× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাছ ধরার উৎসবে মেতেছে রাঙ্গুনিয়াবাসী

রাঙ্গুনিয়া প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২৪ ১৯:২৭ পিএম

রাঙ্গুনিয়া উপজেলার পারুয়া রাবার ড্যামের পানি ছেড়ে দেওয়ায় মাছ ধরার উৎসবে মেতেছে রাঙ্গুনিয়াবাসী। প্রবা ফটো

রাঙ্গুনিয়া উপজেলার পারুয়া রাবার ড্যামের পানি ছেড়ে দেওয়ায় মাছ ধরার উৎসবে মেতেছে রাঙ্গুনিয়াবাসী। প্রবা ফটো

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পারুয়া রাবার ড্যামের পানি ছেড়ে দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে জমে থাকা এই পানি ছেড়ে দেওয়ার পর এখানে মাছ ধরতে ভিড় করেছেন এলাকার প্রায় পাঁচ হাজার মানুষ।

রাবার ড্যাম ব্যবস্থাপনা কমিটি প্রতিবছর জমে থাকা পানিতে মাছ চাষ করেন। এবং প্রতিবছরই নির্ধারিত সময়ে পানি ছেড়ে দিয়ে মাছ ধরার জন্য সবাইকে উন্মুক্ত করে দেওয়া হয়। উন্মুক্ত এই নদীতে সর্বসাধারণের একযোগে মাছ ধরার দৃশ্য যে কাউকে মুগ্ধ করে।

শনিবার (৪ মে) সরেজমিনে দেখা যায়, শত শত মানুষ হাত জাল, মশারি, ঝাঁকি জালসহ মাছ ধরার বিভিন্ন উপকরণ নিয়ে মাছ ধরতে ব্যস্ত। আবার অনেকেই ছুটে এসেছেন মাছ ধরার এই দৃশ্য দেখতে। এদিন দিবাগত রাত ১২টায় রাবার ড্যামের পানি ছেড়ে দেওয়া হয়। এরপর থেকেই চলছে এই উৎসব। এবার নদীতে বড় বড় রুই, কাতলা, বোয়াল, তেলাপিয়া, শোল মাছ ধরতে দেখা যায়।

স্থানীয় কৃষক শামসুল আলম মাছ ধরতে এসেছেন। তিনি জানান, ‘ভোর থেকেই মাছ ধরা শুরু করেছি। এখন পর্যন্ত প্রায় ৬/৭ কেজি মাছ পেয়েছি। আরো দুইদিন চলবে মাছ ধরার এই উৎসব।’

মহিউদ্দিন নামে একজন জানান, তিনি এবার সাত কেজি ওজনের কাতলা মাছ পেয়েছেন। এছাড়া তেলাপিয়া, পুটি, শোল পেয়েছেন। এই মাছ পেয়ে তিনি অনেক খুশি।

পারুয়া ইছামতি রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি মো. জহুরুল ইসলাম জানান, ‘সাবেক তথ্যমন্ত্রীর হাত ধরে রাবার ড্যাম স্থাপিত হওয়ার পর এর সুফল পাচ্ছেন স্থানীয় কৃষক। পাশাপাশি রাবার ড্যামে পানি ধরার পর জানুয়ারির শুরুতে নিজ উদ্যোগে এবং উপজেলা মৎস অধিদপ্তরের সহযোগিতায় সেখানে মাছের পোনা ছেড়ে দেওয়া হয়। সেই পোনাগুলোকে খাবার দিয়ে যত্ন করে বড় করা হয় এবং পানি ছেড়ে দিলে মাছগুলো সর্বসাধারণের জন্য ঘোষণা দিয়ে উন্মুক্ত করে দেওয়া হয়। এবার বিভিন্ন প্রজাতির দেশীয় মাছের পাশাপাশি ১০/১২ কেজি ওজনের বড় মাছও পেয়েছেন বলে জানান স্থানীয় অনেকেই।’

তিনি আরও বলেন, ‘এবার হ্যাচারীর মাধ্যমে কয়েকজন চাষী মিলে মাছ চাষ করেছেন। তারা ৩৫ কেজি তেলাপিয়ার পোনা অবমুক্ত করে প্রায় ২৩৫ কেজি মাছ পেয়েছেন।’ এবছর থেকে তিনি এই পানিতে হ্যাচারী চাষে স্থানীয়দের উদ্বুদ্ধ করবেন বলে জানান। তার দাবি কৃষকের পাশাপাশি রাবার ড্রামের সুফল মৎসচাষীরাও পাবেন।

প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে ২০১৬ সালে সাবেক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের উদ্যোগে পারুয়া সৈয়দ নগর এলাকায় ইছামতী নদীর উপর এই রাবার ড্যামটি নির্মাণ করা হয়। এটি হওয়ার পর থেকে উত্তর রাঙ্গুনিয়ার ৫টি ইউনিয়নের কমপক্ষে ২ হাজার একর পতিত জমি চাষাবাদের আওতায় এসেছে। বর্ষা মৌসুম ছাড়া বছরের অধিকাংশ সময় পতিত থাকা এসব জমিতে এখন বছর জুড়েই চাষাবাদ কিংবা মৌসুমি সবজি উৎপাদনের সুযোগ পায় কৃষকরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা