× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রাকৃতিক গ্যাস পাচ্ছে গোপালগঞ্জবাসী

গোপালগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২৪ ২০:৩৬ পিএম

আপডেট : ০৫ মে ২০২৪ ২১:১২ পিএম

প্রাকৃতিক গ্যাস পাচ্ছে গোপালগঞ্জবাসী

গোপালগঞ্জবাসী পাচ্ছে প্রাকৃতিক গ্যাস। পায়রা বন্দরের গভীর সমুদ্র থেকে অর্থাৎ কুয়াকাটা থেকে বরগুনা, ঝালকাঠি, বরিশাল, গোপালগঞ্জ, বাগেরহাট হয়ে খুলনায় পর্যন্ত যাবে এই পাইপলাইন গ্যাস। তবে এ গ্যাস কেবল শিল্পকারখানায় ব্যবহৃত হবে। পরিবারভিত্তিক এই গ্যাস পাওয়া যাবে না। গোপালগঞ্জের কোটালীপাড়ার রাধাগঞ্জ প্রস্তাবিত ২০০ একর জমির ওপরে নির্মিত ইকোনোমিক জোনে শিল্পকারখানায় ব্যবহার করা হবে এ গ্যাস। জেলার অন্যান্য স্থানে গড়ে ওঠা কলকারখানা চাহিদামাফিক এই গ্যাস ব্যবহার করে স্বল্পমূল্যে পণ্য উৎপাদন করতে পারবে। সেই সঙ্গে এই অঞ্চলের মানুষের বেকারত্ব দূর হবে। অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে। এই অঞ্চলের মানুষের আর্থসামাজিক উন্নয়ন ঘটবে।

রবিবার (৫ মে) সকাল ১১টার দিকে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. গোলাম কবির। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. মুন্সী আতিয়ার রহমান। 

এ ছাড়া অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফারহানা জাহান উপমা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিএম সিহাব উদ্দিন আজমসহ বিভিন্ন দপ্তরের প্রধান, জেলা প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন।

সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস এই মতবিনিময় সভার আয়োজন করে। এই সংগঠনের পরিচালক মোক্তারুজ্জামান, পরিবেশ বিশেষজ্ঞ আবু সাঈদ মো. ফয়সাল, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ইয়ার উদ্দিন মো. আওরঙ্গজেব প্রমুখ প্রকল্প সম্পর্কে অবহিত করেন।

তবে গোপালগঞ্জের শিল্পকারখানায় গ্যাস পেলেও শিল্পকারখানার মালিকরা ছাড়াও জেলার সব স্তরের মানুষই খুশি। 

গোপালগঞ্জ শিল্প ও বণিক সমিতির সহসভাপতি মোশারেফ হোসেন শেখ, টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল এবং কোটালীপাড়া পৌর মেয়র মতিয়ার রহমান হাজরা জানান, গোপালগঞ্জে শিল্পকারখানায় গ্যাস পেলে দেশি-বিদেশি শিল্পমালিকরা কারখানা চালু করলে এই অঞ্চলের মানুষের কাজের সুযোগ হবে। বেকারত্ব কমবে এবং এলাকার মানুষের আর্থসামাজিক উন্নয়ন ঘটবে।

জানা গেছে, গোপালগঞ্জ অতিক্রমকারী পাইপলাইনের দৈর্ঘ্য ৩১ দশমিক ২৫ কিলোমিটার। পাইপলাইনটি গোপালগঞ্জ জেলার তিন উপজেলা গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া ও টুঙ্গীপাড়া অতিক্রম করবে। যেসব ইউনিয়ন ও মৌজা দিয়ে পাইপলাইন অতিক্রম করবে তা হলো, গোপালগঞ্জ সদর উপজেলার ওয়ার্ড-১১-এর খাটরা মৌজা, ওয়ার্ড-১৪-এর বোড়াশী ও তেঘরিয়া মৌজা, ওয়ার্ড-১৫-এর গোবরা মৌজা, গোবরা ইউনিয়নের পোদ্দারের চর মৌজা এবং রঘুনাথপুর ইউনিয়নের সিলনা ও দীঘারকুল মৌজা। কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের গজালিয়া, হিজলবাড়ি ও তালপুকুরিয়া মৌজা। টুঙ্গীপাড়া উপজেলার পাটগাতি ইউনিয়নের বালাডাঙা, বড় সিঙ্গিরপাড়া ও টুঙ্গীপাড়া মৌজা, বর্নি ইউনিয়নের বর্নি মৌজা, ডুমুরিয়া ইউনিয়নের ভৈরব নগর ও সালুখা মৌজা এবং গোপালপুর ইউনিয়নের গুয়াধানা মৌজা। উল্লিখিত মৌজাগুলো থেকে জমি অধিগ্রহণ ও অধিযাচনের মোট পরিমাণ যথাক্রমে ৬২ দশমিক ৬৩৪ একর এবং ১১৭ দশমিক ৪৮৬ একর।

আগামী তিন বছরের মধ্যে এই গ্যাস লাইন স্থাপনের কাজ শেষ হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা