× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উপজেলা পরিষদ নির্বাচন

শাজাহান খানকে ‘সতর্ক’ করে রিটার্নিং কর্মকর্তার চিঠি

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশ : ০৭ মে ২০২৪ ০০:৩৫ এএম

আপডেট : ০৭ মে ২০২৪ ১০:৪২ এএম

মাদারীপুর-২ (রাজৈর–সদর একাংশ) আসনের সংসদ সদস্য শাজাহান খান। ফাইল ফটো

মাদারীপুর-২ (রাজৈর–সদর একাংশ) আসনের সংসদ সদস্য শাজাহান খান। ফাইল ফটো

মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে ছেলে আসিবুর রহমান খানের পক্ষে প্রচারে অংশ নেওয়ার অভিযোগ ওঠা সংসদ সদস্য শাজাহান খানকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে চিঠি দেওয়া হয়েছে। সোমবার (৬ মে) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন মাদারীপুর জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা আহমেদ আলী।

মাদারীপুর-২ (রাজৈর-সদর একাংশ) আসনের সংসদ সদস্য শাজাহান খান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য। গত বৃহস্পতিবার থেকে টানা ১০ দিন তিনি নির্বাচনী এলাকায় অবস্থান করে স্থানীয় বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের নামে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ছেলের পক্ষে কৌশলে ও গোপনে প্রচার চালাচ্ছেন বলে অভিযোগ ওঠে। 

মাদারীপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা আহমেদ আলী বলেন, ‘সংসদ সদস্য শাজাহান খানকে কমিশন থেকে একটি চিঠি দেওয়া হয়েছে। তবে সেই চিঠির ব্যাপারে এখন কিছু বলতে চাই না। নির্বাচনের পরে এ বিষয় জানাতে পারব।’

তবে নাম প্রকাশে অনিচ্ছুক জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের একজন কর্মকর্তা বলেন, শাজাহান খান ও তার ছেলে আসিবুর রহমান খানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী প্রার্থী পাভেলুর রহমান খান একাধিক লিখিত অভিযোগ দেন। সব বিষয় পর্যালোচনা করে শাজাহান খানকে প্রথমবারের মতো সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। একই সঙ্গে শাজাহান খানকে নির্বাচনী সব কর্মকাণ্ড থেকে দূরে থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, গত শনিবার মাদারীপুর জেলা নির্বাচন কার্যালয় থেকে সংসদ সদস্য শাজাহান খানের বাসভবনে একটি চিঠি পাঠানো হয়।

আওয়ামী লীগের নেতাকর্মীরা বলছেন, আচরণবিধি অনুযায়ী স্থানীয় সংসদ সদস্য কারও পক্ষে প্রচারে অংশ নিতে পারবেন না। দলও সংসদ সদস্যের স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে যাওয়ার নির্দেশনা দিয়েছে। কিন্তু শাজাহান খান স্থানীয় কর্মসূচির নামে প্রকাশ্যে ও গোপনে প্রচার চালিয়ে যাচ্ছেন। ভোটার, কর্মী, সরকারি ও বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাড়িতে ডেকে এনে বা নিজে তাদের বাড়িতে গিয়ে নির্বাচনকে প্রভাবিত করছেন।

যদিও শাজাহান খান অভিযোগ অস্বীকার করে বলেন, ‘বাড়িতে বিভিন্ন কাজে লোকজন আসে, তাদের সময় দিই, কথা বলি। নির্বাচন নিয়ে আমি কোনো কাজ করি না।’

প্রথম ধাপে মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে ৮ মে। এতে শাজাহান খানের বড় ছেলে কেন্দ্রীয় যুবলীগের সদস্য আসিবুর রহমান খান (আনারস) ও চাচাতো ভাই জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পাভেলুর রহমান খান (মোটরসাইকেল) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

একই পরিবারের অংশ হলেও পাভেলুর রহমান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের অনুসারী। নাছিমের সঙ্গে শাজাহান খানের দীর্ঘদিন ধরে রাজনৈতিক কোন্দল আছে। বাহাউদ্দিন নাছিমের অনুসারী হওয়ায় জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সদর উপজেলা পরিষদ নির্বাচনে পাভেলুর রহমানকে সমর্থন দেওয়া হয়েছে। অন্যদিকে সদর উপজেলা আওয়ামী লীগের একাংশ আসিবুরকে সমর্থন দিয়ে প্রচার চালাচ্ছে। এতে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে বিভেদ প্রকাশ্যে এসেছে।

মোটরসাইকেল প্রতীকের প্রার্থী পাভেলুর রহমান খান বলেন, শাজাহান খান এখনও নিজ বাসভবনে বসেই ছেলের পক্ষে নির্বাচনী কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তিনি নিয়মনীতির কোনো তোয়াক্কা না করে নির্বাচনকে প্রভাবিত করছে। অদ্ভুত কারণে নীরব নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের এমন নীরব ভূমিকা দুঃখজনক। তিনি নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষতা নিয়েও শঙ্কা প্রকাশ করেন।

পাভেলুর রহমান খান ও তার কর্মী-সমর্থকদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের পাল্টা অভিযোগ তুলেছেন আসিবুর রহমান খান। তিনি বলেন, ‘আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী পাভেলুর রহমান খান ও তার কর্মী-সমর্থকরা ভোটারদের ভয়ভীতি দেখানো থেকে শুরু করে বিভিন্ন স্থানে ভোট কিনতে টাকা বিলাচ্ছেন। পাশাপাশি বিভিন্ন স্থানে বেশকিছু সরকারি কর্মকর্তা ও কর্মচারী প্রচারে অংশ নিচ্ছেন, যা নির্বাচনী আচরণবিধি ভঙ্গের শামিল।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা