× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ট্রেনে চেপে ঢাকা! উচ্ছ্বসিত পদ্মাপারের মানুষ

শিবচর (মাদারীপুর) প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২৪ ২১:৪৪ পিএম

আপডেট : ০৪ মে ২০২৪ ২২:১৭ পিএম

শিবচর স্টেশনের সামনে নতুন একটি ট্রেন উদ্বোধন করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

শিবচর স্টেশনের সামনে নতুন একটি ট্রেন উদ্বোধন করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

পদ্মা পারের পাঁচ জেলার মানুষের ঢাকায় যাতায়াত আরও সহজ হয়ে গেল। শনিবার নতুন একটি ট্রেন চালু হয়েছে, যা উদ্বোধন করেছেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। আগামীকাল রবিবার (৫ মে ) থেকে এই ট্রেনে সহজে ঢাকার সঙ্গে যোগাযোগ করতে পারবেন পাঁচ জেলার মানুষ। ট্রেনটি রাজবাড়ী থেকে ছেড়ে ঢাকায় যাবে। আবার ঢাকা থেকে রাজবাড়ী ফিরবে।

রেল কর্মকর্তারা জানান, ট্রেনটি প্রতিদিন রাজবাড়ী থেকে ছাড়বে ভোর ৫টায়। সকাল সোয়া ৭টায় ভাঙ্গা, ও ৭টা ৩৬ মিনিটে শিবচর স্টেশন ছেড়ে যাবে। এরপর পদ্মা স্টেশন হয়ে পদ্মা সেতু পার হয়ে মাওয়া স্টেশন পেরিয়ে ৯টার মধ্যে ঢাকার কমলাপুর পৌঁছাবে। সন্ধ্যা ৬টায় ট্রেনটি কমলাপুর থেকে আবার একই রুট দিয়ে রাজবাড়ী ফিরবে। এতে কর্মজীবীরা অল্প খরচে বাড়ি থেকে ঢাকা যাতায়াত করতে পারবেন।

ভাঙ্গা স্টেশন, শিবচর স্টেশন ও পদ্মাতীরে পদ্মা স্টেশন চালু হওয়ায় উচ্ছ্বিস এসব এলাকার মানুষ। তারা এখন খুজ সহজে ও আরামে পদ্মা পার হতে পারবেন। এসব এলাকা থেকে প্রতিদিন অসংখ্য মানুষ পদ্মা পার হয়ে মুন্সীগঞ্জ-মানিকগঞ্জসহ এর আশপাশে ও ঢাকায় যাতায়াত করেন।

শিবচরের দোকানি আশরাফ হোসেন ঢাকা থেকে মুদিমাল এনে পাইকারি বিক্রি করেন। তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘এখন ভোরে ট্রেনে চড়ে ঢাকা গিয়ে সারাদিন মোকাম করে সন্ধ্যার মধ্যে আবার ট্রেনে করে বাড়ি ফিরতে পারব, যা একসময় কল্পনারও বাইরে ছিল। আবার মালামাল এখন আর ট্রান্সপোর্টে দেওয়ার ঝামেলাও থাকল না।’

ট্রেন চালু হওয়ায় উচ্ছ্বসিত এলাকার শিক্ষার্থীরা যারা ঢাকায় পড়াশোনা করেন এবং এলাকার সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখতে চান। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী সুব্রত দাস বলেন, ‘নতুন এই ট্রেনটি চালু করায় প্রধানমন্ত্রীর প্রতি আমরা কৃতজ্ঞ। আমার মতো অনেকেই আছি যারা ঢাকায় ম্যাচে থেকে পড়াশোনা করি। এতে অনেক সমস্যা হয়। এখন আর ঢাকায় থাকব না। সকালে ট্রেনে ঢাকা যাব। ক্লাস ও টিউশন শেষ করে সন্ধ্যা নাগাদ বাড়ি ফিরব। তবে ট্রেনের ভাড়া কমানোর দাবী করছি।’

তবে ভাড়া বেশি বলে অভিযোগ করেছেন অনেকে। শুরুতে ভাড়া ধরা হয়েছে শোভন চেয়ারে শিবচর-ঢাকা ২০৫ টাকা ও ভাঙ্গা-ঢাকা ২২৫ টাকা। আর যারা শুধু পদ্মা পার হতে চান তাদের ভাড়া কত ধরা হয়েছে তা শনিবার সন্ধ্যা পর্যন্ত স্থানীয় স্টেশন মাস্টাররা জানাতে পারেনি। তাছাড়া শোভন ও প্রথম শ্রেণির ভাড়া শনিবার সন্ধ্যা পর্যন্ত জানাতে পারেননি স্থানীয় স্টেশন মাস্টাররা।

শনিবার বেলা ১২টার দিক শিবচর স্টেশনের সামনে এই ট্রেন উদ্বোধন করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম। বিশেষ অতিথি ছিলেন রেল মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী অনুষ্ঠানে ছিলেন। উদ্বোধনের পর রেলমন্ত্রী, চিফ হুইপসহ অতিথিরা টিকিট কেটে ট্রেনে ওঠেন। ফিতা কেটে বাঁশি বাজিয়ে ট্রেন ছেড়ে যায়। 

চিফ হুইপ বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যাণে দেশের সেরা মহাসড়ক এখানে হয়েছে। ঢাকার অদূরে পরিকল্পিত নগরায়ণের দিকে আমরা এগিয়ে নিচ্ছি এ এলাকা।’ রেলমন্ত্রী বলেন, ‘ভাঙ্গা হয়ে পায়রা বন্দর পর্যন্ত রেললাইন হবে। সে লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা