× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভুল চিকিৎসায় প্রসূতি-নবজাতকের মৃত্যুর অভিযোগ, হাসপাতালে ভাঙচুর

নোয়াখালী প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২৪ ১২:১৪ পিএম

আপডেট : ০৫ মে ২০২৪ ১২:১৯ পিএম

ভুল চিকিৎসায় প্রসূতি-নবজাতকের মৃত্যুর অভিযোগ মাইজদী আধুনিক হাসপাতালে  ভাঙচুর। প্রবা ফটো

ভুল চিকিৎসায় প্রসূতি-নবজাতকের মৃত্যুর অভিযোগ মাইজদী আধুনিক হাসপাতালে ভাঙচুর। প্রবা ফটো

নোয়াখালী শহরে ভুল চিকিৎসায় প্রসূতি-নবজাতকের মৃত্যুর অভিযোগে একটি হাসপাতালে ভাঙচুরের ঘটনা ঘটেছে। খবর পেয়ে পুলিশ ও সিভিল সার্জন অফিসের একটি চিকিৎসক দল ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শনিবার (৪ মে) সন্ধ্যা ৭টায় জেলা শহরের মাইজদী আধুনিক হাসপাতালে রোগীর স্বজনরা এ ঘটনা ঘটায়। 

প্রসূতি শারমিন আক্তার শিমা নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার কাদিরপুর ইউনিয়নের জহির উদ্দিনের স্ত্রী ও নোয়াখালী পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মো. হারুনের মেয়ে।

স্বজনরা জানায়, শুক্রবার বেলা ১২টার দিকে শারমিনকে মাইজদী আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়। ডা. আশেকা কবিরের তত্ত্বাবধানে প্রসূতি শারমিন আক্তারের সিজার করানো হয়। সিজারের সময় প্রচুর রক্তক্ষরণ হয়। মা ও নবজাতকের শারীরিক অবস্থা বেগতিক দেখে দুজনকে আইসিউ রাখার জন্য অন্য একটি হাসপাতালে রেফার করা হয়। শনিবার চট্রগ্রামের মা ও শিশু হাসপাতালে নবজাতক ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রসূতি মারা যায়। 

এদিকে শনিবার সন্ধ্যা ৭টার দিকে মা ও নবজাতকের মৃত্যুর খবর এলাকায় পৌঁছলে শারমিনের স্বজন ও এলাকাবাসী বিক্ষোভ মিছিল নিয়ে এসে মাইজদী আধুনিক হাসপাতাল ঘরাও করে। একপর্যায়ে বিক্ষুব্ধ লোকজন হাসপাতালের অভ্যর্থনা কক্ষ, জরুরি বিভাগ, ফার্মেসি ও জেনারেটর রুম ভাঙচুর করে।

এতে হাসপাতালের হুইল চেয়ার, গ্লাস, রোগীর বেড সহ বিভিন্ন আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়। তাৎক্ষণিক সুধারাম মডেল থানার পুলিশ সদস্যরা চলে আসে। তারপর জেলা সিভিল সার্জন অফিসের প্রতিনিধি দল হাসপাতাল পরিদর্শন করে।

নিহত প্রসূতির চাচা আব্দুল আজিজ বলেন, ‘গতকাল শুক্রবার ১১টায় আমার ভাতিজির সিজার হয়। তারপর ডাক্তার বলে নবজাতকের অবস্থা ভালো না। আইসিউতে রাখতে হবে। চট্রগ্রামের মা ও শিশু হাসপাতালে আমরা নিয়ে যাই। রাত ৮টায় তারা বলে নবজাতকের মায়ের অবস্থা ভালো না আইসিউতে রাখতে হবে। তারা বলেছে অনেক রক্তক্ষরণ হয়েছে। আপনারা ঢাকায় নিয়ে যান। ঢাকা মেডিকেল কলেজে ভর্তি করালে ৩ ঘণ্টার মাথায় আমার ভাতিজি মারা যায়। সকালে  নবজাতক মারা যায়।’ 

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মেসবাহ উদ্দিন রয়েল প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘রোগীটা আমাদের হাসপাতালের চিকিৎসক তানজিনা সুলতানার তত্ত্বাবধায়নে ছিলেন। তার বাচ্চার হার্টবিট কম ছিল। তারা বহিঃর্বিভাগে অক্সিজেন দিয়ে বাসায় নিয়ে যায়। শুক্রবার সকালে রোগীকে আমাদের হাসপাতালে ভর্তি করানো হয়। তারপর হাসপাতাল হামলা-ভাঙচুর দুপুরে আশেকা কবির তার সিজার করান। তারপর নবজাতকের সংকটাপন্ন অবস্থা হওয়ায় আমরা আইসিউর জন্য ঢাকায় রেফার করি। তারা চট্রগ্রামে নিয়ে যায়। আজ চট্রগ্রামে নবজাতক ও ঢাকায় প্রসূতি মারা যায়। সন্ধ্যায় নিহতের স্বজনরা ক্ষিপ্ত হয়ে হাসপাতালে ভাঙচুর করে। এতে হাসপাতালের হুইল চেয়ার, গ্লাস, রোগীর বেডসহ বিভিন্ন আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়।’

হাসপাতালের চেয়ারম্যান ও নোয়াখালী পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের মেয়র মো. রফিকুল বারী বলেন, প্রসূতি নারী ও নবজাতক কেউই আমাদের হাসপাতালে মারা যায়নি। আমাদের হাসপাতাল থেকে যাওয়ার সময় প্রসূতি আমার সঙ্গে কথা বলে গেছে। তারপরও স্বজনরা ক্ষিপ্ত হয়ে হাসপাতালে হামলা ও ভাঙচুর করে। এতে হাসপাতালের প্রায় পাঁচ লাখ টাকা মূল্যের মালামাল ও জিনিসপত্রের ক্ষতি হয়।

নোয়াখালী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাঈমা নুসরাত জাবীন প্রতিদিনের বাংলাদেশক বলেন, ‘মৌখিক অভিযোগ পেয়ে আমরা হাসপাতালে যাই এবং কর্তপক্ষের সঙ্গে কথা বলি। এ সময় ডা. আশেকা কবিরসহ অপারেশনের সঙ্গে সংশ্লিষ্ট কাউকে পাইনি। আগামীকাল প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সিভিল সার্জন অফিসে আসতে বলা হয়েছে। যদিও আমরা এখনো লিখিত অভিযোগ পাইনি। লিখিত অভিযোগ পেলে আমরা বিষয়টি সুষ্ঠু নিরপেক্ষ তদন্তের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা