবে তার বিরুদ্ধে তেমন কোনো অনিয়ম-দুর্নীতির অভিযোগ নেই। তার পিতা প্রয়াত আইয়ুব আলী হোসেনপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। ফলে উপজেলাজুড়ে মোহাম্মদ সোহেলের ব্যাপক পারিবারিক ও দলীয় পরিচিতি রয়েছে। এই পরিচিতিকে সঞ্চয় করে গত নির্বাচনের মতো এবারও নির্বাচনী বৈতরণী পার হওয়ার চেষ্টা করছেন মোহাম্মদ সোহেল। তার পক্ষে নির্বাচনী প্রচারাভিযানে যুক্ত রয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মসিউর রহমান হুমায়ুনের ভাই পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মোবারিছ। ফলে মোহাম্মদ সোহেল শক্তিশালী প্রার্থী হিসেবে আবারও উপজেলা চেয়ারম্যানের চেয়ারে বসার স্বপ্ন দেখছেন। 

সামাজিক-সাংস্কৃতিক কাজেও সক্রিয় শাহ মাহবুবুল হক

চেয়ারম্যান প্রার্থী হিসেবে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ শাহ মাহবুবুল হকও ব্যাপক আলোচনায় রয়েছেন। তিনি উপজেলার শাহেদল ইউনিয়ন পরিষদের চারবারের নির্বাচিত চেয়ারম্যান। একজন ক্রীড়া সংগঠক, শিক্ষানুরাগী ও নাট্যকার হিসেবেও ব্যাপক পরিচিতি রয়েছে বর্ষীয়ান এই রাজনীতিকের। স্থানীয় সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপির আস্থাভাজন হিসেবে পরিচিত শাহ মাহবুবুল হক কেবল উপজেলা নয় জেলার আওয়ামী রাজনীতিতেও এক পরিচিত নাম। একজন স্বচ্ছ রাজনীতিক হিসেবেও তার সুনাম রয়েছে বিভিন্ন মহলে। ফলে নির্বাচনে তার জয়ের ব্যাপারে আশাবাদী সমর্থক-নেতাকর্মীরা। 

ছাত্ররাজনীতির সুবাদে সুপরিচিত এমএ হালিম

এ উপজেলার নির্বাচনী রাজনীতিতে আরেক আলোচিত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা এমএ হালিম। ১৯৮৪ সালে হোসেনপুর সরকারি কলেজের ছাত্রলীগের সভাপতির দায়িত্বের মধ্য দিয়ে রাজনীতিতে প্রবেশ করেন তিনি। পরে একই কলেজের ছাত্র সংসদের ভিপি, সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক, থানা ছাত্রলীগের আহ্বায়ক, আওয়ামী যুবলীগের সভাপতি ও আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্যসহ দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ ২০২২ সালের ২৬ মে অনুষ্ঠিত উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে কাউন্সিলরদের ভোটে সাধারণ সম্পাদক নির্বাচিত হন এমএ হালিম। প্রচারাভিযানে কর্মী-সমর্থকদের ব্যাপক সাড়া পাচ্ছেন নিবেদিতপ্রাণ এই নেতা। 

কর্মদক্ষ ও জনপ্রিয় আশরাফ হোসেন কবির

চেয়ারম্যান প্রার্থী মো. আশরাফ হোসেন কবির ভাইস চেয়ারম্যান হিসেবে তার যোগ্যতা ও কর্মদক্ষতার ছাপ রাখতে পেরেছেন বলে স্থানীয় অনেকের ধারণা। পুমদী ইউনিয়নের বাসিন্দা আশরাফ হোসেন কবির তার নিজ ইউনিয়নে ব্যাপক জনপ্রিয়। এ ছাড়া উপজেলার অন্যান্য এলাকাতেও তার ভক্ত-অনুরাগী রয়েছে। 

চেয়ারম্যান পদপ্রার্থী একমাত্র নারী রৌশনারা রুনু

উপজেলা চেয়ারম্যান পদে একমাত্র নারী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন রৌশনারা রুনু। মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে গত পাঁচ বছর তিনি অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার স্বাক্ষর রেখেছেন। পুরো উপজেলা চষে বেড়িয়ে মানুষের পাশে থাকার চেষ্টা করেছেন। উপজেলা পরিষদ থেকে তার ভাগে যেসব বরাদ্দ পেয়েছেন, সবই স্বচ্ছতার সঙ্গে জনগণের মধ্যে বিতরণ করেছেন। বিভিন্ন দুর্যোগে ব্যক্তিগত উদ্যোগ নিয়েও মানুষের পাশে দাঁড়িয়েছেন। এ কারণে উপজেলাজুড়ে রৌশনারা রুনুর ভালো পরিচিতি ও সুনাম রয়েছে। নারী প্রার্থী হওয়ায় নারী ভোটারদের মধ্যেও বেশ সাড়া ফেলেছেন তিনি। 

প্রতিক্রিয়া

ভোটাররা বলছেন, এ উপজেলায় চেয়ারম্যান পদের নির্বাচনে কোনো প্রার্থীই সুস্পষ্টভাবে এগিয়ে নেই। অল্প ভোটের ব্যবধানে জয়-পরাজয় নির্ধারণ হতে পারে। তাই আঞ্চলিক ভোট বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে।

এদিকে কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সৈয়দা জাকিয়া নূর লিপি জানান, তিনি কারও পক্ষে নেই। তিনি নির্বাচনী আইনের প্রতি শ্রদ্ধাশীল। আর যেহেতু নৌকা মার্কা প্রতীক নেই, তাই তিনি কারও পক্ষে অবস্থান নিতে পারেন না। তবে, তার সমর্থকরা যে কারও পক্ষে কাজ করতে পারেন। 

একই কথা বলে মসিউর রহমান হুমায়ুন জানান, আমি এলাকায় নির্বাচনের কারণে যাই না। কারও পক্ষে অবস্থান নেওয়ার প্রশ্নই উঠে না। কেউ যদি আমার নাম বলে তা ঠিক হবে না। প্রার্থীরা নির্বাচনে নানা কৌশল নিয়ে থাকে। তাই মাঠে কী হচ্ছে তা ভোটাররাই বলতে পারবেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা